Amardesh
আজঃঢাকা, রোববার ২৫ নভেম্বর ২০১২, ১১ অগ্রহায়ণ ১৪১৯, ১০ মহররম ১৪৩৪ হিজরী
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

জাসদের ভূমিকার কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়’ : জাতি ঐক্যবদ্ধ হলে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ সম্ভব -হানিফ

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ বলেছেন, ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে যারা নিজের স্বার্থ চরিতার্থ করে, তাদের প্রত্যাখ্যান করতে হবে। জাতীয় ঐক্য থাকলে অনেক আগেই জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করা যেত। ইসলাম শান্তির ধর্ম। এখানে জঙ্গিবাদের কোনো স্থান নেই। তবে সবাই ঐক্যবদ্ধ হলে এখনও জামায়াতকে রাজনীতিকে নিষিদ্ধ করা সম্ভব হবে।
গতকাল ঢাকা কলেজে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ‘জঙ্গিবাদ-সন্ত্রাস ও দুর্নীতি প্রতিরোধে নৈতিক শিক্ষার গুরুত্ব এবং আশুরার তাত্পর্য’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। এদিকে অপর এক অনুষ্ঠানে হানিফ বলেন, মুক্তিযুদ্ধের পর জাসদের ভূমিকার কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল।
হানিফ বলেন, যুদ্ধাপরাধীদের বিচার এখন গোটা জাতির দাবি। ৪০ বছর আগের ঘটনার বিচার করা কঠিন কাজ। তবে এই কঠিন কাজে যাতে কোনো ভুল না হয়, সেজন্য আমরা সতর্কতা অবলম্বন করছি। আমরা আশা করি ডিসেম্বর মাসেই শীর্ষস্থানীয় ক’জন যুদ্ধাপরাধীর বিচারের রায় হয়ে যাবে। এর মাধ্যমে জাতিকে কলঙ্কমুক্ত করতে হবে।
‘তারেক রহমান দুর্নীতির সঙ্গে জড়িত ছিলেন না’—বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার এ বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, আমরা আশা করেছিলাম তারেক রহমানের জন্মদিনে সন্তানের অপকর্মের জন্য দেশবাসীর কাছে ক্ষমা চাইবেন। কিন্তু তিনি নির্লজ্জ মিথ্যাচার করলেন। হয়তো এটা একদিন ইতিহাসে লেখা থাকবে।
বিরোধীদলীয় নেতার প্রতি প্রশ্ন রেখে তিনি বলেন, বাংলাদেশে আপনার রাজনৈতিক প্রতিপক্ষ থাকলেও বিদেশে তো আপনার কোনো রাজনৈতিক প্রতিপক্ষ নেই। আপনার ছেলের বিরুদ্ধে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এসে সাক্ষ্য দিয়ে গেছে। সিঙ্গাপুরের ফেডারেল কোর্টের মামলায় ৭ বছর কারাদণ্ড হয়েছে। বাংলাদেশের মামলাকে রাজনৈতিক প্রতিহিংসা বললেও বিদেশের মামলাকে কি বলবেন?
জাসদের ভূমিকার কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয় —হানিফ : মুক্তিযুদ্ধের পর জাসদের ভূমিকার কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। গতকাল জাতীয় পার্টি-জেপির দ্বিবার্ষিক কাউন্সিলে তিনি এ কথা বলেন।
তবে সেই সময়ের জাসদ নেতা হাসানুল হক ইনু এখন মহাজোট সরকারের তথ্য মন্ত্রণালয়ের দাপুটে মন্ত্রী। শেখ মুজিবের শাসনামলে রক্ষীবাহিনীর হাতে জাসদের ৩০ হাজার তরুণ নেতাকর্মীকে প্রাণ দিতে হয়েছিল।
হানিফ বলেন, আ স ম আবদুর রব আজ এই মঞ্চে অভিযোগ করেছেন, মুক্তিযুদ্ধের পর আওয়ামী লীগের কারণে ক্ষমতায় আসতে পারেনি। কিন্তু আমি বলব, তারা সে সময় ক্ষমতায় আসার জন্য যে পরিবেশ সৃষ্টি করেছিলেন সে কারণেই বঙ্গবন্ধুকে হত্যা করা সম্ভব হয়েছিল।