Amardesh
আজঃঢাকা, শনিবার ২৪ নভেম্বর ২০১২, ১০ অগ্রহায়ণ ১৪১৯, ৯ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

ছায়ানটে শিশুদের নাচ

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি মিলনায়তন গতকাল শিশু-কিশোরদের কলকাকলীতে মুখরিত ছিল। শিশুরা মনিপুরী ক্লাসিক্যাল নৃত্য, লোকনৃত্য পরিবেশন করে উপস্থিত দর্শকদের তাদের নৃত্যের জাদুতে মুগ্ধ-বিমোহিত করে। ভাবনা শিল্পী গোষ্ঠী আয়োজিত নৃত্যানুষ্ঠানে ১৬ শিশু নৃত্যশিল্পী অংশগ্রহণ করে। সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া নৃত্যানুষ্ঠান চলে রাত ৯টা পর্যন্ত। গানের তালে তালে শিশুদের পরিবেশিত নৃত্যানুষ্ঠানটি আমন্ত্রিত অতিথিসহ উপস্থিত দর্শকদের হৃদয় জয় করে নেয় এবং ছোট্ট শিশু-কিশোরদের নৃত্য প্রতিভার প্রশংসাও করেন অনুষ্ঠানে আসা উপস্থিত সবাই।
দিনব্যাপী তাহের মেলা : ৩৭তম সিপাহি-জনতার অভ্যুত্থান দিবস ও কর্নেল তাহেরের ৭৪তম জন্মবার্ষিকীতে তাহের সংসদের উদ্যোগে গতকাল টিএসসিতে দিনব্যাপী তাহের মেলা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসির সড়কদ্বীপে তাহের মেলার উদ্বোধন করেন ১১ নং সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা। মেলায় কর্নেল তাহেরের স্মৃতিবিজড়িত সামগ্রী, ছবি, জীবনবৃত্তান্ত, অডিও ক্যাসেট,
দলিলপত্র প্রভৃতি প্রদর্শন করা হয়। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় খেলার মাঠে ঐতিহ্যবাহী ঘুড়ি উত্সব অনুষ্ঠিত হয়। বিকাল ৪টায় সড়কদ্বীপে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, কমরেড হায়দার আকবর খান রনো, শাহরিয়ার কবির, মুক্তিযোদ্ধা সাংবাদিক হারুন হাবীব, অধ্যাপক আনু মুহাম্মদ, কর্নেল তাহের সংসদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন টুনটুন বাউল ও কফিল আহমেদ।
দ্বিজেন্দ্রলাল সার্ধশত উদযাপন উদ্বোধন : বাংলা সাহিত্যে পঞ্চকবির অন্যতম কবি দ্বিজেন্দ্রলাল রায়ের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমী, বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও দ্বিজেন্দ্রলাল রায় সার্ধশত জন্মবার্ষিকী উদযাপন পর্ষদের যৌথ উদ্যোগে গতকাল বিকাল ৪টায় একাডেমীর সেমিনার কক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অতিথি বক্তা ছিলেন পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের ডিএল রায় স্মৃতিরক্ষা কমিটির সাধারণ সম্পাদক ড. বাসুদেব মণ্ডল ও ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক অজয় দে। ড. দ্বিজেন্দ্রলাল রায়ের গান ও কবিতা বিষয়ে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বজিত্ ঘোষ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক করুণাময় গোস্বামী, শিল্পী ও গবেষক নূপুর ছন্দা ঘোষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের শিক্ষক আজিজুর রহমান তুহিন। সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মেলক গান পরিবেশন করে সুরের ধারা-ঢাকা ও ডাইমেনশন ফোর-কলকাতা। একক গান পরিবেশন করেন নূপুর ছন্দা ঘোষ, প্রমীলা চট্টোপাধ্যায়, নীলোত্পল সাধ্য, অদিতি মহসিন, আজিজুর রহমান তুহিন, ইলোরা আহমেদ শুক্লা, শারমিন সাথী ইসলাম ও সুমা রানী রায়। আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও আহকাম উল্লাহ।
আজ দ্বিতীয় দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে বিকাল ৪টায় সেমিনার : দ্বিজেন্দ্রলাল রায়ের নাটক। শামসুজ্জামান খানের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন অধ্যাপক শফি আহমেদ। আলোচক হিসেবে থাকবেন যথাক্রমে আতাউর রহমান, পশ্চিমবঙ্গের নাট্যপরিচালক ডিএল রায় স্মৃতি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ড. বাসুদেব মণ্ডল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ। সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মেলক গান পরিবেশন করবে কেন্দ্রীয় খেলাঘর আসর। একক গান করবেন ফাহমিদা খাতুন, ইফফাত আরা দেওয়ান, খায়রুল আনাম শাকিল, মিতা হক, সুমন চৌধুরী, কল্পনা আনাম, লাইসা আহমেদ লিসা, পার্থ সিকদার, ফাহিমা সামাদ ও ঋতুপর্ণা চক্রবর্তী। আবৃত্তি পরিবেশন করবেন লায়লা আফরোজ ও শাহাদাত্ হোসেন নিপু। সবশেষে নাটক পাঠ করবেন আতাউর রহমান, ফারহানা মিঠু ও জয়িতা।
হুমায়ূন ও সুনীল স্মরণে আজ পাবলিক লাইব্রেরিতে শিল্পিতের অনুষ্ঠান : শিল্পিত আজ সকাল ১০টায় শাহবাগ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ এবং উপমহাদেশের প্রখ্যাত লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের মহাপ্রয়াণে আলোচনা সভা, কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করেছে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. জিল্লুর রহমান সিদ্দিকী। বিশেষ অতিথি থাকবেন লোকসঙ্গীত গবেষক ও উপস্থাপক মুস্তাফা জামান আব্বাসী। কবিতা আবৃত্তি করবেন শিমুল মুস্তফা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান।