Amardesh
আজঃঢাকা, রোববার ২৫ নভেম্বর ২০১২, ১১ অগ্রহায়ণ ১৪১৯, ১০ মহররম ১৪৩৪ হিজরী
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
 
আর্কাইভ: --
 

বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য : ৫ মাস ১৫ দিন পর ফের চালু হলো ৭ দিনের ‘বর্ডার পাস’

কক্সবাজার প্রতিনিধি
« আগের সংবাদ
পরের সংবাদ»
দীর্ঘ ৫ মাস ১৫ দিন বন্ধ থাকার পর বাংলাদেশ ও মিয়ানমার মধ্যকার সীমান্ত বাণিজ্যে জড়িত ব্যবসায়ীদের আবারও যাওয়া-আসা শুরু হয়েছে। গতকাল বিকালে মিয়ানমারের ৫ জন ব্যবসায়ীর বাংলাদেশে আগমনের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হয়। দু’দেশের ব্যবসায়ীরা সরকারি অনুমোদন নিয়ে ৭ দিনের জন্য বাংলাদেশ ও মিয়ানমারে যাতায়াত করতে পারেন।
এদিকে ট্রানজিট পাস নিয়ে সীমান্ত বাণিজ্য ব্যবসায়ীদের আসা-যাওয়া শুরু হওয়ায় ব্যবসায়ীদের মাঝেও স্বস্তি ফিরে এসেছে।
টেকনাফ স্থলবন্দর ইমিগ্রেশনের অভিবাসন কর্মকর্তা তৌহিদুল আনোয়ার সাংবাদিকদের জানান, গতকাল বিকাল সাড়ে ৫টার দিকে মিয়ানমার থেকে ৫ জন ব্যবসায়ী ছোট একটি বোটে টেকনাফ স্থলবন্দরে পৌঁছান। এদের মধ্যে আছেন মিয়ানমারের মংডু নাটের ডেইল এলাকার সৈয়দ কাশিম, তার স্ত্রী বেগম বাহার, হারিপাড়ার নাজির আহমদের ছেলে রশিদ আহমদ, হায়ুকখালীর ফজর রহমানের ছেলে আহমদ শরীফ ও ববাচু পাড়ার চান মিয়ার ছেলে রশিদ আহমদ। অভিবাসন কর্মকর্তা জানান, গতকাল সকাল থেকেই ট্রানজিট পাস খুলে দেয়া হলেও সকালের দিকে মিয়ানমার থেকে কোনো ব্যবসায়ী না আসায় বাংলাদেশী কোনো ব্যবসায়ী মিয়ানমার যাননি। আজ থেকে বাংলাদেশের ব্যবসায়ীরাও মিয়ানমার যাবেন বলে তিনি আশা করছেন। অন্যদিকে গত ১৯ নভেম্বর মিয়ানমারে নিরাপত্তার অজুহাতে একদিনের ট্রানজিট পাসও বন্ধ করে দিয়েছিল সরকার।
ওই ট্রানজিট পাস ৫ দিন বন্ধ থাকার পর গতকাল সকালে বাংলাদেশ থেকে ১১৭ যাত্রী মিয়ানমার গেছেন আর মিয়ানমার থেকে ১৫৩ যাত্রী বাংলাদেশে এসেছেন বলে নিশ্চিত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) টেকনাফ সদর চৌকির কোম্পানি কমান্ডার নূরুল আমিন।
উল্লেখ্য, গত ৮ জুন মিয়ানমারের রাখাইন রাজ্যে সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হলে পরদিন থেকে দু’দেশের মধ্যে ৭ দিনের বর্ডার পাস ও একদিনের ট্রানজিট পাস বন্ধ হয়ে যায়। ওই সময় দুই দেশের সীমান্তে বর্ডার পাস নিয়ে যাওয়া-আসা লোকজনও আটকা পড়েন। পরে প্রশাসনের সহযোগিতায় তারা স্ব-স্ব দেশে চলে আসেন।
টেকনাফ অভিবাসন কর্মকর্তা তৌহিদুল আনোয়ার জানান, দীর্ঘদিন দু’দেশের যোগাযোগ বন্ধ থাকার পর ২৮ আগস্ট একদিনের ট্রানজিট চালু হয়। ট্রানজিট চালুর কিছুদিন পর ১৯ নভেম্বর নিরাপত্তার অজুহাতে তা আবারও বন্ধ হয়ে যায়। শনিবার একদিনের ট্রানজিট ও ৭ দিনের বর্ডার পাস চালু হয়েছে।