শপথ না নিয়েও দেশ চালাতে পারবেন হুগো শ্যাভেজ : নতুন করে নির্বাচনের দাবি বিরোধী দলের

বিবিসি, এএফপি
পরের সংবাদ» ২১ জুন ২০১৫, ২:৫৮ অপরাহ্ন

শপথ না নিয়েও আগামী বৃহস্পতিবার নতুন মেয়াদে দায়িত্ব নিতে পারবেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ। শনিবার বিবিসি অনলাইনের খবরে ভাইস প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানানো হয়।
শ্যাভেজ ক্যান্সারের চিকিত্সায় হাভানার একটি হাসপাতালে চিকিত্সাধীন। আগামী বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের শপথ অনুষ্ঠানে অংশ নেয়ার মতো শারীরিক অবস্থা তার নেই।
এদিকে, শ্যাভেজ দেশে না থাকায় পার্লামেন্টের স্পিকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে ৩০ দিনের মধ্যে নতুন করে নির্বাচনের আয়োজনের দাবি করছে বিরোধীদলীয় নেতাদের অনেকেই। তবে বিরোধীদের এই দাবি নাকচ করেছেন ভাইস প্রেসিডেন্ট মাদুরো। তিনি বলেছেন, শ্যাভেজ এখনও প্রেসিডেন্ট। জনগণকে বিভ্রান্ত করবেন না। বৃহস্পতিবারই শ্যাভেজের শপথ নিতে হবে এমন কোনো কথা নেই। অসুস্থতার কারণে তার আনুষ্ঠানিক শপথের বিষয়টি সুপ্রিমকোর্টে সমাধা হতে পারে। সুপ্রিমকোর্ট পরে কোনো এক সময় শ্যাভেজকে শপথ পাঠ করাতে পারবেন। ২০১২ সালের অক্টোবরে শ্যাভেজ প্রেসিডেন্ট হিসেবে পুনঃনির্বাচিত হন। ‘মারাত্মক’ স্বাস্থ্য জটিলতায় আক্রান্ত ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের নতুন মেয়াদে শপথ গ্রহণ অনুষ্ঠান পেছানো হচ্ছে। এছাড়া, সংবিধান অনুযায়ী শপথ গ্রহণ নির্ধারিত সময়ে না হলে পরবর্তী ৩০ দিনের মধ্যে পুনঃনির্বাচন দেয়ার ব্যাপারে বিরোধীদের দাবিও প্রত্যাখ্যান করেছেন দেশটি ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শুক্রবার একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে শ্যাভেজের ডেপুটি মাদুরো এ কথা বলেন। মাদুরো বলেন, ‘আগামী বৃহস্পতিবার থেকেই পরবর্তী ছয় বছরের জন্য প্রেসিডেন্ট কার্যালয়ে অফিস করবেন শ্যাভেজ। দেশটির সমাজবাদী দলের প্রধান সারির নেতা মাদুরো বলেন, ‘যদি প্রেসিডেন্ট শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত না থাকতে পারেন, তবু শ্যাভেজ প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণ করবেন।’ পরবর্তী যে কোনো তারিখে সর্বোচ্চ আদালত শ্যাভেজকে শপথ গ্রহণ করাতে পারবেন বলে জানান ভাইস প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট শ্যাভেজ কিউবায় ক্যান্সারের অস্ত্রোপচার শেষে স্বাস্থ্য জটিলতা কাটিয়ে উঠতে লড়াই করছেন। প্রায় তিন সপ্তাহ ধরে তাকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। মার্কিন আধিপত্যবাদের ঘোর বিরোধী শ্যাভেজের স্বাস্থ্যের স্থিতাবস্থা শপথ গ্রহণ অনুষ্ঠানে তার উপস্থিত থাকার ব্যাপারে সংশয় বাড়িয়েছে। এই অবস্থায় দেশটির বিরোধীদল বলছে, শ্যাভেজ যদি নির্দিষ্ট সময়ে শপথ গ্রহণ করতে ব্যর্থ হন, তবে প্রেসিডেন্টের ক্ষমতা স্পিকারের কাছে যাবে। আর স্পিকার পরবর্তী ৩০ দিনের মধ্যে পুনঃনির্বাচন দেবেন। মাদুরো বলেন, ‘‘এখনও এমন কিছু ঘটেনি যে, শ্যাভেজকে তার কার্যালয়ে ‘সম্পূর্ণ অনুপস্থিত’ ঘোষণা করতে হবে।’’ ভাইস প্রেসিডেন্ট জানান, “প্রেসিডেন্টের শপথ গ্রহণের আনুষ্ঠানিকতার তারিখ সর্বোচ্চ আদালত পরিবর্তন করতে পারেন।” একটি পকেট সাইজ সংবিধান হাতে নিয়ে মাদুরো বলেন, ‘শ্যাভেজ এখনও প্রেসিডেন্ট।’ বিরোধীদের ইঙ্গিত করে মাদুরো বলেন, ‘জনগণের সঙ্গে খেলবেন না, গণতন্ত্রকে সম্মান করতে শিখুন।’ দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ৫৮ বছর বয়সী শ্যাভেজ তার চতুর্থ বারের মতো ক্যান্সারের অস্ত্রোপচার শেষে মারাত্মক শ্বাসযন্ত্রের সংক্রমণে আক্রান্ত হন। তবে দাবি করা হয়, সম্প্রতি তার স্বাস্থ্যের উন্নতি ঘটছে। মাদুরো বলেন, ‘প্রেসিডেন্টকেও বিশ্রাম ও আরোগ্য হওয়ার সময় দিতে হবে।’ মাদুরো প্রত্যাশা করে বলেন, ‘কমান্ডার শ্যাভেজ আমাদের মাঝে শিগগির ফিরে আসবেন।’ এছাড়া, শ্যাভেজের স্বাস্থ্যের অবনতির সঙ্গে সঙ্গে সমাজতান্ত্রিক আন্দোলনে ফাটল ধরেছে বলে বিরোধীদের মন্তব্যের সমালোচনা করে মাদুরো বলেন, ‘আমরা আগের চেয়ে অনেক বেশি সংঘবদ্ধ।’
গত অক্টোবরে ৪র্থ বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন ১৯৯৯ সাল থেকে ক্ষমতায় থাকা সমাজতান্ত্রিক দলের প্রধান শ্যাভেজ।

সাপ্তাহিকী


উপরে