Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ১৫ আগস্ট ২০১৩, ৩১ শ্রাবণ ১৪২০, ৭ সাওয়াল ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

শান্তি আলোচনা শুরুর প্রাক্কালে ২৬ ফিলিস্তিনি বন্দিমুক্তি

রয়টার্স, আল জাজিরা
« আগের সংবাদ
পরের সংবাদ»
মধ্যপ্রাচ্য শান্তি আলোচনা ফের শুরু হওয়ার আগে সমঝোতার শর্ত অনুযায়ী ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেয়া শুরু করেছে ইসরাইল। গতকাল প্রথম ধাপে ২৬ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। নতুন বসতি স্থাপন নিয়ে ক্রমবর্ধমান বিরোধের প্রেক্ষাপটে উভয়পক্ষ নতুন করে সরাসরি শান্তি আলোচনায় বসার কয়েক ঘণ্টা আগে ইসরাইল এ বন্দিদের মুক্তি দিল।
গত তিন বছরে এটিই শান্তি প্রক্রিয়ার দিকে প্রথম পদক্ষেপ। এই বন্দিদের বেশিরভাগই ২০ বছর আগে নানা ধরনের হামলার অভিযোগে ইসরাইলের কারাগারে আটক ছিলেন।
এএফপির খবরে বলা হয়, ১৫ জনের একটি দল স্থানীয় সময় রাত ১টা ৪০ মিনিটের দিকে গাজা উপত্যকায় প্রবেশ করে। তারা গাজা সীমান্তের কাছে একটি বাস থেকে নামলে আত্মীয়-স্বজনরা তাদের ঘিরে ধরে।
প্রায় একই সময় অপর ১১ জন পশ্চিম তীরের রামাল্লায় পৌঁছলে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের পক্ষ থেকে তাদের স্বাগত জানানো হয়। এসময় হাজার হাজার লোক নেচে-গেয়ে উল্লাস প্রকাশ করে।
মুকাতা সদর দফতর কম্পাউন্ডে অভ্যর্থনা অনুষ্ঠানে উপস্থিত জনতার উদ্দেশে আব্বাস বলেন, ‘এটি হচ্ছে ইসরাইলের কারাগার থেকে মুক্তি পাওয়া প্রথম দল।’
তিনি বলেন, ‘ইসরাইলের কারাগার থেকে আমাদের সব বন্দি মুক্তি না পাওয়া পর্যন্ত আমরা এই প্রচেষ্টা অব্যাহত রাখব।’
উল্লেখ্য, ইসরাইলের বিভিন্ন কারাগারে দীর্ঘদিন ধরে বন্দি ১০৪ জনের মধ্যে এই ২৬ জন হলো মুক্তি পাওয়া প্রথম দল। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় করা একটি চুক্তির আওতায় পর্যায়ক্রমে এদের সবাইকে মুক্তি দেয়া হবে। এই চুক্তির অংশ হিসেবে প্রায় তিন বছরের মধ্যে এই প্রথমবারের মতো গত ৩০ জুলাই ইসরাইল ও ফিলিস্তিন আলোচনার টেবিলে ফিরে আসে।
এদিকে অধিকৃত অঞ্চলগুলোতে ইসরাইলের নতুন করে বসতি নির্মাণের ঘোষণার প্রতিবাদে অনেক ফিলিস্তিনি নতুন করে শুরু হতে যাওয়া শান্তি আলোচনা বর্জনের ডাক দিচ্ছেন। গতকালই জেরুজালেমে শান্তি আলোচনা আবার শুরু হওয়ার কথা রয়েছে।