Amardesh
আজঃঢাকা, রোববার ৬ জানুয়ারি ২০১৩, ২৩ পৌষ ১৪১৯, ২৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

ক্রিকেট নিয়ে সংঘর্ষে আশুগঞ্জ রণক্ষেত্র সাংবাদিক পুলিশসহ আহত শতাধিক : নেত্রকোনায় বিএনপির সভায় ছাত্রলীগের হামলায় আহত ২০

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
ক্রিকেট খেলা নিয়ে দুই গ্রামবাসীর ভয়াবহ সংঘর্ষের ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ। এ ঘটনায় ৫ পুলিশ ও ৩ সাংবাদিকসহ শতাধিক গ্রামবাসী আহত হয়েছেন। আহতদের মধ্যে অন্তত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। সংঘর্ষ চলাকালে পুলিশের মুহুর্মুহু গুলি ও টিয়ারশেলের শব্দে গোটা এলাকা প্রকম্পিত হয়ে ওঠে। আতঙ্কে লোকজন দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকে। গতকাল সকালে ৫ ঘণ্টাব্যাপী এ সংঘর্ষ চলতে থাকে। এ ছাড়া বিভিন্ন স্থানে রাজনৈতিক কারণে সংঘর্ষ-সহিংসতার ঘটনা ঘটেছে। এর মধ্যে নেত্রকোনায় বিএনপির সভায় ছাত্রলীগ ক্যাডাররা হামলা চালিয়েছে। এতে আহত হয়েছেন অন্তত ২০ নেতাকর্মী। অন্যদিকে আধিপত্য বিস্তার নিয়ে ময়মনসিংহে বিএনপির দুই গ্রুপের সংঘর্ষে আহত হয়েছেন ১০ নেতাকর্মী। পটুয়াখালীর রাঙ্গাবালীতে শুক্রবার রাতে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে দুই গ্রুপের সংঘর্ষে আহত হয়েছেন ৪ জন। রংপুরে যুবদল ও ঝিনাইদহের কালিগঞ্জে সন্ত্রাসীরা কুপিয়ে জখম করেছে এক বিএনপি নেতাকে। একই কায়দায় মানিকগঞ্জে সন্ত্রাসীরা কুপিয়ে গুরুতর জখম করেছে স্থানীয় এক যুবলীগ নেতাকে।
এসব ঘটনা ছাড়াও ভোলার বোরহানউদ্দিন, গাইবান্ধার সাঘাটা, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, ঝিনাইদহের মহেশপুর, লালমনিরহাটের পাটগ্রাম, চাঁদপুরের কচুয়ায় জমি-জমা, আধিপত্য বিস্তার, পূর্ব শত্রুতাসহ বিভিন্ন কারণে আরও অন্তত ১৭ জন আহত হয়েছেন।
হামলা, সংঘর্ষ, রাজনৈতিক সহিংসতা নিয়ে সারাদেশ থেকে খবর পাঠিয়েছেন আমার দেশ-এর আঞ্চলিক অফিস ও প্রতিনিধিরা। বিস্তারিত তাদের পাঠানো খবর :
আশুগঞ্জে দু’দল গ্রামবাসীর সংঘর্ষে আহত শতাধিক : মাঠে ক্রিকেট খেলতে না দেয়া নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বড়তল্লা ও তারুয়া গ্রামবাসীর মধ্যে গতকাল সকালে ৫ ঘণ্টাব্যাপী সংঘর্ষে ৩ জন সাংবাদিক, ৫ পুলিশসহ উভয়পক্ষের শতাধিক আহত হয়েছেন। আহতদের উপজেলার বিভিন্ন ক্লিনিক ও জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৫৯ রাউন্ড টিয়ারশেল ও ৪৬ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করেছে।
