Amardesh
আজঃঢাকা, সোমবার ০১ জুলাই ২০১৩, ১৭ আষাঢ় ১৪২০, ২১ শাবান ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

পরিবহণ ধর্মঘটে উত্তরাঞ্চল-ঢাকার যোগাযোগ বিচ্ছিন্ন

বগুড়া অফিস: রাজশাহী বিভাগের আট জেলায় চলা অনির্দিষ্টকালের জন্য চলা এই ধর্মঘটে কার্যত প্রভাব পড়েছে রংপুর বিভাগের আট জেলাতেও। এতে পরিবহণ ধর্মঘটে উত্তরাঞ্চলের সঙ্গে রাজধানীর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ফলে উত্তরাঞ্চলের ১৬ জেলা থেকে কোনো যানবাহন ঢাকায় যাচ্ছে না এবং ঢাকা থেকেও কোনো পরিবহণ এই অঞ্চলে আসছে না। আন্তঃজেলা এবং অভ্যন্তরীণ রুটেও বাস, ট্রাক, মিনিবাস, সিএনজি অটোরিকশা, বেবিট্যাক্সিসহ সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এতে করে সাধারণ যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।

১০ দফা দাবিতে রোববার পর্যন্ত দেয়া আলটিমেটাম শেষ হওয়ায় সোমবার থেকে পূর্বঘোষিত অনির্দিষ্টকালের পরিবহণ ধর্মঘট চলছে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় আঞ্চলিক কমিটি।

বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মো. কামাল হোসেন রবি জানান, ১০ দফা দাবি আদায়ে সরকারকে যে আলটিমেটাম দেয়া হয়েছিল তা কোনো আলোচনা ছাড়াই শেষ হয়েছে। এ জন্য আজ থেকে যে ধর্মঘট শুরু হয়েছে দাবি আদায় না হওয়া পর্যন্ত তা চলবে।

তিনি জানান, সরকারি আইন থাকা সত্ত্বেও এ যাবত্ সড়ক পরিবহণ শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করা হয়নি। যে কারণে শ্রমিকরা কল্যাণ তহবিলের সুবিধা পাচ্ছেন না। অনেক সংগ্রামের পর উচ্চ আদালত ড্রাইভিং লাইসেন্স নবায়নের অনুমতি দিয়েছেন। কিন্তু বিআরটিএ নানা সমস্যা দেখিয়ে শ্রমিকদের হয়রানি করছে।

বিভিন্ন সেতুতে ওভারলোড চেকিংয়ের নামে ট্রাক শ্রমিকদের হয়রানি ও নির্যাতন করছে। এছাড়া সিংড়া, দিনাজপুর ও মহানন্দা সেতুতে অবৈধ টোল আদায় বন্ধ করতে হবে।

এসবসহ ১০ দফা দাবি আগামী ৩০ জুনের মধ্যে মানতে আলটিমেটাম দিয়েছিলাম আমরা। তাতে সরকারের কোনো সাড়া না পাওয়ায় সোমবার সকাল ছয়টা থেকে থেকে রাজশাহী বিভাগের আট জেলায় অনির্দিষ্টকালের জন্য সড়ক পরিবহণ শ্রমকিরা ধর্মঘট পালন করবেন।

বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশন রাজশাহী বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আবদুল লতিফ মণ্ডল জানান, ধর্মঘটে যাওয়া ছাড়া আমাদের আর কোনো উপায় ছিল না। সরকার দাবি মানতে যত দেরি করবে মানুষের দুর্ভোগও তত বাড়বে। কারণ দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

সংগঠনটির ১০ দফা দাবির মধ্যে রয়েছে, অতিসত্বর নিয়োগপত্র প্রদান, বেতনভাতা বৃদ্ধি, যুগ্ম শ্রম পরিচালক ও রেজিস্টার অব ট্রেড ইউনিয়ন কর্তৃক নতুন করে প্রদত্ত মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নসমূহ বাতিল ও যুগ্ম শ্রম পরিচালক কে অপসারণ, সহজ শর্তে ড্রাইভিং লাইসেন্স নবায়নের ব্যবস্থা গ্রহণ, সড়ক মহাসড়কে হাটবাজার বন্ধ, নসিমন করিমন সড়ক মহাসড়কে বন্ধ করতে হবে।