Amardesh
আজঃঢাকা, শনিবার ১৮ মে ২০১৩, ২০১৩, ৪ জ্যৈষ্ঠ ১৪২০, ৭ রজব ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

ব্রিটিশ এমপি এন মেইনের সঙ্গে ল’ইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের বৈঠকে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা

« আগের সংবাদ
পরের সংবাদ»
গত ৬ মে শাপলা চত্বরে সংঘটিত নৃশংস গণহত্যার তদন্তের জন্য স্ব্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগীয় কমিটি অথবা জাতিসংঘ কর্তৃক আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে ল’ইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনাল।
গত ১৬ মে ল’ইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের এক প্রতিনিধি দল ব্রিটিশ পার্লামেন্টের অল পার্টি পার্লামেন্টারি বাংলাদেশ গ্রুপের চেয়ারপারসন এন মেইন এমপির সঙ্গে এক জরুরি বৈঠকে এ দাবি জানান।
প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ল’ইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের চেয়ারপারসন ব্যারিস্টার এমএ সালাম।
বৈঠকে ব্যারিস্টার সালাম ব্রিটিশ এমপি এন মেইনকে জানান, আওয়ামী সরকার রাতে বিদ্যুত্ বিছিন্ন করে নিরস্ত্র, ঘুমন্ত ধর্মপ্রাণ মানুষের ওপর যৌথ বাহিনী দ্বারা নৃশংস হত্যাযজ্ঞ সংঘটিত করে অসংখ্য লাশ গুম করেছে। এ বিষয়ে জাতির সামনে ও বিশ্ববাসীর সামনে একটি শ্বেতপত্র প্রকাশ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। নিহতের সংখ্যা ও হত্যাযজ্ঞ সম্পর্কে সরকার যেসব বিবৃতি প্রকাশ করছে তাতে বিশ্ববাসী বিভ্রান্ত। তাই বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতিদের নেতৃত্বে বিচার বিভাগীয় কিংবা জাতিসংঘের তত্ত্বাবধানে একটি আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠন করে প্রকৃত সত্য উদঘাটনের জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি করেন।
এন মেইন এমপি তাদের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে বলেন, আজই তার ঢাকার ব্রিটিশ হাইকমিশনার গিবসনের সঙ্গে এবং হিউম্যান রাইটস ওয়াচের সঙ্গে বৈঠক রয়েছে। ল’ইয়ার্স ভয়েস ইন্টারন্যাশনালের এই বিশেষ উদ্যোগের বিষয়টিও তিনি পরবর্তী বৈঠকগুলোতে তুলবেন বলে জানান।
দিগন্ত টিভি, ইসলামিক টিভি, আমার দেশ পত্রিকা বন্ধ করা এবং আমার দেশ পত্রিকার সম্পাদককে বন্দি করে নির্যাতনের কঠোর সমালোচনা করেন এন মেইন এমপি।
তাছাড়া সাভার ট্র্যাজেডি নিয়েও বিশেষভাবে শঙ্কিত এই ব্রিটিশ এমপি জানান, ‘বাংলাদেশে গার্মেন্ট শিল্পের বর্তমান ও ভবিষ্যত্’ শীর্ষক এক বিশেষ প্রতিবেদন ব্রিটিশ পার্লামেন্টে তুলে ধরার পরিকল্পনা রয়েছে তার।।
বৈঠকে প্রতিনিধি দলটি আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করার জন্য নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে এনে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সঙ্কট উত্তরণে ব্রিটিশ সরকারের সহযোগিতা কামনা করেন। এন মেইন এমপি প্রতিনিধি দলের দাবির প্রতি সমর্থন জানান এবং ব্রিটিশ সরকারের মাধ্যমে চাপ প্রয়োগের উদ্যোগ নেবেন বলে আশ্বাস দেন।
এন মেইন এমপির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন সংগঠনটির এক্সিকিউটিভ ডিরেক্টর ব্যারিস্টার শরীফ হায়দার মৃদুল। ডিরেক্টর ব্যারিস্টার মওদুদ আহমেদ খান, সলিসিটর আশফাক আহমেদ, অ্যাডভোকেট তাহির রায়হান চৌধুরী পাবেল, সলিসিটর বিপ্লব পোদ্দার, অ্যাডভোকেট খলিলুর রহমান খলিল, অ্যাডভোকেট সাইফুল ইসলাম মোল্লা, অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম প্রমুখ। বিজ্ঞপ্তি