Amardesh
আজঃঢাকা, শনিবার ২৪ নভেম্বর ২০১২, ১০ অগ্রহায়ণ ১৪১৯, ৯ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

দিনশেষে ভারতের সংগ্রহ ২৬৬

স্পোর্টস ডেস্ক
« আগের সংবাদ
পরের সংবাদ»
ইংল্যান্ডে ৪-০-তে সিরিজ হারার পর ‘প্রতিশোধের সিরিজ’-এর শুরুটা দারুণ হয়েছে ভারতের। আহমেদাবাদে প্রথম টেস্টে ইংল্যান্ডকে বিধ্বস্ত করার সুখস্মৃতিকে সঙ্গী করে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার স্বপ্ন বুনছে স্বাগতিকরা। গতকাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হয়েছে চার ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ।
দ্বিতীয় টেস্টে ইংলিশ স্পিনার মন্টি পানেসারের বোলিং তোপে পড়েও চেতেশ্বর পূজারার সেঞ্চুরির সঙ্গে রবিচন্দ্র অশ্বিনের হাফ সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৬ উইকেটে তাদের সংগ্রহ ২৬৬ রান।
সকালে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। দলীয় ৪ রানেই ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের শিকার হন গৌতম গম্ভীর (৪)। শততম টেস্টে ইনিংসটি স্মরণীয় করে রাখায় ব্যর্থ হন বীরেন্দর শেবাগ, পানেসারের বলে ব্যক্তিগত ৩০ রানে বোল্ড তিনি।
পানেসারের ঘূর্ণি জাদুতে কাবু হয়ে এরপর মাঠ ছাড়েন শচীন টেন্ডুলকার (৮) ও বিরাট কোহলি (১৯)। যুবরাজ সিং মাত্র ২ বল খেলে কোনো রান যোগ না করেই গ্রায়েম সোয়ানের কাছে বোল্ড হন। পূজারার সঙ্গে মহেন্দ্র সিং ধোনি ৫০ রানের জুটি গড়লে ভারতীয় ব্যাটসম্যানদের আসা যাওয়া কিছুটা থামে। প্রথম দিন নিজের চতুর্থ উইকেট হিসেবে পানেসার প্যাভিলিয়নে ফেরান অধিনায়ক ধোনিকে (২৯)।
দলীয় ১৬৯ রানে ৬ উইকেট হারানোর পর হাল ধরে সপ্তম উইকেট জুটিতে থাকা পূজারা ও অশ্বিন। দিনের শেষ পর্যন্ত তারা ৯৭ রান যোগ করেন। এ জুটি গড়ার পথে তৃতীয় টেস্ট সেঞ্চুরি করেন পূজারা এবং দ্বিতীয় হাফ সেঞ্চুরি করেন অশ্বিন।
১১৪ রানে পূজারা ও ৬০ রানে অশ্বিন অপরাজিত প্রথম দিনের খেলা শেষ করেন। মুম্বাইয়ের মানুষের জন্য এ ম্যাচটি একই সঙ্গে গুরুত্বপূর্ণ ও আবেগবহ। তাদের অতিপ্রিয় শচীন টেন্ডুলকারের সম্ভবত এটাই মুম্বাইয়ে শেষ টেস্ট। অবসরের ইঙ্গিত দিলেও এখন পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা দেননি সর্বকালের সফলতম এ ব্যাটসম্যান। তবু ভারতীয় ক্রিকেটাঙ্গনের জল্পনা কল্পনা—আর কোনো দিন ওয়াংখেড়েতে টেস্ট খেলতে দেখা যাবে না ‘ব্যাটিং-জিনিয়াস’কে।