Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ১৫ আগস্ট ২০১৩, ৩১ শ্রাবণ ১৪২০, ৭ সাওয়াল ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

আদিলুর রহমান খানের নিঃশর্ত মুক্তির দাবিতে বিভিন্ন স্থানে মানববন্ধন

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
অধিকার-এর সেক্রেটারি আদিলুর রহমান খানের নিঃশর্ত মুক্তি দাবিতে বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিস্তারিত খবর প্রতিনিধিদের।
বরিশাল : মানবাধিকার সংগঠন অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খানের মুক্তির দাবিতে বরিশাল নগরীতে মানববন্ধন করেছেন সর্বস্তরের আইনজীবীরা। গতকাল দুপুরে নগরীর টিঅ্যান্ডটি অফিসের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহবায়ক অ্যাডভোকেট আলী আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তৃতা করেন বরিশাল দ্রুত বিচার ট্রাইব্যুনালের সাবেক স্পেশাল পিপি অ্যাডভোকেট মজিবর রহমান নান্টু, মহানগর বিএনপির সম্পাদক অ্যাডভোকেট কামরুল আহসান শাহিন ও অ্যাডভোকেট মহসিন মন্টু ও অ্যাডভোকেট সাইয়্যেদ আহম্মেদ মধু। মানববন্ধনে বক্তারা অবিলম্বে আদিলুর রহমান খানের মুক্তি দাবি করেন।
কুষ্টিয়া : রাষ্ট্র কর্তৃক দেশব্যাপী মানবাধিকার লঙ্ঘন, মানবাধিকার কর্মীদের ওপর হয়রানি-নির্যাতন বন্ধসহ মানবাধিকার সংগঠন অধিকার-এর সেক্রেটারি জেনারেল আদিলুর রহমান শুভ্রর নিঃশর্ত মুক্তির দাবিতে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকাল ১১টায় কুষ্টিয়া শহরের থানামোড়ে বকচত্বরে এই মানববন্ধনের আয়োজন করে জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্লাস্ট, ফেয়ার, অধিকার, নিকুসিমাজ, মহিলা পরিষদ, মানবাধিকার নাট্য পরিষদ ও উত্তরণ। এছাড়া মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারাও এই দাবির সঙ্গে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন।
এ সময় বক্তারা বলেন, একটি স্বাধীন দেশের নাগরিক হিসেবে প্রতিটি নাগরিকের স্বাধীনভাবে মতপ্রকাশের স্বাধীনতা ও আত্মসম্মান রক্ষা করে বেঁচে থাকার অধিকার রয়েছে। একইভাবে যে কোনো নাগরিকের মানবাধিকার লঙ্ঘনের শিকার ভুক্তভোগীর ন্যায়বিচার পাওয়ার অধিকার মহান মুক্তিযুদ্ধে লাখো প্রাণের বিনিময়ে অর্জিত সংবিধানে নিশ্চিত করার কথা বলা হয়েছে। অথচ রাষ্ট্র প্রতিনিয়ত এসব লঙ্ঘনের ঘটনা ঘটাচ্ছে। সেক্ষেত্রে অসহায় ভুক্তভোগী জনগণের ন্যায়বিচার পাওয়ার দাবিতে যখনই একজন মানবাধিকার কর্মী এগিয়ে আসে, তখনই তার ওপর হয়রানি ও নির্যাতনের রাষ্ট্রীয় খড়গ নেমে আসে। রাষ্ট্রের এ ধরনের নগ্ন চরিত্র উন্মোচিত হয়েছে অতিসম্প্রতি মানবাধিকার সংগঠন অধিকার-এর সেক্রেটারি জেনারেল আদিলুর রহমান খান শুভ্রকে গ্রেফতার ও নির্যাতনের মধ্য দিয়ে।
অবিলম্বে সব মানবাধিকার কর্মীর হয়রানি ও নির্যাতন বন্ধ করে নাগরিক জীবনের নিরাপত্তা নিশ্চিত করাসহ গ্রেফতার হওয়া আদিলুর রহমান খানের নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানান বক্তারা। এ সময় বক্তব্য রাখেন জাতীয় মহিলা আইনজীবী সমিতির নেত্রী অ্যাডভোকেট মঞ্জুরী বেগম, জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক অ্যাডভোকেট শামীমুল হাসান অপু, উত্তরণের সভানেত্রী তাজনিহার বেগম, ইউপি সদস্য সীমা আক্তার, সরোয়ার মণ্ডল, সদস্য ইকবাল হোসেন প্রমুখ।
শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) : বাংলাদেশের বেসরকারি মানবাধিকার সংগঠন ‘অধিকার’ সম্পাদক ও সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল আদিলুর রহমানের মুক্তির দাবিতে হবিগঞ্জে মানববন্ধন করেছে ‘ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস অব বাংলাদেশ ফাউন্ডেশন’। গতকাল বেলা সাড়ে ৩টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শহরের প্রধান সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এ সময় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনটির জেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমান, কো-চেয়ারম্যান হাকিম কাসেম বিল্লাহ নোমান, সিরাজুল ইসলাম, ইসমাইল আহমেদ, শফিকুর রহমান, কস্ফারি হুসাইন আহমেদ, কাসেম আলী, হাজী জসিম উদ্দিন, ডা. আমিনুল হক প্রমুখ। বক্তারা মানবাধিকার কর্মী আদিলুরের নিঃশর্ত মুক্তির দাবি জানান। অন্যথায় সারাদেশে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেও সরকারকে হুশিয়ারি দেন।