উপজেলার তারুয়া গ্রাম আয়োজিত একটি ক্রিকেট টুনামেন্টের খেলা পার্শ্ববর্তী বড়তল্লা গ্রামের মাঠে করতে আয়োজন করতে গেলে গ্রামবাসী বাধা দেয়। এ নিয়ে প্রথমে দু’পক্ষের কথা কাটাকাটির জেরে তারুয়া ও বড়তল্লা গ্রামের ৫ সহস্রাধিক লোক দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সকাল ৯টায় সংঘর্ষে নেমে পড়ে। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে পরে দাঙ্গা পুলিশকে খবর দেয়া হয়। জেলা শহর থেকে ২ প্লাটুন দাঙ্গা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ ও ব্যাপক লাঠিচার্জ করে প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে সংঘর্ষ থামাতে গিয়ে থানার এএসআই মো. শাখাওয়াতসহ ৫ পুলিশ সদস্য আহত হয়েছে। এ সময় খবর সংগ্রহ করতে গিয়ে এটিএন বাংলার আশুগঞ্জ প্রতিনিধি ইসহাক সুমন, এনটিভি প্রতিনিধি মো. আক্তারুজ্জামান রঞ্জন ও মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি সেলিম পারভেজের ব্যক্তিগত ক্যামেরাম্যান মো. লোকমান হোসেন আহত হয়েছেন। থানার অফিসার ইনচার্জ গোলাম ফারুক জানান বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে এবং ঘটনাস্থলে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।
নেত্রকোনা বিএনপির সভায় ছাত্রলীগের হামলায় অগ্নিসংযোগ, আহত ২০ : নেত্রকোনা জেলা বিএনপির সভা চলাকালে গতকাল দুপুরে ছাত্রলীগ হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করেছে। হামলাকারীরা বিএনপি নেতাকর্মীদের ৫টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ, এটিএন বাংলার ক্যামেরা ভাংচুর এবং দলীয় কার্যালয়ে অগ্নিসংযোগ করেছে। হামলায় জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি আশরাফ উদ্দিন খান, মোশারফ হোসেন তমালসহ কমপক্ষে ২০ নেতাকর্মী আহত হয়েছেন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু তাহের তালুকদার জানান, জেলা বিএনপির উদ্যোগে পুর্ণাঙ্গ কমিটির পরিচিতি সভা জেলা শহরের আয়েশা কমিউনিটি সেন্টারে গতকাল সকালে ১১টায় শুরু হয়। পরিচিতি পর্ব শেষে উন্মুক্ত আলোচনা চলাকালে দুপুর দেড়টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি ফয়সল আহমেদ রনির নেতৃত্বে শতাধিক সশস্ত্র সন্ত্রাসী অনুষ্ঠানস্থলে অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা দলীয় নেতাকর্মীদের ৫টি মোটরসাইকেল ও পরে জেলা বিএনপি দলীয় কার্যালয়ে অগ্নিসংযোগ করেছে। ছাত্রলীগের তাণ্ডব চলাকালে মডেল থানা পুলিশ ঘটনাস্থলে দাঁড়িয়ে নীরব দর্শকের ভূমিকা পালন করে। হামলায় জেলা বিএনপির সভাপতি আশরাফ উদ্দিন খানসহ অন্তত ২০ নেতাকর্মী আহত হন। জেলা ছাত্রলীগের সভাপতি ফয়সল আহমেদ রনি জেলা বিএনপির অনুষ্ঠানে ছাত্রলীগের হামলার অভিযোগ অস্বীকার করেছেন।
