Amardesh
আজঃ শনিবার ১৯ জানুয়ারি ২০১৩, ৬ মাঘ ১৪১৯, ৬ রবিউল আউয়াল ১৪৩৪    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 বিশেষ আয়োজন
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 
  • সাহিত্য সাময়িকী
    বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে হঠাত্ করে শনির দশা শুরু হয়েছে। ডিসেম্বরের শেষে আমরা হারালাম বিশিষ্ট নজরুলসঙ্গীতজ্ঞ সোহরাব হোসেনকে। এ শোক না কাটতেই চলে গেলেন প্রবীণ লোকসঙ্গীত শিল্পী হাফিজুর রহমান। আর অনেকটাই বিনা মেঘে বজ্রপাতের মতো ১৫ জানুয়ারি বিকেলে খবর এলো বিশিষ্ট সাহিত্যিক, সঙ্গীত বিশারদ, সঙ্গীত...
    কা জী র ও না ক হো সে ন
    বাংলা একাডেমীর প্রকৃত অবস্থা কবিতার বোধবুদ্ধিহীন সেই বালকের মতো। নদীর এক তীরে নৌকা ভিড়িয়ে বালককে নৌকার গলুইয়ে বসিয়ে ওর বাবা গেছেন হাটে। যাওয়ার আগে বলে গেছেন—‘আমার অনুমতি ছাড়া কোথাও যাবি না।’ বাবা হাটে কেনাকাটায় ব্যস্ত। এর মধ্যে নৌকায় আগুন লেগেছে। সর্বগ্রাসী আগুন নৌকার গলুইয়ের দিকে আসছে। বালক...
    হা সা ন শা ন্ত নু
    আর ১৩ দিন পর শুরু হবে অমর একুশে বইমেলা ২০১২। আগামী পহেলা ফেব্রুয়ারি বাংলা একাডেমী চত্বরে শুরু হবে একুশের বইমেলা। চলবে এক মাস। পুরোদমে চলছে একুশে বইমেলার শেষ মুহূর্তের প্রস্তুতি। বাংলা একাডেমী কর্তৃপক্ষ লেখক, প্রকাশক, পাঠক মহলেই চলছে প্রস্তুতি। মেলা শুরুর দিন যত ঘনিয়ে আসছে, প্রস্তুতি ততই বাড়ছে।...
    আ সা দ সা য়ে ম
    ক্ষেত্র গুপ্ত তাঁর সম্পাদিত মধুসূদন রচনাবলী-তে মধুসূদনের ইংরেজি কবিতার মূল্যায়ন করতে গিয়ে বলেন, ‘এখন তাঁর ইংরেজি কবিতার মূল্য তাদের শিল্পোত্কর্ষের জন্য নয়, বাংলা ভাষার শ্রেষ্ঠ কবির প্রস্তুতিকালীন রচনা বলেই এরা বিচার্য।’ যতদিন পর্যন্ত মধুসূদনের ইংরেজি কবিতাগুলো নিজে পাঠ না করেছি, তত দিন পর্যন্ত...
    সা য়ী দ আ বু ব ক র
    মোহাম্মদ নাসির আলী তাঁর প্রথম জীবনের পাঠাভ্যাস সম্পর্কে বিভিন্ন সময় যেসব কথা বলেছেন, সেগুলি থেকে অনুমিত হয়, তিনি ইস্কুল জীবনের গোড়ার দিকেই সাহিত্যচর্চা শুরু করেন। এক জায়গায় তো স্পষ্টই জানাচ্ছেন, প্রথম রচনা প্রকাশের আগেও তাঁর লেখার অভ্যেস ছিল। তবে, তখন কি লিখতেন, তা কখনো বলেননি। আমরা অবশ্যই তারই...
    ই ফ তে খা র র সু ল জ র্জ
    নামাজ শেষে উঠে দাঁড়ালেন মেজর। বাম পাশে ঘুরে তাকাতেই সামনে খলিলুর রহমান। মেজর নামাজের সালাম ফেরানোর সময়ই দেখেছেন খলিলুর রহমানকে। খলিলুর রহমান বুকের কাছে দু’হাত জোড় করে মাথা নিচু করে দাঁড়িয়ে থাকে। খুব আস্তে বলে, ‘স্যার আমি...’ কথা শেষ করতে দেয় না মেজর। খলিলুরের কাঁধে হাত রাখে বন্ধুর মতো। দু‘জনে...
    মা হ মু দা ড লি
    কবিতা একটি সুকুমার শিল্প। আধুনিক কবিতা বোঝা এবং লেখার জন্য প্রয়োজন গভীর অভিনিবেশ। হৈচৈ করে আর যা-ই হোক, ভালো কবিতা হয় না। তারপরও কবিতাকে কেন্দ্র করে হৈচৈ, আনন্দ-উত্সবের কমতি নেই। কবিরা যেমন কবিতা লিখে প্রভূত আনন্দ পান, তেমনি কবিতা পাঠ করে শোনাতেও তাদের উত্সাহ-উদ্দীপনা প্রচুর। কবির স্বকণ্ঠে...
    র ফি ক হা সা ন
    তখনো কুয়াশা ছিল ঘোর অমানিশা তখনো পাইনি কোনো সমুদ্রের দিশা ত্রিকাল দ্রষ্টা ছিলাম, ছিলাম সতর্ক সময়কে নিয়ে শুধু করেছি বিতর্ক এমনি অবোধ আমি বুঝিনি তো কাল— ঘোরতম অন্ধকার, বৈরী চিরকাল। দর্পণে দেখি নিজেকে, বারবার দেখি সত্যের খোলসে সব মিথ্যা আর মেকি জীবনও দুর্বিষহ, দুর্বিপাক ঢের দুঃসময় কাকে...
    মো শা র র ফ হো সে ন খা ন
    কখন কে জেগে ওঠে কোন অভিপ্রায়, সুযোগের ঢেউ এনে দেখায় সার্কাস। ভাঁড় আসে, আসে বাঘ খাঁচায় হরিণ আফিমের ঘোরে বুঁদ সিংহ হাসে যখন তখন, জিরাফের নকল ডানার নিচে শুয়ে থাকে হাতি; নগ্ন নিতম্ব দোলে জীবিকার দড়ির ওপর। সার্কাসের সিংহ আর বাঘ দেখে মনে হয় বেড়ালও উত্তম। সার্কাসের নারী মানে পুতুলের মেয়ে।...
    রে জা উ দ্দি ন স্টা লি ন
    পাতাকুড়ানী চোখ শান্তিতে ডুবে আছে আকাশ চৌবাচ্চায় ঘননীল মেঘের শরীরে আহা কী ঘুমের কারুকাজ মেলট্রেন চলে গেলে নীরব জংশন আর নদীর বাহুতে দুপুর-জুড়ে শুধু স্বপ্নপাত আমি ঠোঁট বাড়াতেই বেহায়া শালিক উল্টো হাওয়ায় তার চক্ষু জুড়ে যেন রোদ ক্রমাগত ধুলোর করোটি তুমি তো কবিতা- মেয়ে পাতাকুড়ানী চোখের নিচে কী...
    শা হী ন রে জা
    চাঁদকে রেখে দিয়েছি বালিশের তলায় মেঘের উপর রেখেছি মাথা আধশোয়া বগলের ভাঁজে খেলা করে নীহারিকা চাদরের নিচে মিথুনরত বহুবর্ণিল মাছ মাটির মাদুরে ঘনবৃক্ষের মিছিল পাখিরা বাজায় দফ, একতারা মাতাল বিউগল বাজায় বন্য জানোয়ার ছিন্ন পাতার মতো তারা খসে জমা হয় পায়ের তলায় ঝরা চুল পড়ে আছে পাশে নদীনালা হ্রদের...
    ম ন সু র আ জি জ