Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

কালীগঞ্জে ছাত্রদল ও ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষসহ বিভিন্ন স্থানে আহত অর্ধশতাধিক : বগুড়ায় ছাত্রলীগের সাংস্কৃতিক অনুষ্ঠানে ককটেল বিস্ফোরণ

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
কালীগঞ্জে ছাত্রদল ও ছাত্রলীগ দু’গ্রুপে সংঘর্ষসহ বিভিন্ন স্থানে অন্তত অর্ধশতাধিক লোক আহত হয়েছে। এর মধ্যে গতকাল মৌলভীবাজারের কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ে ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষে অন্তত ৭ জন আহত হয়েছে। এদিকে বগুড়ার শিবগঞ্জে ছাত্রলীগের সাংস্কৃতিক অনুষ্ঠানে ককটেল বিস্ফোরণে অন্তত ১৫ জন আহত হয়েছে। নড়াইলের লোহাগড়ায় সংঘর্ষে মহিলাসহ অন্তত ২০ জন আহত হয়েছে। মাদারীপুরের রাজৈরে হামলা ও লুটপাটের ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে। গাজীপুরের কালীগঞ্জে এক যুবককে সন্ত্রাসীরা অপহরণের পর হত্যার চেষ্টা করে। প্রতিনিধিদের পাঠানো খবর :
কালীগঞ্জে আহত ৭ : মৌলভীবাজারের কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ে গতকাল ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে সংঘর্ষে অন্তত ৭ জন আহত হয়েছে।
পুলিশ ছাত্রদলের চারজনকে আটক করেছে। কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ে আকস্মিকভাবে ছাত্রদল উপস্থিত হয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলা চালায়। এতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সংঘর্ষে ছাত্রদল ও ছাত্রলীগের ৭ জন আহত হয়। এদের মধ্যে ছাত্রলীগের নজরুল ও ফরেদুল মারাত্মক আহত হয়েছে।
বগুড়ায় আহত ১৫ : বগুড়ার শিবগঞ্জের মহাস্থানে রোববার রাতে ছাত্রলীগ আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ১৫ জন আহত হয়েছে। পুলিশ এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ২ জনকে গ্রেফতার করেছে। মহাস্থান বন্দর ছাত্রলীগের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষ দিকে মঞ্চের কাছে কে বা কারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে ১৫ জন আহত হয়। আহতদের বগুড়া শজিমেক হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়। আহতদের মধ্যে বন্দর ছাত্রলীগ সভাপতি তাজুল ইসলাম, দর্শক মিলন মিয়া, লিটন ও জাহিদের নাম জানা গেছে। সন্দেহমূলকভাবে ফাহিন আহম্মেদ ও রঞ্জু মিয়া নামের দুই যুবককে পুলিশ আটক করেছে। এ ব্যাপারে থানায় মামলা হয়েছে।
লোহাগড়ায় আহত ২০ : নড়াইলের লোহাগড়ার চর মল্লিকপুর গ্রামের মোল্যা পাড়ায় জমি-জমা নিয়ে বিরোধের জের ধরে দু’গ্রুপের সংঘর্ষে মহিলাসহ অন্তত ২০ জন আহত হয়েছে। আহতদের লোহাগড়া ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় প্রতিপক্ষের লোকজন ৫টি বাড়ি ভাংচুর করেছে। উপজেলার মল্লিকপুর ইউপির চরমল্লিকপুর গ্রামে লুত্ফর মোল্যার সঙ্গে প্রতিবেশী মনিরুজ্জামান মাস্টারের দীর্ঘদিন বাড়ির জমির সীমানা নিয়ে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে গতকাল স্থানীয়রা ঢাল, সড়কি, রামদা, ইট-পাটকেল নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে অন্তত ২০ জন আহত হয়েছে। এ সময় প্রতিপক্ষরা ইকবাল মোল্যা, লুত্ফর মোল্যারসহ ৫টি বাড়ি ভাংচুর করে। আহতদের মধ্যে আদরী বেগম, রহিমা বেগম, সুফিয়া বেগম, নাজমুল, ছাকা মোল্যা, পিন্টু, জাহান, লিফাজ, ইকলাজ, কবুল, উজ্জ্বল, মোস্তফা, সবুজ। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
