Amardesh
আজঃঢাকা, শনিবার ১৮ মে ২০১৩, ২০১৩, ৪ জ্যৈষ্ঠ ১৪২০, ৭ রজব ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

ঢাকা আর্টে বিপ্লবের ‘কালের দহন’

এমরানা আহমেদ
« আগের সংবাদ
পরের সংবাদ»
ধানমন্ডির ঢাকা আর্ট সেন্টারের গ্যালারিতে গতকাল থেকে শুরু হয়েছে শিল্পী বিপ্লব গোস্বামীর ‘কালের দহন’ শিরোনামে দশ দিনব্যাপী একক চিত্র প্রদর্শনী। অ্যাক্রেলিক মাধ্যমে শিল্পীর আঁকা দশটি চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে। বিকাল সাড়ে পাঁচটায় প্রদর্শনীর উদ্বোধন করেন বিশিষ্ট শিল্পী সমরজিত্ রায় চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী ও শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ। সবার জন্য উন্মুক্ত প্রদর্শনী চলবে ২৬ মে পর্যন্ত—প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা শিল্পীর ছবির মূল্যায়ন করতে গিয়ে বলেন, তার ছবিতে রক্তের লাল ঘ্রাণ আছে; ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ডের জ্যামিতি আছে; বর্ণের উদ্গীরণে অশ্রু ও রক্তধারার মিশ্র প্রকাশের ব্যঞ্জনা আছে। উত্তল বর্ণছটায় বিন্দুর বুনট ও ছোট ছোট রেখার সন্নিপাতে শিল্পী আলঙ্কারিক পরিমার্জনার এক কম্পোজিশনকে দাঁড় করাতে চেয়েছেন। এভাবে অর্ধবিমূর্ত ভাষায় বিপ্লব গোস্বামী নিষ্ঠুর বর্তমানের বয়ান রচনা করেছেন বলে অতিথিরা মনে করেন।
গতকাল আলিয়ঁস ফ্রঁসেজে ফরাসি কবি র্যাঁবোর কবিতা সন্ধ্যা : ঊনবিংশ শতাব্দীর বিখ্যাত ফরাসি কবি র্যাঁবোর কবিতা নিয়ে গতকাল বিকাল পাঁচটায় আলির্য়স ফ্রঁসেজ দো ঢাকার ক্যাফে-লা-ভেরান্দায় অনুষ্ঠিত হয় কবিতা সন্ধ্যা; একই সঙ্গে ‘র্যাঁবোর কবিতা’ গ্রন্থের মোড়ক উন্মোচনও করা হয়। অনুষ্ঠানে মূল ফরাসি ও বাংলা অনুবাদে র্যাঁবোর কবিতা থেকে আবৃত্তি করা হয়। আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ে লিতভিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নুরুল হুদা। বিনয় বর্মণের ‘র্যাঁবোর কবিতা’ বইটি নিয়ে আলোচনা করেন অধ্যাপক মাহমুদ শাহ কোরেশী, অধ্যাপক মুস্তাফিজুর রহমান, অধ্যাপক নুরুল করিম নাসিম, অধ্যাপক কাজল বন্দোপাধ্যায়, ড. শিশির ভট্টাচার্য, কবি জাহিদুল হক প্রমুখ।
রবীন্দ্র ও নজরুলের জন্মবার্ষিকীতে গীতাঞ্জলির আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : সাংস্কৃতিক স্কুল গীতাঞ্জলি ললিতকলা একাডেমী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫২তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৪তম জন্মবার্ষিকী উপলক্ষে উত্তরায় সেক্টর-৬ এর ক্ষুদ্র ও কুটিরশিল্প ইনস্টিটিউটে গতকাল বিকাল পাঁচটায় রবীন্দ্র-নজরুল উত্সব অনুষ্ঠিত হয়। উত্সবে রবীন্দ্র ও নজরুল প্রসঙ্গে আলোচনা করেন রবীন্দ্রগবেষক আহমদ রফিক ও নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক মাহবুব আমিন মিঠু। আলোচনা অনুষ্ঠান শেষে গীতাঞ্জলির শিল্পীরা সঙ্গীত পরিবেশন করেন।