Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

সিলেট চুয়াডাঙ্গা রাঙামাটি সেনবাগে মানববন্ধন : আমার দেশ সম্পাদককে অবরুদ্ধ রেখে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়

ডেস্ক রিপোর্ট
« আগের সংবাদ
পরের সংবাদ»
দৈনিক আমরা দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান ও পত্রিকাটি বন্ধের ষড়যন্ত্র এবং হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহরের দাবি উঠেছে দেশ-বিদেশে। এরই অংশ হিসেবে গতকাল সিলেট, চুয়াডাঙ্গা, রাঙামাটি ও সেনবাগসহ বিভিন্ন স্থানে সাংবাদিক, আইনজীবী, রাজনৈতক নেতারা মানববন্ধন, সমাবেশ ও কলম বিরতির মতো কর্মসূচি পালন করেছেন। এ মানববন্ধন ও সমাবেশে মাহমুদুর রহমানের নামে মিথ্যা মামলা এবং পত্রিকার বিরুদ্ধে ষড়যন্ত্রের পাঁয়তারা থেকে সরকারকে সরে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছেন। এ কর্মসূচিতে নেতারা হুশিয়ারি উচ্চারণ করে বলেন, দেশপ্রেমিক একজন সম্পাদক মাহমুদুর রহমানকে অবরুদ্ধ করে রেখে দেশে গণতন্ত্র টিকিয়ে রাখা সম্ভব নয়। তারা বলেন, সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে সব ধরনের ষড়যন্ত্র প্রতিহত করা হবে। প্রতিনিধিদের পাঠানো খবরে :
সিলেট : আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে নিয়ে সরকারের একের পর এক ষড়যন্ত্র প্রতিহত করতে দেশবাসী আজ সোচ্চার। সত্য প্রকাশে নির্ভীক সাংবাদিক হিসেবে মাহমুদুর রহমান বিশ্বে সাংবাদিকতার প্রাণপুরুষ হিসেবে পরিচিতি লাভ করেছেন। ঠিক তখনই স্বৈরাচারী সরকারের দমননীতির কারণে আজ তিনি অবরুদ্ধ। কিন্তু দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্র ও গণমাধ্যমের অবাধ স্বাধীনতার স্বার্থে দেশবাসী অতীতের মতো এবারও সঙ্কট নিরসনে ঝাঁপিয়ে পড়বে। যে লেখনীর মাধ্যমে সুষ্ঠু বিচারের লক্ষ্যে অপরাধী শনাক্ত করা সম্ভব হলো, সেই অপরাধীকে আটক না করে পত্রিকার সম্পাদক ও পত্রিকাকে নিয়ে আজ নানাভাবে হয়রানি করছে সরকার। তা কোনো সুস্থ জাতি ও সমাজ মেনে নেবে না। গোটা দেশ আজ সুষ্ঠু বিচারের লক্ষ্যে প্রতিবাদ জানাচ্ছে। বক্তারা অবিলম্বে মাহমুদুর রহমানসহ অন্য সাংবাদিকদের ওপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান।
গতকাল সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে দৈনিক আমার দেশ পত্রিকা ও সম্পাদক মাহমুদুর রহমানের নামে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে সিলেটের ১২ উপজেলায় বিভিন্ন পত্রিকার সাংবাদিকদের উদ্যোগে এক মানববন্ধনের আয়োজন করা হয়। এ মানববন্ধনে দৈনিক আমার দেশ জৈন্তাপুর প্রতিনিধি মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন আমার দেশ জকিগঞ্জ প্রতিনিধি এখলাছুর রহমান, গোলাপগঞ্জ প্রতিনিধি আবদুল আহাদ, দৈনিক ইত্তেফাক ও দৈনিক সবুজ বিশ্বনাথ প্রতিনিধি তজম্মুল আলী রাজু, দৈনিক মানবজমিন ও শ্যামল সিলেট পত্রিকার বিশ্বনাথ প্রতিনিধি মোহাম্মদ খালেদ মাসুদ রনি, দৈনিক নয়াদিগন্ত ও সিলেটের ডাক বিশ্বনাথ প্রতিনিধি এমদাদুর রহমান মিলাদ, দৈনিক কালের কণ্ঠ ও সিলেট সুরমা বিশ্বনাথ প্রতিনিধি মোহাম্মদ আলী শিপন, দৈনিক মানবজমিন ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি হাসান চৌধুরী, দৈনিক সমকালের বিয়ানীবাজার প্রতিনিধি আহমেদ ফয়ছল, দৈনিক জালালাবাদ বিয়ানীবাজার প্রতিনিধি রাজীব মাহমুদ তাপাদার, দৈনিক সমকালের ফেঞ্চুগঞ্জ প্রতিনিধি মামুনুর রশীদ, দৈনিক নয়াদিগন্ত ও দৈনিক সবুজ সিলেট গোলাপগঞ্জ প্রতিনিধি সৈয়দ জেলওয়ার হোসেন স্বপন, দৈনিক সিলেটের ডাক গোলাপগঞ্জ প্রতিনিধি মাহফুজ আহমদ চৌধুরী, দৈনিক সিলেট সংলাপের দক্ষিণ সুরমা প্রতিনিধি আশরাফুল ইসলাম ইমরান, গোলাপগঞ্জ প্রতিনিধি ইমরান আহমদ, স্টাফ ফটোগ্রাফার রত্না আহমেদ তামান্না, দৈনিক যুগভেরী কানাইঘাট প্রতিনিধি মাহবুবুর রহমান রশিদ, দৈনিক নয়াদিগন্ত ও দৈনিক জালালাবাদ কানাইঘাট প্রতিনিধি মুহিব উদ্দিন, দৈনিক সিলেট সংলাপের সিলেট এক্সপ্রেস ডট কমের তছলিমা খানম বিথী, দৈনিক ইনকিলাবের বালাগঞ্জ প্রতিনিধি আবুল কালাম আজাদ প্রমুখ।