রাজৈরে আহত ১০ : মাদারীপুরের রাজৈর উপজেলার শংকরদীপাড় গ্রামে গতকাল প্রতিপক্ষের বাড়িতে হামলা ও লুটপাট চালিয়েছে মুন্সীরা। এ সময় অন্তত ১০ জন আহত হয়েছে। রোববার দাওয়াত খাওয়ার অনুষ্ঠানে মোল্লা গ্রুপের মেহেদী ও মুন্সী গ্রুপের গলাকাটা মুজিবরের ছেলে সোহেলের কথাকাটাকাটি ও হাতাহাতি হয়। এরপর উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে গ্রাম্য মাতব্বরদের হস্তক্ষেপে বিষয়টি সালিশ বৈঠকের মাধ্যমে সুরাহা হয়ে যায়। গতকাল মোল্লা গ্রুপের কেউ বাড়িতে না থাকায় মুন্সীরা অতর্কিত হামলা চালিয়ে বসতঘর তছনছ করে ও লুটপাট চালায়। এ ঘটনায় মেহেদী, হোসনেআরা, মান্নান, আতাহার, তারেক, বেলাল বাচ্চু, জাকিরসহ অন্তত ১০ জন আহত হয়। গুরুতর আহতাবস্থায় মেহেদীকে রাজৈর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মুলাদিতে আহত ১০ : বরিশালের মুলাদিতে মাদরাসার জমি রক্ষা করতে গিয়ে দুর্বৃত্তদের হামলায় অন্তত ১০ জন আহত হয়েছে। গতকাল পৌর সভার ২নং ওয়ার্ডের তেরচর গ্রামে এ হামলার ঘটনা ঘটে। উপজেলার তেরচর গ্রামের রত্তন সরদারের ছেলে আক্কাস সরদার দীর্ঘদিন ধরে এবতেদায়ী মাদরাসা এবং প্রবাসী বেল্লাল সরদারের জমি দখলের চেষ্টা চালিয়ে আসছিল। গতকাল আক্কাস সরদার, আব্বাস সরদার, শাহজাহান দেওয়ানের নেতৃত্বে ৮/১০ জন দুর্বৃত্ত দেশীয় অস্ত্র নিয়ে মাদরাসা ও প্রবাসীর জমিতে ঘর তুলতে যায়। এ সময় সিরাজ সরদার ও স্থানীয় লোকজন বাধা দিলে সন্ত্রাসীরা তাদের ওপর হামলা চালায়। হামলায় সিরাজ সরদার, আজিজ সরদার, আনিচ মাঝি, লোকমান খান, খালেক চৌকিদারসহ অন্তত ১০ জন আহত হয়। পরে স্থানীয়রা আহতদের উদ্ধার করে মুলাদি হাসপাতালে ভর্তি করে।
কালীগঞ্জে আহত ১ : গাজীপুরের কালীগঞ্জে তারেক নামক এক যুবককে সন্ত্রাসীরা অপহরণের পর হত্যার চেষ্টা চালায়। গত শনিবার উপজেলার তুমলিয়া ইউনিয়নাধীন টিওরী গ্রামের মো. মোজাম্মেল হকের ছেলে মো. তারেক হোসেন কালীগঞ্জ থেকে বাড়িতে যাওয়ার সময় উত্তর সোম কাজী বাড়ির কাছে পৌঁছায়। এ সময় ওই গ্রামের মো. ইউনুছ আলীর ছেলে মো. সবুজ মিয়া তার পথরোধ করে। পরে একই গ্রামের মো. জয়নাল আবেদীনের ছেলে মো. কাউছার আলম ও মো. আমান উল্লাহর ছেলে মো. মাহাবুর রহমানকে ডেকে আনে। পরে সন্ত্রাসীরা তারেকের মুখ ও হাত বেঁধে একটি নির্জন স্থানে নিয়ে যায়। সেখানে সন্ত্রাসীরা তাকে পরিকল্পিতভাবে লোহার রড দিয়ে পিটিয়ে আহত করে ফেলে রাখে। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে সদর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে।
