Amardesh
আজঃঢাকা, রোববার ২৫ নভেম্বর ২০১২, ১১ অগ্রহায়ণ ১৪১৯, ১০ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২ টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

কার্ল বেঞ্জ

জার্মান যন্ত্র প্রকৌশলী ও মোটরগাড়ি প্রকৌশলী কার্ল ফ্রিডরিখ বেঞ্জ ১৮৪৪ খ্রিস্টাব্দের ২৫ নভেম্বর জার্মানির মুলবার্গে জন্মগ্রহণ করেন। পেট্রলচালিত মোটরগাড়ির অন্যতম উদ্ভাবক হিসেবে স্বীকৃত তিনি। জগদ্বিখ্যাত মোটারগাড়ি নির্মাণ প্রতিষ্ঠান মার্সিডিস বেঞ্জের প্রতিষ্ঠাতা হিসেবে স্ত্রী বার্থা বেঞ্জের সঙ্গে তার নামও সমানভাবে উচ্চারিত। ১৮৮৬ সালে তিনি প্রথম গাড়ির পেটেম্লট লাভ করেন।
জোহান জর্জ বেঞ্জ এবং যোসেফাইন ভেইলেন্ট তার বাবা-মা। মাত্র দু’বছর বয়সে তিনি বাবাকে হারান এক রেল দুর্ঘটনায়। দারিদ্র্যের মুখেও মা তার উন্নত শিক্ষার জন্য আপ্রাণ চেষ্টা চালান। কার্লশ্রুয়ের স্থানীয় গ্রামার স্কুলে তার পড়াশোনা। বিস্ময়কর মেধার অধিকারী ছিলেন বেঞ্জ। বিজ্ঞানের বিদ্যাপীঠ হিসেবে পরিচিত লাইসিয়ামে ভর্তি হন ৯ বছর বয়সে। বিজ্ঞানভিত্তিক কারিগরি প্রকৌশলের প্রতিষ্ঠাতা ফার্দিনান্দ রেডটেনবাকেরের তত্ত্বাবধানে পলিটেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন পরবর্তীকালে। তালা নির্মাতা হিসেবেই তার মনোযোগ নিবদ্ধ ছিল। ঘটনাক্রমে তিনি বাবার অনুরূপ রেলের ইঞ্জিন সংক্রান্ত প্রকৌশলে (খড়পড়সড়ঃরাব ঊহমরহববত্রহম) আকৃষ্ট হন। কার্লশ্রু বিশ্ববিদ্যালয় থেকে কারিগরি প্রকৌশলে প্রবেশিকা পাস করেন তিনি। এসময় যখন বাইসাইকেল চালাতেন, তখন একটি যানবাহনের চিন্তা তার মাথায় আসে যা অনেকটা ঘোড়াবিহীন চার চাকার বাহনের মতো।
১৮৭২ সালে কার্ল বেঞ্জ বার্থা রিঙ্গারের সঙ্গে বিয়েতে আবদ্ধ হন। পেট্রলচালিত দুই স্ট্রোক যন্ত্র আবিষ্কারেই তার প্রাথমিক ধ্যান-জ্ঞান সীমাবদ্ধ ছিল। ১৮৭৮ সালে তিনি এ কাজে সফল হন। ১৮৭৯ সালে এর পেটেম্লট লাভ করেন।
১৯২৯ সালের ৪ এপ্রিল বেঞ্জ লেডেনবার্গের বাড়িতে মারা যান।
— ইমরান রহমান

  • ফিরে দেখা