সোয়া লাখ ডলার দিয়ে বিমানে শয্যা বানিয়ে তোপের মুখে নেতানিয়াহু

রয়টার্স « আগের সংবাদ
পরের সংবাদ» ২১ জুন ২০১৫, ২:৫৮ অপরাহ্ন

সস্ত্রীক ভ্রমণের জন্য এক লাখ ২৭ হাজার ডলার ব্যয়ে বিমানে শয্যার ব্যবস্থা করায় তোপের মুখে পড়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। গত মাসে লন্ডনে যেতে সাড়ে পাঁচ ঘণ্টার ফ্লাইটের জন্য এ বন্দোবস্ত করেন তিনি।
যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের শেষকৃত্যে অংশ নিতে স্ত্রীকে নিয়ে লন্ডনে গিয়েছিলেন তিনি।
সম্প্রতি ইসরাইলের চ্যানেল ১০ টেলিভিশন প্রধানমন্ত্রীর সরকারি অর্থের এ অপব্যয়ের খবর প্রকাশ করলে দেশটির সোশ্যাল মিডিয়ায় তা নিয়ে ব্যাপক হৈচৈ শুরু হয়।
‘বিবি একজন রাজা এবং এ রাজ্যে রাজা ও রানী যখন আকাশে ভ্রমণ করেন তখন খরচ কোনো ব্যাপার নয়,’ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর ডাকনাম উল্লেখ করে এভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করেন সিমা ক্যাডমন নামের এক রাজনৈতিক বিশ্লেষক।
দেশটির সর্বাধিক পঠিত দৈনিক ইয়েদিয়োথ আরোনোথেরনের প্রথম পৃষ্ঠায় তিনি লেখেন, ‘কোথায় লজ্জা?’।
ভ্রমণ ব্যয় নিয়ে প্রকাশিত সংবাদের কোনো প্রতিবাদ জানায়নি নেতানিয়াহুর দফতর। বিমানে বেষ্টনী তৈরি করে তার মধ্যে দু’জনের শয্যা তৈরির ব্যয় সম্পর্কে নেতানিয়াহু অবগত ছিলেন না বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়।
থ্যাচারের শেষকৃত্যানুষ্ঠানের ফাঁকে প্রধানমন্ত্রী যাতে সজীব চেহারা নিয়ে অন্য বিশ্বনেতাদের সঙ্গে কথা বলতে পারেন সেজন্য তিনি এ ব্যবস্থা করেন বলে প্রধানমন্ত্রীর দফতর থেকে দাবি করা হয়।
নেতানিয়াহুর জন্য আইসক্রিম কেনা বাবদ প্রধানমন্ত্রীর দফতরের বছরে দুই লাখ ৭০০ ডলার বরাদ্দ রাখার বিষয়টি প্রকাশের পরেও একই ধরনের সমালোচনার মুখোমুখি হন তিনি।

সাপ্তাহিকী


উপরে