Amardesh
আজঃঢাকা, রোববার ৬ জানুয়ারি ২০১৩, ২৩ পৌষ ১৪১৯, ২৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

আশুলিয়ায় তাজরীন গার্মেন্ট ট্র্যাজেডি : মামলা সিআইডিতে ন্যস্ত : গার্মেন্ট পরিদর্শনে তদন্ত দল

সাভার প্রতিনিধি
« আগের সংবাদ
পরের সংবাদ»
আশুলিয়ায় তাজরীন ফ্যাশন ট্র্যাজেডি মামলার তদন্তভার থানা থেকে সিআইডিতে ন্যস্ত করা হয়েছে। তদন্তভার পেয়ে ১ মাস ১২ দিনের মাথায় নিশ্চিন্তপুর এলাকায় পুড়ে যাওয়া গার্মেন্ট কারখানা পরিদর্শন করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ৫ সদস্যের তদন্ত দল। তদন্তর দলে নেতৃত্ব দেন সহকারী পুলিশ সুপার মুনসুর আলী। দলের অন্যরা হলেন-পরিদর্শক আবু বকর সিদ্দিক, পরিদর্শক দেওয়ান কৌশিক আহমেদ, এসআই আবু বকর ও এসআই আহসান উল্লাহ। এ সময় ঘটনাস্থলে উপস্থিত থেকে দিক-নির্দেশনা দেন এআইজি মোখলেছুর রহমান ও ডিআইজি সাইফুল ইসলাম।
এ বিষয়ে তদন্ত দলের সদস্য ইন্সপেক্টর কৌশিক আহমেদ জানান, নতুন বছরের ১ জানুয়ারি পুড়ে যাওয়া তাজরীন ফ্যাশনের তদন্তভার থানা থেকে সিআইডিতে ন্যস্ত করা হয়েছে। তদন্তের দায়িত্ব পেয়ে গতকাল এ প্রেক্ষিতে ৫ সদস্যের সিআইডির তদন্ত দল দুপুরে পুড়ে যাওয়া ভবনটির বিভিন্ন তলার ফ্লোর পরিদর্শন করে। এছাড়া কারখানাটিতে অগ্নিদগ্ধে নিখোঁজ শ্রমিকদের স্বজন ও চাকরি হারা শ্রমিকদের কয়েকজনের সঙ্গে তদন্ত দল কথা বলে। কারখানা গেটে অপেক্ষমাণ শ্রমিক ও নিহতদের স্বজনদের মধ্যে যারা সরকারি, বিজিএমইএ ও বিভিন্ন সংস্থা থেকে এখন পর্যন্ত কোনোপ্রকার আর্থিক সুবিধা পায়নি, তাদের নামের তালিকাও তৈরি করা হয়েছে বলে তারা জানান। এ সময় ঘটনাস্থলে আরও উপস্থিত থেকে দিক-নির্দেশনা দেন এআইজি মোখলেছুর রহমান ও ডিআইজি সাইফুল ইসলাম।
উল্লেখ্য, ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার তাজরীন ফ্যাশনের ৮তলা ভবনটিতে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে ১১২ জন শ্রমিক নিহত হয়েছে। ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতা এরই মধ্যে প্রদান করা হলেও প্রতিদিন কারখানাটির সামনে হাজির হয় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের বিভিন্ন পরিবারের সদস্য ও শ্রমিকরা। অর্থাভাবে উন্নত চিকিত্সা নিতে ব্যর্থ হয়ে অনেকেই মানবেতর জীবনযাপন করছে বলে শ্রমিক সূত্রে জানা গেছে। নিখোঁজ শ্রমিকের পরিবারের পক্ষ থেকে আশুলিয়া থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে। এ ধরনের সাধারণ ডায়েরি সংক্রান্ত অভিযোগের কোনো অগ্রগতি নেই বলেও ক্ষতিগ্রস্ত পরিবার সূত্রে জানা যায়।