Amardesh
আজঃঢাকা, রোববার ৬ জানুয়ারি ২০১৩, ২৩ পৌষ ১৪১৯, ২৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতিতে ব্রিটিশ এমপির উদ্বেগ প্রকাশ

বিশেষ প্রতিনিধি, যুক্তরাজ্য থেকে
« আগের সংবাদ
যুক্তরাজ্য সরকারি দল কনজারভেটিভ পার্টির সংসদ সদস্য ক্রিস হ্যাটন হ্যারিস বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ, বিরোধী দলের নেতাকর্মীদের ওপর নির্যাতন ও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে অনিশ্চয়তায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এমএ সালামের নেতৃত্বে শুক্রবার রাতে একটি প্রতিনিধি দল তার সঙ্গে দেখা করতে গেলে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।
হ্যারিস বলেন, বাংলাদেশের মতো একটি দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প নেই। বর্তমানে মিডিয়ার ওপর সরকার যেভাবে দমননীতি অনুসরণ করছে এতে দেশটির গণতন্ত্রের ভবিষ্যত্ নিয়ে উদ্বেগ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, বিরোধী দলকে দমন-পীড়ন ও মিডিয়ার ওপর সরকারি নির্যাতনের বিষয়ে যুক্তরাজ্য সরকার যাতে বাংলাদেশ সরকারের প্রতি চাপ সৃষ্টি করে সেই উদ্যোগ নেয়া হবে।
এ সময় ব্যারিস্টার এমএ সালাম বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি, গুম, হত্যা, নির্যাতন, দৈনিক আমার দেশ-এর প্রতি সরকারের আচরণ এবং বিরোধী দলের ওপর নির্যাতনের চিত্র তার সামনে তুলে ধরেন। এছাড়া আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের নামে যা হচ্ছে সে বিষয়টি উল্লেখ করে ব্যারিস্টার এমএ সালাম ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের স্কাইপ সংলাপের বিষয়টি উল্লেখ করলে তিনি বিস্মিত হন।
ব্রিটিশ পার্লামেন্ট সদস্য হ্যারিস তখন বলেন, কোনো দেশে বিচারপতি এ রকম করতে পারে সেটা কল্পনারও অতীত। ব্যারিস্টার এমএ সালাম বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ক্যান্টনমেন্টের বাড়ি থেকে জোরপূর্বক উচ্ছেদ, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপর সরকারি নির্যাতনের বিষয়টিও তার দৃষ্টিতে আনেন। বাংলাদেশে বিচার বিভাগকে রাজনীতিকীকরণের প্রসঙ্গ উল্লেখ করে এমএ সালাম বলেন, উচ্চ আদালতে দলীয় লোকদের নিয়োগ দেয়ায় বিচার ব্যবস্থায় একটি বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়েছে। এতে উচ্চ আদালতে ন্যায়বিচার পাওয়া যায় না।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক আমার দেশ-এর বিশেষ প্রতিনিধি অলিউল্লাহ নোমান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুক্তি পরিষদ যুক্তরাজ্য শাখার সদস্য সচিব খসরুজ্জামান খসরু, ইলিয়াস আলী মুক্তি পরিষদ যুক্তরাজ্য শাখার সদস্য সচিব ড. মুজিবুর রহমান, শ্রমিক দল যুক্তরাজ্য শাখার সভাপতি নুরুল ইসলাম, বিএনপি নেতা আবদুল ওয়াদুদ সাহেল ও হেলাল আমিনুজ্জামান।