শিনজো আবে আবার জাপানের প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট « আগের সংবাদ
২৬ ডিসেম্বর ২০১২, ১২:৪১ অপরাহ্ন

চলতি মাসের প্রথম দিকে অনুষ্ঠিত নির্বাচনে দল জয়লাভ করার পর আবার জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) নেতা শিনজো আবে। পাঁচ বছর আগেও তিনি জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন।
বুধবার দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ৫৮ বছর বয়সী আবেকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করে। পার্লামেন্টের নিম্নকক্ষে এলডিপি ও এর শরিক দলগুলোর দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।
গত ছয় বছরের মধ্যে সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে জাপান সরকারের দায়িত্ব নিলেন তিনি। তাকে মধ্যডানপন্থী নেতা হিসেবে বিবেচনা করা হয়।
গত ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির (ডিপিজে) শোচনীয় পরাজয়ে দলটির নেতা প্রধানমন্ত্রী ইয়োশিহিকো নোদা ক্ষমতা থেকে সরে দাঁড়ান।
এর আগে ২০০৬-০৭ জাপানের প্রধানমন্ত্রী হিসেবে এক বছর দায়িত্বপালন করেন আবে। দলীয় মন্ত্রীদের কেলেঙ্কারী এবং বিপুলসংখ্যক বয়স্ক নাগরিকের পেনশন বিষয়ক তথ্য হারিয়ে ফেলায় জনগণের চাপের মুখে এক বছরের মাথায় পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তিনি। নতুন সরকারের মন্ত্রী হিসেবে পূর্ববর্তী মেয়াদে বিরোধীপক্ষের স্বজনপ্রীতির অভিযোগের মুখে পদ থেকে সরিয়ে দেয়া এলডিপি’র মিত্র হিসেবে পরিচিত কিছু ব্যক্তিকেই অ্যাবে আবারও বেছে নেবেন বলে মনে করা হচ্ছে।
এদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন সাবেক প্রধানমন্ত্রী তারো আসো, সাবেক বাণিজ্য ও শিল্পমন্ত্রী আকিরা আমারি, নীতিনির্ধারক তোশিমিতসু মোতেগি, ইয়োশিহিদে সুগা প্রমুখ।
নতুন সরকারের অর্থমন্ত্রী হিসেবে এরই মধ্যে সাবেক প্রধানমন্ত্রী তারো আসোকে মনোনীত করেছেন প্রধানমন্ত্রী অ্যাবে।
জাপানের অর্থনীতির নড়বড়ে অবস্থা এবং প্রতিপক্ষ দেশ চীনের সঙ্গে উত্তেজনা ক্রমে বেড়ে চলার মধ্যেই আবার ক্ষমতায় ফিরলেন শিনজো অ্যাবে। সূত্র : বিবিসি, রয়টার্স

প্রথম পাতা এর আরও সংবাদ

সাপ্তাহিকী


উপরে

X