ভৈরবে লাঞ্ছিত ১ : ভৈরবের রেলওয়ে হাইস্কুলের প্রধান শিক্ষককে বার্ষিক পরীক্ষায় ফেল করা এক ছাত্রীকে প্রমোশন না দেয়ায় লাঞ্ছিত করা হয়েছে। এ ঘটনায় স্কুলের বিক্ষুব্ধ শিক্ষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিতভাবে এর বিচার চেয়েছেন। গতকাল এ ঘটনা ঘটে। স্কুল পরিচালনা পরিষদের দুই সদস্য মো. মনির হোসেন ও মো. আনোয়ার হোসেন এক ছাত্রীর প্রমোশন দেয়ার জন্য প্রধান শিক্ষককে চাপ দেন। প্রধান শিক্ষক এটিএম খলিলুর রহমান আকন্দ এতে অসম্মতি জানান। এতে ওই দুই সদস্য বিক্ষুব্ধ হয়ে প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে লাঞ্ছিত করেন। পরে স্কুলের সহকারী শিক্ষকরা তাকে উদ্ধার করেন।
লালমনিরহাটে হামলা : লালমনিরহাটের আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী ইউনিয়নের পূর্ব দৈলজোর গ্রামে গতকাল একটি সংখ্যালঘু পরিবারের ওপর হামলা চালায় স্থানীয় একটি সন্ত্রাসী চক্র। হামলায় মোহনী রানী নামে এক মহিলার হাত কেটে দিয়েছে সন্ত্রাসীরা। মোহনী রানী ওই এলাকার রমনী কান্তের স্ত্রী বলে জানা গেছে। এছাড়া ওই হামলায় রাধিকা রানী ও ননী রানী নামে দুই বোন আহত হয়েছে। আহতদের আশঙ্কাজনক অবস্থায় সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। জমি সংক্রান্ত ঘটনার জের ধরে এ হামলা চালানো হয়েছে বলে রমনী কান্ত জানান। আদিতমারী থানার ওসি মোসাব্বেরুল হক জানান, অভিযোগ পেয়েছি। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
কসবায় হামলা : ব্রাহ্মণবাড়িয়ার কসবায় রোববার সন্ত্রাসী হামলায় এসএসসি পরীক্ষার্থী আরমান হোসেনসহ তার মা রুবি আক্তার গুলিবিদ্ধ হয়েছে। তাদের গুরুতর অবস্থায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিবারের অভিযোগ সন্ত্রাসীরা নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে গেছে। খবর পেয়ে গতকাল কসবা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বদরুল আলম তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করেছে।
বাঁশখালীতে ছাত্রদলের সমাবেশে হামলা, আহত ১০ : সাবেক মন্ত্রী আলহাজ জাফরুল ইসলাম চৌধুরী এমপি বলেছেন, বিশৃঙ্খলা সৃষ্টি করে বাঁশখালী বিএনপিকে বিভক্ত করা যাবে না। যারা এ ধরনের কাজে জড়িত তারা বোকার স্বর্গে বসবাস করছেন। তিনি বলেন, বাঁশখালীর মানুষ খালেদা জিয়া ও বিএনপিকে ভালবাসে। তারা কারও চক্রান্তে পা দেবে না। তিনি ভেদাভেদ ভুলে সবাইকে এক মায়ের সন্তান হিসেবে কাজ করার আহ্বান জানান। সভায় অন্য বক্তারা বাঁশখালী বিএনপিকে বিভক্ত এবং বাঁশখালীর আলহাজ জাফরুল ইসলাম চৌধুরী এমপি, উপজেলা চেয়ারম্যান আলহাজ আলমগীর কবির চৌধুরীর ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই গতকালের হামলাটি সুপরিকল্পিত ষড়যন্ত্র বলে উল্লেখ করেন। গতকাল ছাত্রদলের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বাঁশখালী পৌরসভা ছাত্রদলের সভাপতি এম. নাছির উদ্দিনের সভাপতিত্বে বাঁশখালী বালিকা উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাঁশখালীর এমপি আলহাজ জাফরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি শেখ মো. মহিউদ্দিন, বাঁশখালী উপজেলা চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি আলহাজ আলমগীর কবির চৌধুরী, বাঁশখালী পৌরসভার সাবেক মেয়র ও পৌরসভা বিএনপির সভাপতি আলহাজ কামরুল ইসলাম হোসাইনী, উপজেলা বিএনপির সহ-সভাপতি আমিনুর রহমান চৌধুরী, পৌরসভা সাধারণ সম্পাদক আতিকুর রহমান ফারুকী। প্রধান বক্তা ছিলেন উপজেলা ছাত্রদল সভাপতি শহিদুল ইসলাম।