Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

কেরানীগঞ্জে বিনামূল্যের বইয়ের গুদামে আগুন : ৫ কোটি টাকার ক্ষতি, বরিশাল মিরসরাইয়ে পৃথক অগ্নিকাণ্ড

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে সরকারিভাবে বিনামূল্যে বিতরণের জন্য তৈরি করে রাখা একটি বইয়ের গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সকালে হাসান বুক ডিপোর গুদামে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ওই প্রতিষ্ঠানের প্রায় পাঁচ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছে অর্ধশতাধিক। ওই প্রতিষ্ঠানে টেন্ডারের মাধ্যমে তৈরি করা মোট বইয়ের ২০ ভাগের ক্ষতি হয়েছে। এর ফলে আগামী শিক্ষাবর্ষের শুরুতে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কিছুটা বিঘ্ন হওয়ার আশঙ্কা করা হচ্ছে। একই অগ্নিকাণ্ডের ঘটনায় একটি বলপেন কারখানাও আগুনে পুড়ে গেছে বলে জানা গেছে।
এদিকে বরিশাল সদর ও গৌরনদী এবং চট্টগ্রামের মিরসরাইয়ে পৃথক অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। এসব অগ্নিকাণ্ডে আহত হয়েছে অন্তত ১১ জন। ক্ষতি হয়েছে কোটি টাকার ওপর। মিরসরইয়ে আগুন লাগার ঘটনা ঘটে একটি বিয়ে বাড়িতে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো খবরে :
কেরানীগঞ্জে ভয়াবহ অগ্নিকাণ্ডে আহত অর্ধশতাধিক : দক্ষিণ কেরানীগঞ্জ থানার ঢাকা-মাওয়া মহাসড়কের পাশে নাজিরাবাগ এলাকায় গতকাল সকালে জননী বলপেন ইন্ডাস্ট্রিজ ও হাসান বুক ডিপোর কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। দুটি কারখানায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে কারখানা কর্তৃপক্ষ দাবি করেছে। কারখানায় প্রায় ১ হাজার ৫শ’ শ্রমিক কাজ করছিল। আগুনের ভয়ে দ্রুত নামতে গিয়ে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছে।
ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, থানার শুভাঢ্যা এলাকায় সকাল সাড়ে ৯টায় জননী বলপেন ইন্ডাস্ট্রিজ ও হাসান বুক ডিপোর ৫ তলা ভবনের নিচ তলার সিঁড়ি কোঠায় ইলেক্ট্রিক মেইন সুইচ থেকে বৈদ্যুতিক শটসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়। পরে পুরো ভবনে আগুন ছড়িয়ে পড়ে। এ সময় ১ হাজার ৫শ’ শ্রমিক কর্মরত ছিল। আগুন আতঙ্কে দ্রুত সিঁড়ি বেয়ে নিচে নামতে গিয়ে অর্ধশতাধিক শ্রমিক আহত হয়েছে বলে জানা যায়।
খবর পেয়ে কেরানীগঞ্জের দুটি ইউনিট ও পোস্তগোলার দুটি ইউনিট একযোগে সকাল পৌনে ১০টায় আগুন নেভানোর কাজ শুরু করে। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলেও হঠাত্ সকাল ১১টায় কারখানার ৪ তলায় অবস্থিত জননী বলপেনের গোডাউনে নতুন করে আগুন দেখা দেয়। আগুনে জননী বলপেনের দু’লাখ পিস তৈরিকৃত কলম পুড়ে ছাই হয়ে যায়।
দুপুর ১২টায় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। আগুনে হাসান বুক ডিপোর বাইন্ডিং কারখানায় থাকা জাতীয় শিক্ষা বোর্ডের প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসাসহ তৈরিকৃত বিপুল পরিমাণ বই পুড়ে যায়। হাসান বুক ডিপো টেন্ডারের মাধ্যমে ৩ কোটি সরকারি বই সাপ্লাইয়ের অনুমতি পায়। এরই মধ্যে তারা ৮০ ভাগ বই সরকারের হাতে তুলে দিয়েছে। আগুন লাগার ঘটনায় বাকি ২০ ভাগ বই সময়মত দিতে কিছুটা বিলম্ব হতে পারে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।
