Amardesh
আজঃঢাকা, রোববার ৬ জানুয়ারি ২০১৩, ২৩ পৌষ ১৪১৯, ২৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

গণপরিবহন ভাড়া বাড়ছে : দুই-এক দিনের মধ্যে গেজেট

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
জ্বালানি তেলের দাম বাড়ায় বাস-ট্রাকসহ গণপরিবহনের ভাড়া আবারও বাড়ছে। চলতি সপ্তাহে বর্ধিত ভাড়ার তালিকা গেজেট আকারে প্রকাশ করা হতে পারে। বাসভাড়া বাড়ানোর বিষয়ে মালিকদের দাবির প্রেক্ষিতে আগামীকাল বৈঠক বসছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। কিলোমিটারপ্রতি ১০ শতাংশ হারে ভাড়া বাড়ানো হতে পারে। বিআরটিএ ও বাস-ট্রাক মালিক সমিতি সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে জ্বালানি তেলের দাম বাড়ার সঙ্গে পরিবহন ভাড়া বাড়িয়ে দিয়েছেন বাস মালিকরা। তাদের দাবি, সরকার নির্ধারিত হারে ভাড়া আদায় করা হচ্ছে। ঈদ-পূজা ছাড়া অন্যান্য সময়ে ভাড়ায় ছাড় দেয়া হলেও এখন তা দেয়া হচ্ছে না। বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মো. কামাল হোসেন আমার দেশকে বলেন, মালিকরা বৈঠক করে সরকার নির্ধারিত পুরো ভাড়া আদায় করার সিদ্ধান্ত নিয়েছে। ভাড়া আদায়ের ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হচ্ছে না।
এদিকে জ্বালানি তেলের বর্ধিত দামের সঙ্গে সমন্বয় করে ভাড়া বাড়ানোর জন্য কাজ করছে বিআরটিএ গঠিত সাত সদস্যের কমিটি (কস্টিং কমিটি)। বাস মালিক সমিতির আবেদনের প্রেক্ষিতে বিভিন্ন বিষয় বিশ্লেষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এর মাধ্যমে দু’বছরের মধ্যে চতুর্থবারের মতো বাসভাড়া বাড়ানো হবে।
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে এর আগে ২০১২ সালের ২ জানুয়ারি দূরপাল্লার বাসে কিলোমিটারপ্রতি ১৫ পয়সা ভাড়া বাড়ানো হয়। এর আগে ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর দূরপাল্লা ও ঢাকা-চট্টগ্রাম শহরে কিলোমিটারপ্রতি ৫ পয়সা এবং ১৯ মে ১৫ পয়সা ভাড়া বাড়ানো হয়।
বিআরটিএর উপ-পরিচালক (প্রকৌশল) ও কস্টিং কমিটির সদস্য শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, ভাড়া বাড়ানোর বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সোমবার কস্টিং কমিটি এ বিষয়ে বৈঠকে বসবে। তবে নাম প্রকাশ না করার শর্তে বিআরটিএর ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, কস্টিং কমিটি সংশ্লিষ্ট বিষয় বিশ্লেষণ করে ১০-১২ পয়সা ভাড়া বাড়ানোয় সম্মত হয়েছে। সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব এমএএন ছিদ্দিক জানান, সাত দিনের মধ্যেই গণপরিবহনের ভাড়া সমন্বয় করা হবে। এর মধ্যেই বিআরটিএর কস্টিং কমিটি সবকিছু হিসাব করে ভাড়া নির্ধারণের জন্য সুপারিশসহ প্রতিবেদন দেবে। সে প্রতিবেদনের আলোকেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। তবে সরকারি সিদ্ধান্তের আগে কোনো যানবাহনে বর্তমানের চেয়ে বেশি ভাড়া আদায় করা যাবে না।
উল্লেখ্য, সর্বশেষ ভাড়া বাড়ানোর পর ডিজেলচালিত দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৩৫ পয়সা করা হয়।