Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

ভিন্ন খবর : গোয়ায় আজ রৌদ্রস্নান সঙ্গীত উত্সব শুরু

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
এশিয়ার বৃহত্তম ইলেকট্রনিক সঙ্গীত আসর হিসেবে পরিচিত ‘রৌদ্রস্নান’ উত্সব ভারতের গোয়ায় ক্যান্ডোলিম সমুদ্র সৈকতে আজ থেকে শুরু হচ্ছে। তিনদিনের এ উত্সব হবে পরিবেশবান্ধব। প্রতি বছর হাজার হাজার সঙ্গীত ও বিনোদন মনস্ক মানুষ হাজির হন গোয়ার সমুদ্র সৈকতে গান-বাজনার এ উত্সবে। কিন্তু এ মহোত্সব শেষে যখন পর্যটকের দল এবং আমুদে মানুষগুলো সতেজ মন নিয়ে ঘরে ফিরে যান, তখন তাদের ফেলে আসা আবর্জনার স্তূপ সমুদ্র সৈকতের নির্মল পরিবেশকে খুব দুঃখ ভারাক্রান্ত করে তোলে। গত বছরগুলোর এমন তিক্ত অভিজ্ঞতা থেকে এবার এ উত্সবের আয়োজকদের সিদ্ধান্ত, শুধু নিজের জন্য আনন্দ ও বিনোদন নয়, বরং একইসঙ্গে পরিবেশকেও খুশি করতে হবে। পরিবেশের সুখ আর পরিচ্ছন্নতা নষ্ট করলে চলবে না।
তাই এবারের উত্সবে হাজির কেউ তাদের ব্যবহৃত খাদ্য সামগ্রীর উচ্ছিষ্ট কিংবা বর্জ্য পদার্থ যথেচ্ছা ফেলে আসতে পারবেন না। এবারের উত্সবকে পরিবেশবান্ধব করে তুলতে ‘উডল্যান্ড’ নামের সংগঠনের সহযোগিতা নিচ্ছেন আয়োজকরা। এবারের উত্সবে ২৫ ফুট উঁচু এবং ২৫ ফুট প্রশস্ত বড়সড় মঞ্চের ওপর প্রদর্শন করা হবে উডল্যান্ড-এর পরিবেশবান্ধব ‘প্রোপ্ল্যানেট’ উদ্যোগের নানা ধারণা ও সামগ্রী।
উডল্যান্ড-এর এমডি হরকিরাত সিং বলেন, গোয়ায় এবারের ষষ্ঠ রৌদস্নান সঙ্গীত উত্সবে পরিবেশবান্ধব জীবনচক্র গড়ে তোলার ক্ষেত্রে উত্সাহ দিতে নানা আয়োজনা রাখা হয়েছে। প্রকৃতির প্রতি মমতা এবং পরিবেশ রক্ষায় নতুন প্রজন্মকে উদ্বুদ্ধ করার মধ্য দিয়ে এ সঙ্গীত আসরকে এশিয়ার সবচেয়ে পরিবেশবান্ধব একটি উত্সবে পরিণত করতে চাই আমরা।
এ লক্ষ্যে উত্সবস্থলে থাকছে আবর্জনা ও বর্জ্য পদার্থ দিয়ে তৈরি কিছু শিল্প প্রদর্শনী, পরিবেশবান্ধব চিত্রকর্ম এবং স্বেচ্ছাসেবীদের ‘লিভ নো ট্রেস’ অর্থাত্ ‘বর্জ্য ফেলে যেও না’ শীর্ষক প্রচারাভিযান। এর মধ্য দিয়ে এ উত্সবের আয়োজনকারীরা এবার উপহার দিতে চান ‘স্মৃতিময় কিন্তু বর্জ্যহীন সৈকত’। সূত্র : ডিডব্লিউ