Amardesh
আজঃঢাকা, বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ২০১২, ১৩ পৌষ ১৪১৯, ১৩ সফর ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

বক্সিং ডে টেস্ট : প্রথম দিন অজি বোলারদের

স্পোর্টস ডেস্ক
« আগের সংবাদ
পরের সংবাদ»
মেলবোর্নে বক্সিং ডে টেস্টের প্রথম দিন দাপট দেখিয়েছে অজি বোলাররা। অস্ট্রেলিয়ার বিধ্বংসী বোলিং তোপে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কার প্রথম ইনিংস। ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ১৫০ রান সংগ্রহ করে প্রথম দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। মাইকেল ক্লার্ক ২০ ও শেন ওয়াটসন ১৩ রানে অপরাজিত আছেন।
গতকাল টস জিতে আগে ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। দলীয় ৩৭ রানের মধ্যে তিন উইকেটের পতন ঘটে সফরকারীদের। দিনের শুরুতে অস্ট্রেলিয়াকে ‘ব্রেক থ্রু’ এনে দেন নবাগত বোলার জ্যাকসন বার্ড। এই মিডিয়াম পেসারের গতির তোপে লঙ্কান ওপেনার দিমুথ করুণারত্নে (৫) উইকেটকিপার ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ দেন। মিচেল জনসনের বলে সাজঘরে ফেরেন তিলকারত্নে দিলশান (১১)। মাহেলা জয়াবর্ধনে (৩) আউট হন পিটার সিডলের বলে। এরপর দলীয় রান তিন অঙ্কের ঘরে পৌঁছার আগে আরও দুই উইকেটের পতন ঘটে শ্রীলঙ্কার। বার্ডের বলে সামারাবিরা (১০) ও সিডলের বলে অ্যাঞ্জেলো ম্যাথুস (১৫) আউট হন। শ্রীলঙ্কার দলীয় রান যখন ৫/৯৯, তখন তিন নম্বরে ব্যাট করতে নামা কুমার সাঙ্গাকারা বলতে গেলে ব্যাট হাতে একাই লড়ছিলেন। প্রসন্ন জয়াবর্ধনেকে সঙ্গে নিয়ে দলীয় রান ৯৯ থেকে ১৩৪তে নিয়ে যান লঙ্কান সাবেক এই অধিনায়ক। ২৪ রান করে সাজঘরে ফেরেন প্রসন্ন জয়াবর্ধনেও।
কিছুক্ষণ পর সাঙ্গাকারা সাজঘরমুখী হলে শ্রীলঙ্কার প্রথম ইনিংসের রানের চাকা ১৫৬তেই থেমে যায়। ৮টি চারের সাহায্যে সাঙ্গাকারা ৫৮ রানের সর্বোচ্চ ইনিংস খেলেন। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট পান মিচেল জনসন। দুটি করে উইকেট নেন পিটার সিডল, নাথান লিয়ন ও জ্যাকসন বার্ড।
প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করেছিলেন অজি দুই ওপেনার এড কাওয়ান ও ডেভিড ওয়ার্নার। ৯৫ রানের ওপেনিং জুটি গড়েন তারা। অস্ট্রেলিয়ার ওপেনিং জুটি ভাঙেন লঙ্কান বোলার অ্যাঞ্জেলো ম্যাথুস। তার বলে সাজঘরে ফেরার আগে প্রায় টি-টোয়েন্টি স্টাইলে ব্যাটিং করে ৬২ রান করেন ওয়ার্নার। এজন্য ওয়ার্নার মাত্র ৪৬টি বল মোকাবিলা করেন। তার ইনিংসে ৬টি চার ও একটি ছক্কার মার রয়েছে। এরপর দলীয় ১১৭ রানে পরপর দুটি উইকেট হারায় অস্ট্রেলিয়া। ধাম্মিকা প্রসাদের বলে মাহেলা জয়াবর্ধনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কাওয়ান (৩৬)। ফিলিপ হিউজেস (১০) রানআউটের ফাঁদে পড়েন। ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে প্রথম দিনের খেলা শেষ করেন ক্লার্ক ও ওয়াটসন।
সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : প্রথম ইনিংস- ১৫৬/১০ (ওভার ৪৩.৪), ব্যাটিং- সাঙ্গাকারা ৫৮, প্রসন্ন জয়াবর্ধনে ২৪ ও ম্যাথুস ১৫ এবং বোলিং- জনসন ৪/৬৩ ও বার্ড ২/৩২।
অস্ট্রেলিয়া : প্রথম ইনিংস-১৫০/৩ (৩৯ ওভার), ব্যাটিং- ওয়ার্নার ৬২, কাওয়ান ৩৬ ও ক্লার্ক ২০* এবং বোলিং- ম্যাথুস ১/৯ ও প্রসাদ ১/৩৯।
টস : শ্রীলঙ্কা।
প্রথম দিন শেষে অস্ট্রেলিয়া ৬ রান পিছিয়ে, হাতে রয়েছে ৭ উইকেট।