Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

সীমান্তহত্যা নিয়ে এবার দীপু মনির সাফাই

কূটনৈতিক রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
সীমান্ত হত্যা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরের সঙ্গে অনেকটা সুর মিলিয়ে এবার পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সীমান্ত হত্যা বন্ধে আমাদেরও করণীয় রয়েছে। রাতে কোনো অবস্থাতেই যেন বাংলাদেশের নাগরিকরা সীমান্ত পার না হয়। এ ব্যাপারে প্রশাসনের নজর দেয়া উচিত।
সরকারের ৪ বছর পূর্তি উপলক্ষে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।
সীমান্ত হত্যা এবং সম্প্রতি সীমান্তে গুলি চালানোর ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীর সাফাই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, গত ৪ বছরে সীমান্ত হত্যা অনেক কমে এসেছে। সীমান্ত হত্যা বন্ধে ভারতের পাশাপাশি আমাদেরও করণীয় রয়েছে। যারা গুলি চালায় তাদের দায়টা বেশি। কিন্তু আমাদেরও করণীয় রয়েছে। সীমান্তে যেসব হত্যাকাণ্ড হচ্ছে তার স্থান ও সময় যদি আমরা বিবেচনা করি তাহলে শুধু ভারতকে দায়ী করা একপেশে হয়ে যাবে। আমাদের নাগরিকরা যেন কোনো অবস্থাতেই রাতে সীমান্ত পার না হয়। এ ব্যাপারে আমাদের প্রশাসনকে নজর দিতে হবে। তিনি বলেন, সীমান্ত হত্যার বিরুদ্ধে আমরা সবসময় কড়া প্রতিবাদ জানিয়ে আসছি। সম্প্রতি সীমান্ত হত্যা নিয়েও প্রতিবাদ জানানো হয়েছে।
ভারতের সঙ্গে সম্পর্ক তিস্তা চুক্তি স্বাক্ষর না হওয়া সীমান্ত প্রোটোকল ভারত সরকার কর্তৃক অনুসমর্থন না করাসহ অন্যান্য ইস্যু সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিগত সরকারের আমলে ভারতের সঙ্গে বাংলাদেশের নেতিবাচক সম্পর্ক ছিল। আমরা এখন ভারতের সঙ্গে ইতিবাচক সম্পর্ক গড়ে তুলেছি।
আমাদের অনেক সমস্যার সমাধান হয়ে গেছে। আমরা আশাবাদী এবং ভারত সরকারও আশাবাদী। তিস্তা চুক্তিসহ অন্যান্য বিষয়ের সমাধান এখন সময়ের ব্যাপার মাত্র।
আগামী নির্বাচন নিয়ে মার্কিন রাষ্ট্রদূত এবং অন্য কূটনীতিকরা এখন নানান ধরনের বক্তব্য দিচ্ছেন—এটা সরকারের ওপর কোনো ধরনের চাপ সৃষ্টি করছে কি না—এমন এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব কূটনীতিক কথা বলছেন না। দু-একজন বলছেন। তাদের বক্তব্যে আমরা কোনো ধরনের চাপ অনুভব করছি না। আগামী নির্বাচন কিভাবে হবে তা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। এখানকার সরকার এবং রাজনৈতিক দলগুলো মিলে সিদ্ধান্ত নেবে। বিদেশি বন্ধুরা যদি এ ব্যাপারে কোনো পরামর্শ দিতে চায়, তাহলে তার একটা তরিকা আছে। তাদের সেই তরিকা মেনে চলা উচিত।
দুর্নীতি সম্পর্কে এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, বিশ্বের কোনো দেশই দুর্নীতিমুক্ত নয়। আমরা দুর্নীতির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিয়েছি। বাংলাদেশে এখন প্রচুর মিডিয়া। এতগুলো মিডিয়ার সামনে কোনোভাবেই দুর্নীতি করা সম্ভব নয়।
বিশ্বজিত্ হত্যার মতো বর্বর ঘটনার পর আপনি কিভাবে দাবি করেছেন, বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বেড়েছে—এ প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বজিত্ হত্যার পর নিশ্চয়ই দাবি করা যায় বাংলাদেশের ভাবমূর্তি বেড়েছে। কারণ এটা একটা বিচ্ছিন্ন ঘটনা।
যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্য রফতানির ক্ষেত্রে জিএসপি সুবিধা বাতিল হতে পারে—এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যেসব পণ্য জিএসপি সুবিধা পায় তা মোট রফতানি পণ্যের ১ শতাংশেরও কম। তবে আমরা চাই জিএসপি সুবিধা অব্যাহত থাকুক।
সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, বিশ্বের সব জায়গায় বর্তমান সরকার কূটনৈতিকভাবে সফল।