Amardesh
আজঃঢাকা, মঙ্গলবার ৮ জানুয়ারি ২০১৩, ২৫ পৌষ ১৪১৯, ২৫ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

এবারও ঢাকা গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক মাশরাফি

স্পোর্টস রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টির এবারের আসরেও অন্যতম সেরা ফ্র্যাঞ্চাইজি ঢাকা গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক করা হয়েছে জাতীয় দলের তারকা পেসার মাশরাফি বিন মর্তুজাকে। তার নেতৃত্বেই গত বছর বিপিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় গ্ল্যাডিয়েটর্স। এবারও মাশরাফির নেতৃত্বের ওপর আস্থা রাখছে দলটি। গতকাল দুপুরে হোটেল র্যাডিসনে মাশরাফিকে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের অধিনায়ক হিসেবে ঘোষণা করেন ফ্র্যাঞ্চাইজিটির স্বত্বাধিকারী সেলিম চৌধুরী। দলটির অধিনায়কের দৌড়ে ছিলেন ওয়ানডে ক্রিকেটে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা ও মোহাম্মদ আশরাফুল। বিপিএলের এবারের আসরের সবচেয়ে তারকাসমৃদ্ধ দল ঢাকা গ্ল্যাডিয়েটর্স।
অধিনায়ক ঘোষণার পর অনুষ্ঠানে গ্ল্যাডিয়েটর্সের নতুন জার্সি ও মাসকট উন্মোচন করা হয়। পরিচয় করিয়ে দেয়া হয় দলটির দেশি খেলোয়াড় ও কর্মকর্তাদের। অধিনায়কের নাম ঘোষণার আগে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের মালিক সেলিম চৌধুরী বলেন, ‘গতবার একটা ভালো টিম দাঁড় করাতে চেয়েছিলাম। আশানুরূপ টিম গঠন করা সম্ভব না হলেও আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম। গতবারের তুলনায় আমাদের এবারের দলটি আরও অনেক ভালো হয়েছে। আমাদের টিম তাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে এবারও আমরা শিরোপা ধরে রাখতে পারব।’ প্রথম আসরে খেলোয়াড়দের পাওনা পরিশোধে দেরি হওয়ার ব্যাপারে সেলিম চৌধুরী বলেন, ‘ফ্র্যাঞ্চাইজিগুলোর দিক থেকে আসলে এ ব্যাপারে কোনো গড়িমসি ছিল না। বরং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে আমাদের টাকা পাওনা ছিল। গতকাল (রোববার) বিসিবি আমাদের সেই টাকা পরিশোধ করেছে।’ বিপিএলের প্রথম আসরের অব্যবস্থাপনার জন্য ফ্র্যাঞ্চাইজিগুলোকে পরিকল্পিতভাবে খলনায়ক করা হয়েছে বলেও অভিযোগ করেন ঢাকা গ্ল্যাডিয়েটরসের মালিক। অধিনায়কের দায়িত্ব পাওয়া মাশরাফি বিন মর্তুজা বলেন, ‘গতবারের চেয়ে আমাদের এবারের দলটি আরও বেশি ভারসাম্যপূর্ণ। গতবার সেমিফাইনালে যাওয়ার পর শহিদ আফ্রিদি, সাঈদ আজমলের মতো তারকা ক্রিকেটারকে আমরা পেয়েছিলাম। কিন্তু এবার শুরু থেকেই আমরা একটা গোছানো দল নিয়ে মাঠে নামতে পারব।’
বিপিএলের ফলে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ অনেক উন্নতি করেছে বলে মনে করেন মাশরাফি। একই কথা উল্লেখ করেন ঢাকা গ্ল্যাডিয়েটরসের সবচেয়ে দামি ক্রিকেটার সাকিব আল হাসান, আশরাফুলসহ অন্যরাও।
এদিকে তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান গত বছর বিপিএলের প্রথম আসর খেলেছিলেন নিজের স্থানীয় ফ্র্যাঞ্চাইজি খুলনা রয়্যাল বেঙ্গলসের হয়ে। এবার খেলছেন চ্যাম্পিয়ন ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে।
‘চ্যাম্পিয়ন দলের হয়ে খেলা অনেক বড় ব্যাপার। আমার ওপর অনেক প্রত্যাশা থাকবে। চেষ্টা করব গত আসরের চেয়ে ভালো খেলার। খুলনার বাইরে প্রথম খেলছি। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে যখন যে দলের হয়েই খেলি না কেন, সব সময় ভালো খেলার চেষ্টা করি’—বলেন সাকিব।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ও বিপিএল তুলনা করতে গিয়ে তিনি বলেন, ‘আইপিএল-বিপিএল অনেকটাই একরকম। একমাত্র পরিবর্তন ওখানে আমি একাই খেলি। কিন্তু এখানের প্রায় সবাই আমার পরিচিত। এখানে সাহায্য করার জন্য অনেকেই আছেন। আর ওখানে সবকিছুই নিজের করে নিতে হয়।’
বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দ্বিতীয় রাউন্ডে শতক হাঁকানোর মধ্য দিয়ে বহুদিন পর রানে ফিরেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। সদ্য রানে ফেরা এই তারকা ব্যাটসম্যান জানালেন—বিপিএলের খেলাটা নিজের মতো করে উপভোগ করতে চান তিনি।
‘বড় দৈর্ঘ্যের ক্রিকেটে অনেকদিন রান না পেলেও টি-টোয়েন্টিতে আমার রেকর্ড কিন্তু একেবারে খারাপ নয়। বিপিএলে খেলাটা উপভোগ করব। আলাদা কোনো চাপ থাকবে না। দলের প্রয়োজনে যে ভূমিকাই আমাকে দেয়া হবে, সেটা পালন করব।’
ঢাকা গ্ল্যাডিয়েটর্স দল
দেশি : সাকিব আল হাসান, এনামুল হক বিজয়, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোশাররফ হোসেন, রকিবুল হাসান, সৌম্য সরকার, লিটন দাস, মাহাবুব আলম রবিন, সাকলাইন সজীব।
বিদেশি : শহিদ আফ্রিদি, তিলকারত্নে দিলশান, ল্যাসিথ মালিঙ্গা (তার অংশগ্রহণ এখনও চূড়ান্ত নয়), লুক রাইট, ওয়েইজ শাহ, যশোয়া কব, ক্রিস লিডেল, ড্যারেন স্টিভেনস ও কুশাল লুকারাচ্চি।