বিয়ানীবাজার (সিলেট) : দৈনিক আমার দেশ-এর সম্পাদক মাহমুদুর রহমানের ওপর থেকে সব মামলা প্রত্যাহারের দাবিতে বিয়ানীবাজারের সাংবাদিকরা কলম বিরতি পালন করেছেন। গতকাল দুপুর ১২টা থেকে বেলা ২টা পর্যন্ত কলম বিরতি পালনকালে স্থানীয় সাপ্তাহিক আগামী প্রজন্ম পত্রিকা কার্যালয়ে এক প্রতিবাদ সভায় মিলিত হন তারা।
সভায় বক্তারা বলেন, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানকে অবরুদ্ধ রেখে স্বাধীন গণমাধ্যমের প্রতি সরকার চোখ রাঙাচ্ছে। বিগত দিনে তার ওপর দেশব্যাপী একের পর এক মামলা এবং সাম্প্রতিক সময়ের আলোচিত স্কাইপি কথোপকথনের সিরিজ সংবাদ প্রকাশ করার কারণে একাধিক মামলা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। বিয়ানীবাজার প্রেস ক্লাবের সভাপতি আতাউর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও দৈনিক আমার দেশ প্রতিনিধি মিলাদ জয়নুলের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন কবি ফজলুল হক, পঞ্চখণ্ড গবেষক হাবিব আহমদ দত্ত চৌধুরী, সাংবাদিক আবদুর রহিম (সংগ্রাম), আবদুল খালিক (ইত্তেফাক), হাসানুল হক উজ্জ্বল (ইনকিলাব), সজীব ভট্টাচার্য (শ্যামল সিলেট), হীরন রোহী দাস (সাপ্তাহিক নবদ্বীপ), জয়নুল ইসলাম (নয়াদিগন্ত), ছাদেক আহমদ আজাদ (সিলেটের ডাক), জাকির হোসেন (বাংলাবাজার), জহির উদ্দিন (দিনকাল), ফুজেল আহমদ (রম্য লেখক), মাছুম আহমদ (বাংলাদেশ বেতার), মনোয়ার হোসেন লিটন (উত্তর-পূর্ব), সুফিয়ান আহমদ (শ্যামল সিলেট), শিপার আহমদ পলাশ (আগামী প্রজন্ম), বিয়ানীবাজার সংবাদপত্র হকার্স সমিতির সভাপতি মনির হোসেন, সাধারণ সম্পাদক জুবের আহমদ প্রমুখ।
চুয়াডাঙ্গা : দেশপ্রেমিক একজন সম্পাদককে মিথ্যা মামলা দিয়ে অবরুদ্ধ রেখে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু। গতকাল চুয়াডাঙ্গায় জেলা বিএনপি আয়োজিত দৈনিক আমার দেশ সম্পাদকের নামে মিথ্যা মামলা ও হয়রানির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় শামসুজ্জামান দুদু এ কথা বলেন।
তিনি বলেন, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাবেক বিচারক নিজামুল হক বিচারিক বিষয় নিয়ে স্কাইপে কথোপকথন নিয়ে সংবাদ পরিবেশন করায় সরকার আমার দেশ সম্পাদকের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা দিয়ে গত ১০ দিন পত্রিকা অফিসে অবরুদ্ধ করে রেখেছে—এটা বাংলাদেশের ইতিহাসে এক নজিরবিহীন ঘটনা।
এ মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডক্টর অ্যাসোসিয়েশন ড্যাবের সভাপতি ডা. একরামুলক হক, বেসরকারি শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আবু জাফর, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শামীম রেজা ডালিম, জেলা বিএনপির সহ-সভাপতি শহিদুল কাউনাইন টিলু, এম জেনারেল ইসলাম, জেলা যুবদলের আহ্বায়ক অ্যাডভোকেট ওয়াহেদুজ্জামান বুলা, হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের সভাপতি সুশীল অধিকারী প্রমুখ।
রাঙামাটি : কেন্দ্রীয় পেশাজীবী পরিষদের আহ্বায়ক ও দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সম্মিলিত পেশাজীবী পরিষদ রাঙামাটিতে মানববন্ধন করেছে। গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। পেশাজীবী পরিষদ রাঙামাটি জেলা শাখার যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মামুনুর রশীদ মামুনের সভাপতিত্বে মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কেন্দ্রীয় বিএনপির সহ-ধর্মবিষয়ক সম্পাদক জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট দীপেন দেওয়ান। ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে সংহতি জানাতে আসেন ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দল, কৃষক দল, জিয়া পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতারা।
