Amardesh
আজঃঢাকা, রোববার ২৫ নভেম্বর ২০১২, ১১ অগ্রহায়ণ ১৪১৯, ১০ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

পাঁচ হাজার টন চাল গম না পাওয়ায় ভারতের সমালোচনায় খাদ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
বাংলাদেশে চাল ও গম রফতানির প্রতিশ্রুতি পালন না করায় ভারতের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেছেন, বাজারদামে ভারত থেকে চাল কিনতে চাইলে দেশটি বিভিন্ন শর্ত জুড়ে দেয়। অতিরিক্ত শর্ত মেনে নেয়ার পরও এখনও আমরা সেই চাল-গম পাইনি। অথচ ভিয়েতনাম ও থাইল্যান্ড আমাদের প্রতি এ বিষয়ে সহানুভূতিশীল। তারা আমাদের চাল ও গম দিয়ে সাহায্য করেছে। বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।
গতকাল রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে ‘ভ্যালু চেইন ফর ইনক্লুসিভ ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারের আয়োজন করে সিপিডি। এতে সভাপতিত্ব করেন সংস্থার চেয়ারম্যান অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান। এতে আরও বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, সিপিডির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য, নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান, নেপালের ইনস্টিটিউট ফর পলিসি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের চেয়ারম্যান ড. দিলীরাজ খানাল, কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জেমি তারজি। অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বলেন, ভারতের কাছ থেকে আমরা বাজারদরে পাঁচ হাজার টন চাল ও গম কিনতে চেয়েছি। ভারতের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভারতের অর্থমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের ব্যক্তিদের সঙ্গে কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতেও এ বিষয়ে ভারতের সঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু এসব আলোচনা কোনো কাজেই আসেনি। এখন পর্যন্ত ভারত তাদের সেই প্রতিশ্রুত চাল ও গম দেয়নি।
খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ এশিয়ায় খাদ্য ব্যাংক গঠন করা হবে বলেও জানান আবদুর রাজ্জাক। তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় খাদ্য ঘাটতি রয়েছে। তাছাড়া এ অঞ্চল প্রাকৃতিক দুর্যোগপ্রবণ এলাকা। তাই এ অঞ্চলে খাদ্য ব্যাংক গঠনের চিন্তা খুবই যৌক্তিক।