Amardesh
আজঃঢাকা, রোববার ৬ জানুয়ারি ২০১৩, ২৩ পৌষ ১৪১৯, ২৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

জাবিতে ইন্টারন্যাশনাল জিওগ্রাফিক্যাল কনফারেন্স অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি
« আগের সংবাদ
পরের সংবাদ»
‘ভূগোল ও পরিবেশ : ২১ শতকের চ্যালেঞ্জ’—এ প্রতিপাদ্যকে ধারণ করে গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ১৪তম বাংলাদেশ ন্যাশনাল জিওগ্রাফিক্যাল অ্যাসোসিয়েশন (বিএনজিএ) কনফারেন্স। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ভিসি অধ্যাপক মো. আনোয়ার হোসেন এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএনজিএ সভাপতি অধ্যাপক সুভাষ চন্দ্র দাস। স্বাগত বক্তব্য রাখেন বিএনজিএ মহাসচিব অধ্যাপক খন্দকার শরিফুল হুদা রিপন। এসময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের ডারহাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের অধ্যাপক ও পাশ্চাত্যের বিশিষ্ট ভূগোলবিদ পিটার জে এটকিন্স, প্রোভিসি অধ্যাপক মো. ফরহাদ হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক মো. নাসির উদ্দিন প্রমুখ।
এছাড়া সম্মেলনে দেশ-বিদেশে ২৫০ জনেরও অধিক ভূগোলবিদ, পরিবেশবিদ এবং শিক্ষাবিদ উপস্থিত ছিলেন। গ্রামীণ ও নগরীয় পরিবেশ, জনসংখ্যা ও স্বাস্থ্য, উপকূলীয় পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়, কৃষি ও খাদ্য নিরাপত্তা এবং সম্পদ ব্যবস্থাপনা অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় ছিল। উদ্বোধনকালে ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, আমরা প্রতিনিয়ত প্রকৃতিকে ধ্বংস করছি। এজন্য প্রকৃতিও বিমুখ হচ্ছে। মাঝেমধ্যে প্রকৃতি প্রতিশোধ হিসেবে ঘূর্ণিঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাসের মতো প্রাকৃতিক বিপর্যয় এসে আমাদের তছনছ করে দিচ্ছে। এ থেকে আমাদের শিক্ষা গ্রহণ করতে হবে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক কে বি সাজ্জাদুর রশীদ।
এছাড়া বিএনজিএ’র ২০১৩-১৪ সালের নতুন কমিটি ঘোষণা করা হয়। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক সৈয়দ রফিকুল ইসলাম রুমি এবং মহাসচিব নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এম নজরুল ইসলাম।