Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

দশম জাতীয় সংসদ নির্বাচন : সংসদীয় ৩০-৩৫ আসনের সীমানায় ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত ইসির

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০-৩৫ আসনের সীমানায় ব্যাপক পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। প্রাপ্ত আবেদনের প্রেক্ষিতে এসব আসনে সীমানা পরিবর্তন করা হতে পারে। এরই মধ্যে সীমানা নির্ধারণ নিয়ে আনুষ্ঠানিক বৈঠক শুরু করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য দেন।
তিনি বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ আসনেরই সীমানা পুনর্নিধারণ করা হবে। তবে এতে তেমন কোনো মৌলিক পরিবর্তন আনা হবে না। কেবল যে ৩০-৩৫টি আসনের ব্যাপারে লিখিত অভিযোগ
এসেছে, তা নিয়েই কাজ করা হবে। সীমানা নিয়ে কারও কোনো অভিযোগ থাকলে, তা ভালোভাবে পর্যবেক্ষণ করা হবে। এক্ষেত্রে ওই আসনের মানচিত্রসহ অন্যান্য বিষয় বিবেচনা করা হবে। এ কাজে অভিজ্ঞ কর্মকর্তাদের সম্পৃক্ত করা হবে জানিয়ে তিনি বলেন, আগে ইসির যেসব কর্মকর্তা সংসদীয় আসনের সীমানা নির্ধারণে অংশ নিয়েছেন, তাদের নিয়ে বৈঠকে বসতে ইসি বৈঠকে ডিসেন্ট নোট দিয়েছি। তবে সাবেক কোনো নির্বাচন কমিশনারের সঙ্গে ইসি পরামর্শ করবে না বলে জানান তিনি।
নতুন রাজনৈতিক দল নিবন্ধনে দীর্ঘমেয়াদি অনুসন্ধান করা হবে জানিয়ে শাহনেওয়াজ বলেন, নতুন আবেদন করা ৩১টি রাজনৈতিক দলের নিবন্ধন দেয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশন দীর্ঘমেয়াদি অনুসন্ধানের পদ্ধতি গ্রহণ করবে। আবেদন করা রাজনৈতিক দলগুলো আবেদনের শর্ত পালন করেছে কিনা, তা খতিয়ে দেখা হবে। এছাড়া নিবন্ধিত ৩৮টি রাজনৈতিক দল ও নিবন্ধনের শর্ত পালন করছে কিনা তা নিয়ে অনুসন্ধান চালানো হবে। এ অনুসন্ধান কয়েক দফায় ধারাবাহিক পর্যালোচনার মাধ্যমে দল নিবন্ধনের সুযোগ ও নিবন্ধন বাতিলে ভূমিকা রাখবে বলেও জানান তিনি।