আল জাজিরার প্রতিবেদন : তত্ত্বাবধায়ক পুনর্বহাল ইস্যুতে বিকল হয়ে পড়েছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট « আগের সংবাদ
পরের সংবাদ» ২৬ ডিসেম্বর ২০১২, ১২:৪১ অপরাহ্ন

আগামী নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল ইস্যুতে ক্ষমতাসীন দল ও বিরোধীদের মধ্যে বৈরিতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ‘বিকল হয়ে পড়েছে’ বলে মন্তব্য করে কাতারভিত্তিক জনপ্রিয় টিভি চ্যানেল আলজাজিরা বলেছে, বিরোধীদের এক মাসের হরতাল ও সড়ক অবরোধ কর্মসূচির পর বাংলাদেশ সরকার রাজনৈতিক অচলাবস্থার মধ্যে পড়েছে।
গতকাল আলজাজিরায় প্রচারিত এক বিশেষ প্রতিবেদনে বলা হয়, বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট বলছে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল করা না পর্যন্ত তারা আর ঘরে ফিরবে না। তবে এ দাবি মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে আওয়ামী লীগ সরকার।
বাংলাদেশের সমাজবিজ্ঞানী গোলাম সারওয়ার খান বলেন, ‘সরকার ও বিরোধী দল মুষ্টিযুদ্ধ করে একে অপরকে কোণঠাসা করতে চায়। এ অচলাবস্থায় থেকে সামাজিক শৃঙ্খলা প্রতিটি ক্ষেত্রেই প্রভাব ফেলবে।’
নাম প্রকাশ না করার শর্তে একজন ঊর্ধ্বতন গোয়েন্দা কর্মকর্তা বলেন, চলমান রাজনৈতিক পরিস্থিতির পরিণাম হতে পারে ভয়াবহ। তিনি বলেন, ‘যদি রাজনৈতিক অচলাবস্থার অবসান না হয়, তবে আইনশৃঙ্খলা ভেঙে পড়তে পারে এবং ব্যাপক সহিংসতা দেখা দিতে পারে।’
দুর্ভাগ্যজনক হলো বাংলাদেশের অর্থনীতি যখন গতি সঞ্চার করছিল; নারীর ক্ষমতায়ন, জনস্বাস্থ্য ও গ্রামীণ দারিদ্র দূরীকরণে বাংলাদেশের অর্জন যখন প্রশংসিত হচ্ছিল, তখন এ ধরনের বিক্ষোভের সৃষ্টি হচ্ছে।
এলাজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বিএনপি দেশকে গৃহযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে। তবে বিরোধী জোট তাদের তত্ত্বাবধায়ক দাবির ব্যাপারে অনড় অবস্থানে রয়েছে। এতে যে রাজনৈতিক অবচলাবস্থার সৃষ্টি হয়েছে, তাতে বাংলাদেশের গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে।

প্রথম পাতা এর আরও সংবাদ

সাপ্তাহিকী


উপরে

X