Amardesh
আজঃঢাকা, শনিবার ২৪ নভেম্বর ২০১২, ১০ অগ্রহায়ণ ১৪১৯, ৯ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত : জিপিএ’র ভিত্তিতে ভর্তি নেয়ার পক্ষে অনড় স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয় রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
অবশেষে অনুষ্ঠিত হলো দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের বহুল প্রত্যাশিত ভর্তি পরীক্ষা। গতকাল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশের ২৩টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে পরবর্তী বছর থেকে আর ভর্তি পরীক্ষা নেয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতেই মেডিকেলে ভর্তি নেয়ার পক্ষে অনড় তিনি।
স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর দেশের ২২টি সরকারি মেডিকেল কলেজে দুই হাজার ৮১১টি এবং ৫৩টি বেসরকারি মেডিকেলে চার হাজার ২৪৫টি আসনে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য এ পরীক্ষা নেয়া হয়।
আর ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের ৫৬৭টি আসন এবং ১৪টি বেসরকারি ডেন্টাল ইনস্টিটিউটে ৮৭০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে বিডিএস কোর্সে। এতে ৫৮ হাজার ৭২৩ শিক্ষার্থী অংশ নিয়েছে। তবে মাত্র আট হাজার ৪৯৩ জন ভর্তির সুযোগ পাবে।
শুক্রবার মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা চলাকালে ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি ছাত্রদের ভর্তি পরীক্ষার এই ঝামেলা থেকে মুক্তি দিতে চাই। তবে সবার সঙ্গে আলোচনার পরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন তিনি।
এবার পরীক্ষা নেয়া হলেও আগামী বছর থেকে জিপিএর ভিত্তিতেই মেডিকেলে শিক্ষার্থী ভর্তির ইঙ্গিত দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নতুন পদ্ধতি নির্ধারণের সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে সবার সঙ্গে আলোচনা ও মতবিনিময় করা হবে।
স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা জানান, শুক্রবার পরীক্ষা চলাকালে প্রতিটি কেন্দ্রে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ শতাধিক কর্মকর্তার নেতৃত্বে গঠিত উচ্চপর্যায়ের তদন্ত দল তদারকি করেছে।
এ ছাড়া যে কোনো ধরনের জালিয়াতি বন্ধে পরীক্ষা কেন্দ্রে ঘড়ি ও ক্যালকুলেটর নিষিদ্ধ ছিল।
প্রসঙ্গত গত ১২ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক এসএসসি ও এইচএসসির জিপিএর ভিত্তিতে মেডিকেল ও ডেন্টালে শিক্ষার্থী ভর্তির ঘোষণা দিলে সারা দেশে আন্দোলন শুরু করে মেডিকেল ভর্তিচ্ছুরা। বিষয়টি শেষ পর্যন্ত আদালতেও গড়ায়। শিক্ষার্থীদের আন্দোলনের তোপে ওই সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার।
এরপর গত ১০ সেপ্টেম্বর আদালত পরীক্ষার মাধ্যমে মেডিকেল ও ডেন্টালে শিক্ষার্থী ভর্তির নির্দেশনা দিলে সরকার ২৩ নভেম্বর পরীক্ষার দিন নির্ধারণ করে।