Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

৯০ কোটি টাকা আত্মসাত্ : প্রধানমন্ত্রীর সেই সফরসঙ্গীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম ব্যুরো
« আগের সংবাদ
পরের সংবাদ»
৯০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে অভিযুক্ত প্রধানমন্ত্রীর সেই সফরসঙ্গী চট্টগ্রামের ব্যবসায়ী আবু সাঈদ চৌধুরীর বিরুদ্ধে এবার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে চট্টগ্রামের একটি আদালত। পণ্য আমদানির নামে বেসরকারি প্রতিষ্ঠান সিটি ব্যাংক থেকে ২০ কোটি টাকা লোন নিয়ে আত্মসাত্ করার অভিযোগে দায়ের করা মামলায় এই আদেশ দেন চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাসানুল ইসলাম।
সরকার সমর্থক আলোচিত এই ব্যবসায়ীর বিরুদ্ধে সিটি ব্যাংক, যমুনা ব্যাংকসহ বেসরকারি একাধিক ব্যাংকের দায়ের করা ৯০ কোটি টাকা আত্মসাতের মামলা বিচারাধীন রয়েছে। গতকাল যমুনা ব্যাংকের পক্ষ থেকেও ওই ব্যবসায়ীর দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞা চেয়ে আদালতে পৃথক আরেকটি আবেদন করার সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে আদালত সূত্র জানিয়েছে।
চট্টগ্রাম নগরের টেরিবাজারের জেএস প্লাজার মেসার্স সিদ্দিক ট্রেডার্সের মালিক ব্যবসায়ী আবু সাঈদ চৌধুরী গত নভেম্বর মাসের প্রথমে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ভিয়েতনাম ও লাউসে অবস্থান করা অবস্থায় যমুনা ব্যাংক ও সিটি ব্যাংক এই মামলা দুটি দায়ের করে। মামলায় পণ্য আমদানির নামে প্রতারণা করে এ টাকা আত্মসাতের অভিযোগ তোলা হয়। এ সংক্রান্ত বিস্তারিত প্রতিবেদন দৈনিক আমার দেশ-এ প্রকাশিত হওয়ার পর দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।
সর্বশেষ গত রোববার সিটি ব্যাংকের দায়ের করা মামলায় চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাসানুল ইসলাম ব্যবসায়ী আবু সাঈদ চৌধুরীর বিরুদ্ধে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেন। একই অভিযোগে আরেকটি মামলায় গতকাল এ আদেশ দেন। সিটি ব্যাংকের আইনজীবী মেজবাহুল হাফেজ বলেন, ১৯ ডিসেম্বর মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছে। গত রোববার আমাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত আসামিকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া আদালত আগামী ১৭ জানুয়ারি মামলাটির পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। অর্থ আত্মসাতের একই অভিযোগে যমুনা ব্যাংকের পক্ষ থেকে আবু সাঈদ চৌধুরীর বিরুদ্ধে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হবে বলে জানিয়েছেন যমুনা ব্যাংকের আইনজীবী অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান।