Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ২৮ মে ২০১৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪২০, ১৭ রজব ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ ১২ টা

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন অনুমোদন মন্ত্রিসভায়

স্টাফ রিপোর্টার
পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৩-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ আইনটির অনুমোদন দেয়া হয়। এদিকে মন্ত্রিসভার বৈঠকে চলতি নবম জাতীয় সংসদের মৃত্যুবরণকারী ৮ সংসদ সদস্যের ১১ লাখ ৯০ হাজার ১৪৯ টাকার টেলিফোন বিল মওকুফের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইন অনুমোদনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আরও সক্রিয় ও কার্যকর হবে। মারা যাওয়া সংসদ সদস্যদের টেলিফোন বিল মওকুফ প্রসঙ্গে সচিব বলেন, এর পর থেকে মন্ত্রিসভার বৈঠকে আর এ ধরনের প্রস্তাব তুলতে হবে না বলে সভায় সিদ্ধান্ত হয়েছে। সংশ্লিষ্ট সংস্থাই এ ধরনের অনুমোদন দেবে। তবে কোন কোন সংসদ সদস্যের কতদিন ধরে বাকি থাকা বিল মওকুফ করা হয়েছে, সাংবাদিকেরা তা জানতে চাইলে মন্ত্রিপরিষদের সচিব কোনো উত্তর দেননি।
এর আগে মন্ত্রিসভায় প্রথম থেকে অষ্টম সংসদের মৃত ৬৪ সংসদ সদস্যের এক কোটি এক লাখ চার হাজার ৪৩২ টাকার টেলিফোন বিল মওকুফ করা হয়েছিল বলে সচিব উল্লেখ করেন। মন্ত্রিসভায় গ্রাম আদালত আইন ২০১৩-এর নীতিগত ও চূড়ান্ত অনুমোদন ও ভারতের সঙ্গে বিদ্যমান দ্বৈত করারোপণ পরিহারসংক্রান্ত চুক্তি সংশোধনের জন্য স্বাক্ষরিত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়।