Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

আজ জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ : মোবাইল এসএমএস এবং ওয়েবসাইটে ফল পাওয়া যাবে

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল আজ একসঙ্গে প্রকাশ করা হবে। জেএসসি ও জেডিসির ফল প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশ করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আজ এ উপলক্ষে সকাল ১১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে ভিন্ন ভিন্ন সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরা হবে।
জেএসসি ও জেডিসি : নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া এই ওয়েবসাইটে জেএসসির ফল পাওয়া যাবে। এছাড়া মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ঔঝঈ লিখে একটি স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসার ক্ষেত্রে জেএসসির বদলে ঔউঈ লিখতে হবে।
প্রাথমিক শিক্ষা সমাপনী : নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া প্রাথমিকের ফল পাওয়া যাবে এ ওয়েবসাইটে। এছাড়া মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল পাওয়া যাবে। যে কোনো মোবাইলের মেসেজ অপশনে গিয়ে উচঊ লিখে একটি স্পেস দিয়ে নিজ উপজেলা বা থানার কোড নম্বর লিখে একটি স্পেস দিয়ে নিজের রোল নম্বর লিখতে হবে। এর পর পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসার ক্ষেত্রে উচঊ-র স্থলে ঊইঞ লিখতে হবে। এছাড়া অন্য সব আগের মতোই হবে।
চলতি বছর জেএসসি, জেডিসি মিলিয়ে মোট ১৯ লাখ ৮ হাজার ৩৬৫ পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৫৩ হাজার ৫৭৫ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৪ হাজার ৭৯০ শিক্ষার্থী রয়েছে।
এবার প্রাথমিক শিক্ষা সমাপনীতে সারাদেশে অংশ নিয়েছে ২৯ লাখ ৬৯ হাজার ৩৯৩ জন শিশু শিক্ষার্থী। এদের মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৬ লাখ ৪১ হাজার ৬৭ জন এবং ইবতেদায়িতে ৩ লাখ ২৮ হাজার ৩২৬ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে।