শান্তি আলোচনার জন্য পাকিস্তানে ক্যামেরন

ডন, পিটিআই « আগের সংবাদ
পরের সংবাদ» ৩০ জুন ২০১৩, ২১:৫৭ অপরাহ্ন

আফগান শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনার জন্য পাকিস্তানে অবস্থান করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শনিবার দু’দিনের সফরে তিনি পাকিস্তান পৌঁছেছেন বলে ঊর্ধ্বতন এক পাক কর্মকর্তা জানিয়েছেন। রোববার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে সাক্ষাত্ করবেন ডেভিড ক্যামেরন।
শনিবার সফরের প্রথম দিনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন ইসলামাবাদে প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সঙ্গে মিলিত হন। এ সময় দুই নেতা আফগানিস্তানের শান্তি আলোচনা আবার শুরু করার বিষয় নিয়ে আলাপ করেন। আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার বিষয় নিয়েও তারা কথা বলেন। তাদের আলোচনায় আরও স্থান পায় পাকিস্তান ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপক্ষীয় স্বার্থসহ বিভিন্ন অর্থনৈতিক ইস্যুগুলো।
এর আগে শনিবার সকালে আফগানিস্তানে এক অঘোষিত সফর করেন প্রধানমন্ত্রী ক্যামেরন। তিনি সেখানে হেলমান্দ প্রদেশে অবস্থানরত যুক্তরাজ্যের সৈন্যদের সঙ্গে দেখা করেন।
তিনি আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গেও আলাপ করেন। তিনি কাবুলে প্রেসিডেন্ট কারজাইয়ের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে শান্তি প্রক্রিয়ার পক্ষে তার মতামত তুলে ধরেন। অন্যদিকে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু করার বিষয়ে আলোচনা করার জন্য আফগানিস্তান সফরে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এছাড়াও ২০১৪ সাল শেষ না হওয়া পর্যন্ত আফগানিস্তান থেকে বিদেশি সেনা কমিয়ে নেয়া হবে না, এমন নিশ্চয়তা দিতে গেছেন তিনি।
টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির খবরে বলা হয়, তালেবানের শান্তি আলোচনা ইস্যুতে প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে আলোচনার পাশাপাশি আফগানিস্তানে নিয়োজিত ব্রিটিশ সেনাদের ঘাঁটিগুলো পরিদর্শন করবেন ডেভিড ক্যামেরন।
কারজাই-ক্যামেরন বৈঠকের পর সংবাদ সম্মেলনে আফগান প্রেসিডেন্ট বলেছেন, তালেবানের হামলার পরও শান্তি প্রক্রিয়া বন্ধ হবে না। কারজাই বলেন, দিনের আলোতে তার প্রাসাদে তালেবানের হামলা সরকারকে শান্তি আলোচনা থেকে পিছপা করতে পারবে না। এ সময় কারজাই বলেন, তার প্রত্যাশা তালেবান কেবল তার প্রাসাদেই হামলা করুক। বাকি দেশ নিরাপদ থাকুক। হামলার নিন্দা জানালেও শান্তি আলোচনা থেকে সরকার সরে আসবে না বলে জানান তিনি।
সাম্প্রতিক সময়ে কাতারে নিজেদের নতুন অফিসের মাধ্যমে শান্তি আলোচনা শুরুর ইঙ্গিত দিয়েছে তালেবান। তবে এ জন্য হামলা স্থগিত করছে না তারা। এমনকি আলোচনার কোনো পদক্ষেপ এখনও শুরু করা হয়নি।

সাপ্তাহিকী


উপরে

X