হাসান বুক ডিপোর ম্যানেজার (সেলস) বেলাল মোহাম্মদ খান বলেন, আমরা সরকারিভাবে বিনামূল্যে বিতরণকৃত প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসাসহ জাতীয় শিক্ষা বোর্ডের কাজ টেন্ডারের মাধ্যমে সাপ্লাই করে থাকি। এরই মধ্যে ৮০ ভাগ বই সাপ্লাই হয়ে গেছে। আমাদের প্রাথমিক ধারণা আনুমানিক ৫-৬ কোটি টাকার ক্ষতি হয়েছে।
জননী বলপেনের প্রশাসনিক কর্মকর্তা জামাল উদ্দিন বলেন, আমাদের ধারণা কারখানার নিচতলার ইলেক্ট্রনিক্স শটসার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে। এছাড়াও জননী বলপেনের প্রায় দু’লাখ তৈরিকৃত বলপেন আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
পোস্তগোলা ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার মো. আবদুস সালাম বলেন, আমারা খবর পেয়ে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে নিচ তলা থেকে ৪ তলা পর্যন্ত প্রতিটি ফ্লোরে ঢুকে আগুন নেভাতে চেষ্টা করি। আমরা ধারণা করছি, বৈদ্যুতিক শটসার্কিটের মাধমে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। এ পর্যন্ত কত টাকার ক্ষতি হয়েছে এই মুহূর্তে সঠিকভাবে অনুমান করা যাচ্ছে না।
মিরসরাইয়ে অগ্নিকাণ্ডে ১৫ বসতঘর পুড়ে ছাই : ঘর গোছানোর পর এবার বর সেজে জীবনসঙ্গীকে ঘরে তোলার জন্য যাবতীয় প্রস্তুতি শেষ করেছে মোমিন। আজ গায়ে হলদু ও কাল বিয়ের পিঁড়িতে বসার কথা ছিল। সাজানি, গহনা, আনুষঙ্গিক বাজার, আত্মীয়ের বাড়িতে দাওয়াত সম্পন্ন হয়েছে। একই উপজেলার ধুম ইউনিয়নের মিনা বাজার এলাকায় বিয়ে ঠিক হয়েছিল মোমিনুল হকের, কিন্তু আগুনের লেলিহান শিখায় মোমিনুল হকের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল। পুড়ে গেছে বিয়ের জন্য ঘরে রাখা নগদ ৩১ হাজার টাকা, ৪ ভরি স্বর্ণালঙ্কার ও সাজানি। চট্টগ্রামের মিরসরাইয়ে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ওই বিয়ে বাড়িসহ ১৫ বসতঘর পুড়ে ছাই হয়ে গেছে। এ সময় আগুন নেভাতে গিয়ে ১ জন গুরুতর আহত হয়েছেন। এতে প্রায় কোটি টাকার মতো ক্ষয়তি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন। গতকাল দুপুরে উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর গ্রামের চৌধুরী মেম্বার বাড়িতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
বরিশালে ৬০ লাখ টাকার ক্ষতি, আহত ১০ : বরিশালে পৃথক দুটি অগ্নিকাণ্ডে ৬০ লক্ষাধিক টাকার ক্ষতি ও ১০ জন আহত হয়েছে। গতকাল দুপুরে ও ভোররাতে পৃথক এ দুটি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।
দুপুরে নগরীর সোনালী আইসক্রিম মোড় সংলগ্ন এলাকায় বৈদ্যুতিক শটসার্কিটে একটি তুলার গোডাউন ও দুটি ব্যবসা প্রতিষ্ঠান ভস্মীভূত হয়। এতে প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয় বলে জানান ক্ষতিগ্রস্তরা।
অপর দিকে ভোররাত সাড়ে চারটার দিকে গৌরনদী সরিকল বন্দরের ব্যবসায়ী মন্টু মাতব্বরের বেকারি থেকে বিদ্যুতিক শটসার্কিটে আগুন লাগে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা পার্শ্ববর্তী দোকানগুলোতে ছড়িয়ে পড়ে। এতে বন্দরের শামসুল হকের পার্সের দোকান, ইউপি সদস্য হারুন-অর রশিদ, মোহাম্মাদ শরীফ ও আবদুল মান্নানের পাট ও ভুসির গুদাম সম্পূর্ণ ভস্মীভূত হয়। খবর পেয়ে গৌরনদী ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়দের সহায়তায় প্রায় দু’ঘণ্টা আপ্রাণ চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। গতকাল সকালে কেন্দ্রীয় বিএনপি নেতা ইঞ্জিনিয়ার আলহাজ আবদুস সোবহান ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার আশ্বাস দেন।