Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

পশ্চিমতীরের কাগজপত্রে ‘ফিলিস্তিন রাষ্ট্র’ ব্যবহারের নির্দেশ

বিবিসি
« আগের সংবাদ
পরের সংবাদ»
পশ্চিমতীরের সরকারি নথিপত্রে ‘ফিলিস্তিন রাষ্ট্র’ (স্টেট অব প্যালেস্টাইন) শব্দবন্ধটি ব্যবহারের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে। বর্তমানে ওই এলাকার অধিবাসীদের পাসপোর্ট, পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স ও অন্যান্য কাগজপত্রে ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষ’ (প্যালেস্টানিয়ান অথরিটি) বলে উল্লেখ রয়েছে।
২০১২ সালের নভেম্বরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সাফল্যের সঙ্গে জাতিসংঘে ফিলিস্তিনের অবস্থান ‘পর্যবেক্ষক অঞ্চল’ থেকে ‘পর্যবেক্ষক রাষ্ট্রে’ উন্নীত করতে সক্ষম হন।
প্রেসিডেন্ট আব্বাসের জারি করা ডিক্রিটি রোববার সরকার নিয়ন্ত্রিত ওয়াফা সংবাদ সংস্থায় প্রকাশিত হয়। তাতে বলা হয়, সরকারি কাগজপত্রে এই ঘোষণা এর প্রতিষ্ঠানগুলোকে গড়ে উঠতে এবং এই ভূমির ওপর তার সার্বভৌমত্ব প্রতিষ্ঠায় সহায়ক হবে। গত সপ্তাহে প্রেসিডেন্ট আব্বাস পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এর দূতাবাসগুলোকে আনুষ্ঠানিকভাবে ‘স্টেট অব প্যালেস্টাইন’ ব্যবহার করার নির্দেশ দিয়েছেন। তবে এ ব্যাপারে তাত্ক্ষণিকভাবে ইসরাইলি কর্তৃপক্ষের কোনো প্রতিক্রিয়া পাওয়া সম্ভব হয়নি।