Amardesh
আজঃঢাকা, শনিবার ২৪ নভেম্বর ২০১২, ১০ অগ্রহায়ণ ১৪১৯, ৯ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

গম-চাল আত্মসাতের অভিযোগ : এমপি বদির শ্যালক জাহাঙ্গীরের বিরুদ্ধে দুদকের মামলা

কক্সবাজার প্রতিনিধি
« আগের সংবাদ
পরের সংবাদ»
উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের সরকারদলীয় সংসদ সদস্য আবদুর রহমান বদির শ্যালক জাহাঙ্গীর কবির চৌধুরীর বিরুদ্ধে ভিজিডির চাল ও গম আত্মসাতের অভিযোগ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এই মামলায় রাজাপালং ইউনিয়ন পরিষদের সচিব সৈয়দ মো. জাকের হোছাইন ও উখিয়া উপজেলা রিসোর্স সেন্টারের ট্যাগ অফিসার অশোক কুমার আচার্যকেও আসামি করা হয়েছে। দুদকের চট্টগ্রাম-২ সমন্বিত জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক আজিজুল হক বাদী হয়ে এই মামলা করেন। মামলাটি গত বৃহস্পতিবার বেলা ১২টা ৩৫ মিনিটে রেকর্ড করা হয়েছে। গতকাল প্রয়োজনীয় কাগজপত্র আদালতে পাঠানো হয়েছে।
দুদকের এই মামলার আর্জিতে দাবি করা হয়েছে, ২০১১ সালের মার্চ থেকে জুন মাসের মধ্যে দীর্ঘ চার মাসে ৬৭০ ভিজিডি কার্ডধারীকে বিতরণের জন্য ২০ দশমিক ১০ মেট্রিক টন গম ও ৪৭ দশমিক ৬৪ মেট্রিক টন চাল খাদ্যগুদাম থেকে ওঠানো হয়। এছাড়া জুলাই থেকে আগস্ট মাসের মধ্যে ৪০ দশমিক ২০ মেট্রিক টন গম তোলা হয়।
আর্জিতে বলা হয়, চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী ও ইউপি সচিব সৈয়দ মো. জাকের হোছাইন সর্বমোট ৬০ দশমিক ৩০ মেট্রিক টন গম এবং ৪৭ দশমিক ৬৪ মেট্রিক টন চাল উত্তোলন করার পর গুদামজাত করে রাখেন। ২০ দশমিক ৭০ কেজি হারে চাল ও ৩০ কেজি হারে গম সুষ্ঠুভাবে বিতরণ করা হয়েছে বলে ২ অক্টোবর উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ে মাস্টাররোল জমা দেন চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।
কিন্তু অভিযোগ ওঠে, ১১ বস্তায় ৫৫০ কেজি চাল এবং ১০৬ দশমিক ৫০ বস্তায় পাঁচ হাজার ৩২৫ কেজি গম আত্মসাতের উদ্দেশ্যে মজুত করে রাখা হয়। ওই চাল ও গম ২০১১ সালের ৩০ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তা আটক করে সিলগালা করেন।
মামলার বাদী আজিজুল হক মামলায় উল্লেখ করেন, চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী ও ইউপি সচিব সৈয়দ মো. জাকের হোছাইন এক লাখ ৩৩ হাজার ১৮৮ টাকার গম ও এক লাখ ৫১ হাজার ৯৯৬ টাকার চাল আত্মসাতের চেষ্টা করে অভিযুক্ত হয়েছেন। ট্যাগ অফিসার অশোক কুমার আচার্য তাদের সহযোগিতা করেছেন।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপ্পেলা রাজু নাহা সাংবাদিকদের জানান, দুর্নীতি দমন কমিশনের এজাহার পেয়ে দণ্ডবিধি আইনের ৫১১/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের ২নং দুর্নীতি দমন প্রতিরোধ আইনের ৫(২) ধারায় মামলাটি রেকর্ড করা হয়েছে।
উল্লেখ্য, রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের বর্তমান সরকারদলীয় সংসদ সদস্য আবদুর রহমান বদির প্রথম স্ত্রীর বড় ভাই।