Amardesh
আজঃঢাকা, শনিবার ১৮ মে ২০১৩, ২০১৩, ৪ জ্যৈষ্ঠ ১৪২০, ৭ রজব ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

জন কেরি-দীপু মনি বৈঠক : যুদ্ধাপরাধের বিচারে স্বচ্ছতার ওপর গুরুত্বারোপ

ডেস্ক রিপোর্ট
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে শুক্রবার বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে আড়াই ঘণ্টা ধরে কেরির সঙ্গে এ বৈঠক করেন দীপু মনি। খবর পিটিআই ও মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিজস্ব ওয়েবসাইট’র।
এ সময় বাংলাদেশের শ্রম আইন, রোহিঙ্গা সমস্যা, যুদ্ধাপরাধের বিচারসহ দ্বিপাক্ষিক নানা ইস্যু নিয়ে আলোচনা করেন দুই পররাষ্ট্রমন্ত্রী।
গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর জন কেরির সঙ্গে দীপু মনির এটি ছিল প্রথম বৈঠক।
বৈঠকে জন কেরি ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও আন্তর্জাতিক মান অনুসারে যুদ্ধাপরাধের বিচারের ওপর গুরুত্বারোপ করেন।
এছাড়া এসময় তিনি অগ্নি ও ভবনের নিরাপত্তা তদারকিতে দ্রুত অগ্রগতি এবং শ্রম আইনের দ্রুত সংশোধনীর জন্যও আহ্বান জানান।
বৈঠকে আগামী সপ্তাহে ঢাকায় অনুষ্ঠেয় দ্বিতীয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অংশীদারি সংলাপের কথা উল্লেখ করে জন কেরি দুদেশের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন।
তাছাড়া সাভারের রানা প্লাজা ধসে ১১ শতাধিক লোকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন কেরি। তিনি বলেন, ‘ওই দুর্ঘটনার শোকের সঙ্গে অংশীদার আমেরিকার প্রত্যেকেই এবং আমাদের হৃদয় সেখানে পড়ে আছে। আমরা আশা করি, এ ঘটনা শ্রম ও শ্রমের মানোন্নয়ন এবং শ্রমিক ও শ্রমিকদের অধিকারের বিষয়ে আমাদের সহযোগিতা করতে সাহায্য করবে।’
রোহিঙ্গা সমস্যাকে ‘কঠিন’ পরিস্থিতি বলে মন্তব্য করে জন কেরি বলেন, ‘রোহিঙ্গা উদ্বাস্তুদের নিয়ে বাংলাদেশ যে কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে আমরা তার প্রশংসা করছি। রোহিঙ্গা সমস্যাটি মিয়ানমার থেকে এসেছে। সমস্যাটি হচ্ছে (বাংলাদেশে) ৩০ হাজার বা তারও বেশি নিবন্ধিত রোহিঙ্গা রয়েছে।’
এ সময় দীপু মনি বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন সবচেয়ে ভালো অবস্থায় রয়েছে এবং দুটি দেশ সব ক্ষেত্রে আরও সহযোগিতা করতে আগ্রহী।