রাঙ্গাবালিতে ছাত্রলীগের সংঘর্ষে আহত ৪ : পটুয়াখালীর রাঙ্গাবালি উপজেলা ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে চারজন আহত হয়েছেন। আহতদের স্থানীয়ভাবে চিকিত্সা দেয়া হচ্ছে। ছাত্রলীগ নেতাকর্মী ও প্রত্যক্ষদর্শীরা জানান, ছাত্রলীগের প্রতিষ্ঠাবাষিকী উপলক্ষে গত শুক্রবার সন্ধ্যায় রাঙ্গাবালি মাধ্যমিক বিদ্যালয় মাঠে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা ছাত্রলীগ। সন্ধ্যা ৬টার দিকে অনুষ্ঠানের শুরুতে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মাহামুদকে উপস্থাপনায় বাঁধা দেন উপজেলা ছাত্রলীগের সভাপতি মো. মাহাতির মোহাম্মদ রেশাদের অনুসারী সাংগঠনিক সম্পাদক মো. ওয়ালিদ তালুকদার। এ নিয়ে মাহামুদ ও ওয়ালিদের লোকজনের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় মাহামুদ এবং ছাত্রলীগ কর্মী মো. শাওন প্যাদা আহত হয়। পরে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উপজেলার কাছিয়াবুনিয়া বাজারের কাছে পুলঘাটে মাহামুদের অনুসারী ছাত্রলীগ কর্মী মো. সোলায়মান এবং মো. ইউনুছকে পিটিয়ে আহত করে মাহাতির মোহাম্মদ ও ওয়ালিদের অনুসারীরা।
ময়মনসিংহে বিএনপির দু’গ্রুপে সংঘর্ষ আহত ১৫ : ময়মনসিংহে গতকাল বিকালে হরতালের সমর্থনে ১৮ দল বিক্ষোভ মিছিল বের করলে বিএনপির দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় এক গ্রুপ জেলা দক্ষিণ বিএনপি সভাপতি সাবেক প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেনের বাসায় হামলা চালায়। সংঘর্ষে জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক লিটন আকন্দসহ কমপক্ষে ১৫ জন আহত হয়।
কালীগঞ্জে বিএনপি নেতাকে কুপিয়ে জখম : ঝিনাইদহ কালীগঞ্জে বিএনপির এক নেতাকে কুপিয়ে ও পিটিয়ে মারাত্মক জখম করেছে সন্ত্রাসীরা। আহত বিএনপির নেতা শুকুর আলিকে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নলডাঙ্গা ইউনিয়নের স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক শুকুর আলি দোকান বন্ধ করে বাড়ি যাওয়ার পথে খেদাপাড়ার মোড়ে ৭-৮ সন্ত্রাসী তাকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে। সন্ত্রাসীরা শুকুরের কাছে থাকা সাড়ে ২৬ হাজার টাকা কেড়ে নিয়ে যায়।
রংপুরে যুবদল নেতাকে কুপিয়ে জখম : দেড় মাস আগে ডিশ ব্যবসা নিয়ে খুন হওয়া মিলনের রক্ত শুকাতে না শুকাতে ফের সন্ত্রাসীদের হাতে গুরুতর আহত হয়েছেন আরেক যুবদল নেতা রিপন। দীর্ঘদিন থেকে নগরীর পাশারিপাড়া এলাকায় তিনি ডিশ ব্যবসা করে আসছিলেন। প্রতিপক্ষ এ ব্যবসা নিয়ে তাকে কুপিয়ে আহত করেছে বলে রিপনের পারিবারিক সূত্র জানিয়েছে। রিপনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা এখন শঙ্কা মুক্ত নয় বলে হাসপাতাল সূত্র জানিয়েছে। গতকাল রাতে নগরীর পালপাড়া মন্দিরের পাশে এ ঘটনা ঘটে। পুলিশ ও পরিবার সূত্রে জানা গেছে, আহত রিপনের সঙ্গে দীর্ঘদিন থেকে ডিশ ব্যবসা নিয়ে প্রতিপক্ষের সঙ্গে দ্বন্দ্ব চলে আসছিল পাশারিপাড়া এলাকার রমজান আলীর ছেলে রিপনের সঙ্গে। গতকাল সন্ধ্যায় কয়েকজন যুবক তাকে মোবাইল ফোনে নগরীর পালপাড়া মন্দির এলাকায় ডাকে। সন্ধ্যা সাড়ে সাতটার দিকে সেখানে গেলে একদল সন্ত্রাসী তাকে ধারালো অস্ত্র দিয়ে উপর্যপুরি পেটায়। রংপুর কোতোয়ালি থানার ওসি তদন্ত মো. আবদুল লতিফ মিয়া জানান, ঘটনাটি শুনেছি তবে কেউ এখনও মামলা করেনি।
