পুঁজিবাদের স্বাদ পেয়েছেন দিলীপ বড়ুয়া

স্টাফ রিপোর্টার « আগের সংবাদ
পরের সংবাদ» ২১ জুন ২০১৫, ২:৫৮ অপরাহ্ন

বাম নেতা দিলীপ বগুড়া পুঁজিবাদের স্বাদ পেয়েছেন। মন্ত্রী হওয়ার পর তিনি বুঝতে পেরেছেন পুঁজিবাদের মধ্যেই আছে আরাম-আয়েশ। বাড়ি, গাড়ি, প্লট—সব পাওয়া যায়। এতদিন খামাখা তিনি সমাজতন্ত্র নিয়ে চিল্লাচিল্লি করেছেন।
দিলীপ বড়ুয়া এক সময় সমাজতান্ত্রিক আদর্শের একজন অগ্রসৈনিক ছিলেন। মহাজোট সরকারে যোগ দেয়ার আগ পর্যন্ত তিনি এ আদর্শ প্রতিষ্ঠায় ছিলেন অগ্রণী। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের মন্ত্রী হওয়ার পর তিনি পুঁজিবাদের স্বাদ নিচ্ছেন। সমাজতান্ত্রিক আদর্শ বাস্তবায়নের জন্যই পুঁজিবাদের রসাস্বাদন প্রয়োজন হয়ে পড়েছে কি-না, সে সম্পর্কে তার কোনো মন্তব্য পাওয়া যায়নি।
বৃহস্পতিবার রাজধানীতে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেছেন, হলমার্ক ও শেয়ারবাজার কেলেঙ্কারি পুঁজিবাদী অর্থনীতিরই অংশ। বিশ্বে এমন ঘটনা অহরহ ঘটছে। আমাদের দেশেও এগুলো ঘটছে। তাই খুব সহজে এগুলো এড়ানো সম্ভব নয়। এগুলো কিছু ঘটবেই। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) ভবনে ‘বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন আয়োজিত টেকসই ব্যবসা এবং করপোরেট সামাজিক দায়বদ্ধতা’ শীর্ষক এক সেমিনারে তিনি আরও বলেন, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে অনেক প্রতিষ্ঠান যেমন দরিদ্রদের সহায়তায় এগিয়ে এসেছে, তেমনি এই কার্যক্রমের নাম করে প্রতিষ্ঠানগুলো অনেক দুর্নীতিও করছে। প্রতিষ্ঠানগুলো দুর্নীতি করছে আবার কম্বল দিয়ে সামাজিক দায়বদ্ধতায় অংশ নিচ্ছে। সেমিনারে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি মো. ফজলুল হকের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন এসআর এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ। সেমিনার পরিচালনা করেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম মফিজুর রহমান।

সাপ্তাহিকী


উপরে