তারা বলেন, দেশের মানুষ তথ্যের অবাধ প্রবাহে বিশ্বাসী। কিন্তু শেখ হাসিনার বাকশালী সরকার সে অধিকার হরণ করছে। সাংবাদিকদের মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে, একর পর এক সাংবাদিক হত্যা ও নির্যাতন করছে। সত্য প্রকাশের মাধ্যমে সংবাদপত্র ও সাংবাদিকরাই অত্যাচারী আওয়ামী স্বৈরাচারী সরকারের পতন ঘটাবে।
সেনবাগ (নোয়াখালী) : দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদে গতকাল নোয়াখালীর সেনবাগ উপজেলা ও পৌর বিএনপি এবং অঙ্গসংগঠনের উদ্যোগে পৌর শহরে প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধন শেষে পৌর বিএনপির সভাপতি জাহিদুল হক সবুজের সভাপতিত্বে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন সেনবাগ পৌর বিএনপির সাধারণ সম্পাদক ফারুক বাবুল, পৌর বিএনপির সহ-সভাপতি মো. ইউছুফ, কাউন্সিলর, উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক সালাহ উদ্দিন লিটন, পৌর যুবদলের সাধারণ সম্পাদক ইমাম হোসেন, পৌর বিএনপির সহ-দফতর সম্পাদক জাফর আহমেদ, বিএনপি নেতা মো. শহিদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সত্য ঘটনা প্রকাশ করায় আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে বর্তমান আওয়ামী লীগ সরকারের ইন্ধনে এ মামলা দায়ের করা হয়েছে। বর্তমান ফ্যাসিস্ট সরকার সাংবাদিকদের কণ্ঠরোধ করে বাকশালী শাসন কায়েম করতে চায়।
চকরিয়া (কক্সবাজার) : দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার ও স্বাধীন সাংবাদিকতার পথ চলমান রাখার দাবিতে গতকাল কক্সবাজারের চকরিয়ায় বিশাল মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। পৌর শহরের চিরিঙ্গা নিউ মার্কেটের সামনে আরাকান মহাসড়কে পালিত হয়েছে এ মানববন্ধন কর্মসূচি।
আমার দেশ উপজেলা পাঠক মেলার উপজেলা সাধারণ সম্পাদক আবদুর রহিম ও আমার দেশ চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি আবদুল্লাহ আল মামুনের পরিচালনায় আমার পাঠক মেলার সভাপতি চকরিয়া পৌরসভার মেয়র ও পৌর বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ নুরুল ইসলাম হায়দারের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পাঠক মেলার উপদেষ্টা, উপজেলা বিএনপির সভাপতি ও ডুলাহাজারা ইউপি চেয়ারম্যান আলহাজ মিজানুর রহমান চৌধুরী খোকন মিয়া। আরও বক্তব্য রাখেন পাঠক মেলার সহ-সভাপতি ও পৌর জামায়াত নেতা আরিফুল কবির, মাওলানা কুতুব উদ্দিন হেলালী, নুরুল আমিন কাউন্সিলর, মহিলা কাউন্সিলর রাশেদা বেগম, সাইফুল ইসলাম ছাবু, বেলাল উদ্দিন, চকরিয়া সাংবাদিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এ এম ওমর আলী, পৌর যুবদলের সভাপতি ও পাঠক মেলার যুগ্ম সাধারণ সম্পাদক আক্তার ফারুক খোকন, উপজেলা শ্রমিক দলের সভাপতি এসএ জয়নাল আবেদীন।
বাঘা (রাজশাহী) : বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নিঃশর্ত মুক্তি এবং সত্ ও সাহসী কলম সৈনিক দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল রাজশাহীর বাঘা উপজেলা বিএনপি ও পাঠক মেলার আয়োজনে বিকালে বাঘা প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উপজেলা বিএনপি’র সভাপতি নুরুজ্জামান খান মানিকের সভাপতিত্বে আমার দেশ বাঘা প্রতিনিধি ও প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক শিক্ষক আমানুল হক আমানের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা বিএনপি সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, বাঘা পৌর নির্বাচনে বিএনপি’র সম্ভাব্য মেয়র প্রার্থী ও পৌর বিএনপি সাংগঠনিক সম্পাদক কাউন্সিলর তৌফিকুল ইসলাম তৌফি, মনিগ্রাম ইউপি বিএনপি সভাপতি রফিকুল হক, সাধারণ সম্পাদক এনামুল হক, বাজু বাঘা ইউপি বিএনপি সভাপতি হাবিল উদ্দিন, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, পাকুড়িয়া ইউপি বিএনপি সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।