মানিকগঞ্জে যুবলীগের দফতর সম্পাদক আহত : মানিকগঞ্জে বালু মহলের ব্যবসা ও আধিপত্য বিস্তার নিয়ে পক্ষের হামলায় যুবলীগের দফতর সম্পাদক আবুল বাসার গুরুতর আহত হয়েছে। বালু মহলের ব্যবসাকে কেন্দ্র করে বেউথা এলাকায় এ ঘটনা ঘটেছে বলে জানা গেছে। প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে যুবলীগের নেতাকর্মীরা। মুমূর্ষু আবস্থায় আবুল বাসারকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। শহরে আতঙ্ক বিরাজ করছে। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। গতকাল সকালে যুবলীগের দফতর সম্পাদক আবুল বাসার পৌর এলাকার বেউথা থেকে পশ্চিম দাশড়া যাওয়ার সময় প্রতিপক্ষের লোকজন তার ওপর হামলা চালায়। এ সময় হামলাকারীরা ধারালো অস্ত্র দিয়ে বাসারকে এলোপাতাড়ি কোপায়। এতে আবুল বাসার গুরুতর আহত হয়। আবুল বাসারের লোকজন যুবলীগ নেতা আবুল হাশেমের জরিনা কলেজ মোড়ে অবস্থিত একটি ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর করে।
পুঠিয়ায় ফেনসিডিল ছুরি আঘাতে আহত ১ : পুঠিয়ায় ঢাকা-রাজশাহী মহাসড়কের গোপালহাটি নামক স্থানে ফেনসিডিল খাওয়া নিয়ে প্রতিপক্ষের ছুরি আঘাতে সাগর নামের এক ফেনসিডিল ব্যবসায়ী গুরুতর আহত হয়েছে। স্থানীয় লোকজন তাকে মুমূর্ষু অবস্থায় প্রথমে পুঠিয়া ও পরে রামেক হাসপাতালে পাঠায়। আহত সাগর নাটোর জেলার গুরুদাসপুর এলাকার সিরাজ উদ্দীনের ছেলে।
বোরহানউদ্দিনে মাদরাসা শিক্ষকের হামলায় সুপারসহ আহত ৬ : ভোলার বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউপির চকঢোষ কাছেমিয়া দাখিল মাদরাসায় গতকাল দুই শিক্ষকের হামলায় ৩ অভিভাবক ও মাদরাসার সুপারসহ উভয়পক্ষের ৬ জন আহত হয়েছেন। অভিভাবকরা সমাপনী পরীক্ষায় তাদের সন্তানদের ফলাফল বিপর্যয়ের কারণ জানতে চাইলে মাদরাসার ২ শিক্ষক তাদের ওপর চড়াও হয়। পরে মাদরাসা সুপার উভয়কে ছাড়িয়ে দিতে এলে তিনিও পাল্টা হামলার শিকার হন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও এলাকায় উত্তেজনা বিরাজ করছে।
নবম শ্রেণীর ৩ শিক্ষার্থীর অভিভাবক জুয়েল শাহ, হুমায়ূন কবির, শাহেনশাহ জানান, ওই মাদরাসার ৩২ জন শিক্ষার্থীর মধ্যে ২১ জনই সাধারণ গণিতে ৫-১০ নম্বর পেয়ে অকৃতকার্য হয়। তারা মাদরাসা পরিচালনা কমিটি সভা করে বিষয়টির কারণ পর্যালোচনা না করা পর্যন্ত মাদরাসা বন্ধ রাখার অনুরোধ করেন। অন্যথায় তাদের সন্তানদের অন্য প্রতিষ্ঠানে নিয়ে যাবেন বলে জানিয়ে দেন। ওই সময় গালাগাল করে মাদরাসা শিক্ষক আ. জলিল ও সিরাজুল ইসলাম দা ও রিকশার চেইনসহ ৩ অভিভাবকের ওপর হামলা করে। এতে জুয়েল শাহ’র মাথা ফেটে যায়।
