Amardesh
আজঃঢাকা, রোববার ২৫ নভেম্বর ২০১২, ১১ অগ্রহায়ণ ১৪১৯, ১০ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

দেশ উন্নয়নের দায়িত্ব নিতে স্কাউটদের প্রস্তুত হতে হবে : প্রধানমন্ত্রী

বাসস
« আগের সংবাদ
পরের সংবাদ»
যুবকদের জাতির ভবিষ্যত্ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্কাউটদের প্রতি দেশের উন্নয়নের ভার কাঁধে নেয়ার প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দু’দিনব্যাপী ২৪তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট সম্মেলন উদ্বোধনকালে বলেন, ‘স্কাউট বন্ধুরা তোমরা নিজেদের তৈরি করার জন্য প্রস্তুত হও। বয়স্করা কীভাবে তাদের দায়িত্ব পালন করছেন তা নিজেরা রপ্ত কর। আমি দেখতে চাই তোমরা অতি শিগগিরই তাদের জায়গায় এসেছ।
ওয়ার্ল্ড স্কাউট কমিটির চেয়ারম্যান সিমন হাং-বচ রী, বাংলাদেশ স্কাউটের প্রেসিডেন্ট মো. আবদুল করিম, বাংলাদেশ স্কাউটের প্রধান জাতীয় কমিশনার মো. আবুল কালাম আজাদ ও সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান হাবিবুল আলম বীরপ্রতীক অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন। এতে ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট ও এশিয়া প্যাসিফিক স্কাউটের চেয়ারম্যান জেজোমার সি বিনয়ের একটি বিবৃতি পড়ে শোনানো হয়।
শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে স্কাউটদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমাদের লক্ষ্য ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করা। দারিদ্র্য দূর করার মাধ্যমে আমরা বাংলাদেশকে এশিয়ার সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি এবং এ লক্ষ্যে স্কাউটদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, স্কাউটরা প্রকৃতির কাছাকাছি গিয়ে প্রায়োগিক শিক্ষা গ্রহণ করে এবং যে কোনো প্রাকৃতিক দুর্যোগে দেশের জন্য দায়িত্ব পালনে তারা অগ্রবর্তী স্বেচ্ছাসেবী দল হিসেবে এগিয়ে আসে। প্রধানমন্ত্রী বলেন, তার সরকার তিনটি প্রকল্পের মাধ্যমে দেশের স্কাউটিং সম্প্রসারণে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে। এগুলো হলো : প্রাথমিক বিদ্যালয়গুলোয় কাব স্কাউট সম্প্রসারণ প্রকল্প, স্কাউটিংয়ের মাধ্যমে মানব সম্পদ উন্নয়ন ও ২৪তম এশিয়া প্যাসিফিক স্কাউট সম্মেলন শীর্ষক প্রকল্প।
রাজধানীতে মৌচাক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রের আধুনিকায়ন করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলে আরও একটি প্রশিক্ষণ কেন্দ্রের জন্য জমি বন্দোবস্ত দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী বাংলাদেশ স্কাউটস, এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউটস তথা বিশ্ব স্কাউটসের উন্নয়ন ও সম্প্রসারণে প্রয়োজনীয় সব সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
বাংলাদেশে এরই মধ্যে আরও দুটি বিশেষ স্কাউটিং প্রোগ্রাম-স্কাউট লিডারদের জন্য কোর্স ফর লিডার ট্রেনার্স ও রোভারদের জন্য ইয়ুথ ফোরাম শেষ হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি এ দুটি কোর্সে অংশগ্রহণকারী প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের ধন্যবাদ জানান এবং ২৪তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট সম্মেলনের সাফল্য কামনা করেন।
এর আগে প্রধানমন্ত্রী ২৪তম এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট সম্মেলন উপলক্ষে বাংলাদেশ ডাক বিভাগের একটি উদ্বোধনী খাম ও একটি স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন ও বাংলাদেশ ডাকঘরের মহাপরিচালক নায়েব দেলোয়ার হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।