Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

শিল্পকলায় হাসির নাটক কাক

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
প্রভাবশালী এক ব্যক্তির প্রিয় পাখি একটি কাক। সেই কাকটিকে সে খুব ভালোবাসে। তার সেবাযত্নে তিনি খুবই সচেতন। হঠাত্ করেই কাকটি সেখান থেকে নিখোঁজ হয়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর জানা যায় কাকটি একটি পুলিশ বক্সের পাশে লাইট পোস্টে বাসা বেঁধেছে। এ খবর জানার পর ওই প্রভাবশালী ব্যক্তি তার পিএস অমশাকে পাঠান তার সেবাযত্নের জন্য, পাশাপাশি ব্যস্ত রাখেন পুলিশ বক্সের সার্জেন্ট হাবিলদারসহ সবাইকে। কাকটি যে লাইট পোস্টে বাসা বাঁধে তার নিচে একটি অসহায় গর্ভবতী মেয়ে বাস করে। কাকের নিরাপত্তার জন্য গর্ভবতী মেয়েটাকে উচ্ছেদ করা হয়। এভাবে নাটকের কাহিনী এগিয়ে চলে। কামরুজ্জামান লিটনের রচনা ও নির্দেশনায় শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হয় প্রান্তিক থিয়েটারের নিয়মিত প্রযোজনা ব্যঙ্গাত্মক হাসির নাটক ‘কাক’। সমাজের নানা অসঙ্গতিকে হাস্যরসের মাধ্যমে উপস্থাপন করেছেন কামরুজ্জামান লিটন।
কাক নাটকটি মূলত একজন প্রভাবশালী ব্যক্তির খামখেয়ালিপূর্ণ আচরণের কাহিনী, যেখানে মানবতা নিগৃহীত। সমাজের বিত্তবান ও ক্ষমতাবানরা অনেক সময় খেয়াল-খুশির বশে এমন সব বিষয় নিয়ে ব্যস্ত থাকেন, যার সত্যিকারের কোনো গ্রহণযোগ্যতা নেই। নাকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাজিম, মালা তালুকদার, শাহরিয়ার বকুল, শেখ নুরুন নবী, মনিমুল ইসলাম নয়ন, নোমান উদ্দিন, কুতুবউদ্দিন, মারজিয়ানা বীথি, কামরুজ্জামান লিটন, মাকসুদা পারভীন, সজল, নিলয়, মো. মাসুম শান্ত, আকাশ, আশা খন্দকার প্রমুখ।
শাহবাগ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে আজ প্রকাশনা উত্সব ও উন্মুক্ত বক্তৃতা প্রতিযোগিতা
অ্যাডর্ন পাবলিকেশনের আয়োজনে আজ সাড়ে ১০টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির নিচতলায় প্রকাশনা উত্সব ও উন্মুক্ত বক্তৃতা প্রতিযোগিতা হবে। লেখক গবেষক জয়নাল হোসেন রচিত রাজা ভাওয়াল সন্ন্যাস ও ভাওয়াল পরগনা, মাথিনের কূপ এবং ব্যতিক্রমী আট শীর্ষক গ্রন্থ তিনটির প্রকাশনা উত্সব হবে। ‘সকাল ১১টায় পড়তে হয়, না হয় পিছিয়ে পড়তে হয়’ শিরোনামে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে উন্মুক্ত প্রতিযোগিতা হবে।
ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে রবীন্দ্রনাথের গানের সিডি প্রকাশনা অনুষ্ঠান : বেঙ্গল ফাউন্ডেশনে সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পী অদিতি মহসিনের কণ্ঠে ধারণকৃত রবীন্দ্রনাথের গান নিয়ে অ্যালবাম ‘বর্ষামুখর রাতে ফাগুন সমীরণে’র মোড়ক উন্মোচন ও সিডি প্রকাশনা অনুষ্ঠান হবে। সিডির মোড়ক উন্মোচন করবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দুু মজুমদার। রবীন্দ্রনাথের বর্ষা ও বসন্তের ১২টি গান নিয়ে অ্যালবামটি প্রকাশ করা হচ্ছে। সংগীত পরিচালনা করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে শিল্পী স্বকণ্ঠে সংগীত পরিবেশন করবেন।
থিয়েটার পুণ্যভূমির দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকীতে আজ সাংস্কৃতিক উত্সব
থিয়েটার পুণ্যভূমির দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘আহা কি আনন্দ আকাশে বাতাসে’ স্লোগান নিয়ে আজ বিকাল সাড়ে ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সুইমিংপুলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন গোলাম কুদ্দুস, বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ পথনাটক পরিষদের মান্নান হীরা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আক্তারুজ্জামান প্রমুখ।