অধিকারের সমাবেশে তথ্য : চট্টগ্রামে ১০ মাসে ৭০১ জন নারী ধর্ষিত

চট্টগ্রাম ব্যুরো « আগের সংবাদ
পরের সংবাদ» ২৪ নভেম্বর ২০১২, ১২:৪৩ অপরাহ্ন

চট্টগ্রামে মানবাধিকার সংগঠন অধিকারের নারী নির্যাতনবিরোধী সমাবেশে চলতি বছরের ১০ মাসে ৭০১ জন নারী ও শিশু ধর্ষিত হয়েছে বলে দাবি করা হয়েছে। এছাড়া ৬৪ জন নারী এসিড সন্ত্রাসের শিকার, ৭১৯ জন যৌতুকের জন্য নির্যাতিত ও যৌন হয়রানির শিকার হয়েছেন ৪৩৬ জন। সংগঠনটি দাবি করেছে, শুধু প্রমাণযোগ্য তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যন উল্লেখ করা হয়েছে। নারী নির্যাতনের প্রকৃত চিত্র আরও বেশি।
গতকাল সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে আয়োজিত শোভাযাত্রা ও সমাবেশে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মজহারুল হক শাহ, হাটহাজারী উপজেলা ভাইস চেয়ারম্যান সাজেদা বেগম, জেলা আইনজীবী সমিতির নেতা মোস্তফা মোহাম্মদ এমরান, ডা. খুরশীদ জাহান অপরাজিতা, ওসমান জাহাঙ্গীর, সোহাগ কুমার বিশ্বাস, সালমা জাহান মিলি, মঞ্জুরুল আলম, মাহফুজুর রহমান, আবদুল কাইয়ুম, দিনার বড়ুয়া প্রমুখ।
বক্তারা বলেন, ফৗজদারি বিচার ব্যবস্থার দুর্বলতা এবং আইনের সঠিক বাস্তবায়ন না হওয়ায় নারীর প্রতি সহিংসতা রোধ করা যাচ্ছে না। আবার রাজনৈতিক এবং সামাজিকভাবে প্রভাবশালী ব্যক্তিদের চাপে দোষীদের শাস্তিও নিশ্চিত করা যাচ্ছে না। অপরাধীরা শাস্তি না পাওয়ায় নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়েই চলেছে। নারীর প্রতি সহিংসতা রোধে সমাবেশ থেকে তিন দফা সুপারিশ তুলে ধরে অধিকার। এগুলো হচ্ছে—অপরাধীদের সুষ্ঠু তদন্ত করে বিচারের আওতায় আনা, সহিংসতার মামলাগুলো দক্ষ প্রসিকিউটরের মাধ্যমে পরিচালনা এবং সামাজিকভাবে নারীর নিরাপত্তা নিশ্চিত করা। ২৫ নভেম্বর নারীর প্রতি সহিংসতা বন্ধে আন্তর্জাতিক দিবস উপলক্ষে অধিকার এই সমাবেশের আয়োজন করে।

শেষের পাতা এর আরও সংবাদ

সাপ্তাহিকী


উপরে

X