সাঘাটায় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা : গাইবান্ধার সাঘাটায় সংখ্যালঘু রবিদাস সম্প্রদায়ের ওপর হামলা চালিয়ে জমি দখলে নেয়ার চেষ্টায় চরম উত্তেজনা চলছে দু’পক্ষের মধ্যে। কয়েকদফা হামলা ভাংচুরের ঘটনায় আতঙ্ক বিরাজ করছে ওই এলাকায়। অসহায় হয়ে পড়েছেন রবিদাস সম্প্রদায়ের ওই পরিবারটি। নিজেদের দখলে থাকা জমিতে রবিদাস সম্প্রদায়ের লোকজন শুক্রবার মাটি কাটতে থাকলে প্রতিপক্ষের লোকজন লাঠিসোটা, রামদা নিয়ে হামলা চালায়। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ হয়েছে।
রূপগঞ্জে ব্যবসায়ীর বাড়িতে হামলা : নারায়ণগঞ্জের রূপগঞ্জ সদর ইউনিয়নের গোয়ালপাড়া এলাকার ব্যবসায়ী মজিবুর রহমানের বাড়িতে গতকাল সকালে সন্ত্রাসীরা হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ করে। সন্ত্রাসীদের হামলায় গৃহকর্তা মজিবুর রহমান, তার বোন আতিয়া আক্তার ও মাতা সোলেমা বেগম আহত হয়েছেন। আহতদের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
মহেশপুরে আহত ৫ : ঝিনাইদহ মহেশপুর কালুহাট গ্রামে জমি দখল করা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। আহতদের মহেশপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। কালুহাট গ্রামের আয়নাল বিশ্বাস জানায়, তার নিজস্ব ৩ শতক জমিতে মামলা করে একই গ্রামের বিপুল ও শরিফুল। তারা ক্ষমতাসীন দলের প্রভাব খাটিয়ে প্রতিপক্ষরা জোরপূর্বক জমি দখল করতে যায়। এ সময় জমির মালিক আয়নাল বিশ্বাস তাদের বাধা দিলে ক্ষমতাসীন দলের লোকজন দেশীয় অস্ত্র, লোহার রড দিয়ে আকিদুল, আসলাম, আয়নাল, ইয়ানুর, সনু বিশ্বাসকে কুপিয়ে ও পিটিয়ে মারাত্মক জখম করে। আহতদের পক্ষ থেকে মহেশপুর থানায় মামলা করতে গেলে পুলিশ মামলাটি নেয়নি। আহতরা বর্তমানে মহেশপুর হাসপাতালে ভর্তি রয়েছেন।
পাটগ্রামে হামলা লুটপাট : লালমনিরহাটের পাটগ্রামে পারিবারিক কলহের জেরে বাড়িঘরে লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার আবদুস সোবাহান ও আজিজার রহমানের লোকজন তসলিম উদ্দিন ও তহিদুল ইসলামের বাড়িতে হামলা চালিয়ে নগদ অর্থ ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়।
কচুয়ায় হামলা লুটপাট আহত ৩ : চাঁদপুরের কচুয়ার পাথৈর গ্রামে গরুর ঘাস কাটাকে কেন্দ্র করে হামলা-লুটপাট ও ৩ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় কচুয়া থানায় লিখিত অভিযোগ করা হয়েছে।
উপজেলার ২নং পাথৈর ইউপির পাথৈর গ্রামে শুক্রবার দুপুরে বদিউল আলমের স্ত্রী মনোয়ারা বেগম ও তার বোন সুরাইয়া বেগম বাড়ির পাশে জমি থেকে গরুর ঘাস কাটছিল। এ সময় পার্শ্ববর্তী বাড়ির ছাদেক মিয়ার ছেলে রুহুল আমিন মনোয়ারাকে অকথ্য ভাষায় গালাগাল করে। এ নিয়ে উভয়পক্ষে সংঘর্ষ হয়।