Amardesh
আজঃঢাকা, শনিবার ২৪ নভেম্বর ২০১২, ১০ অগ্রহায়ণ ১৪১৯, ৯ মহররম ১৪৩৪ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিক
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

রাজশাহীতে প্রতিকূল আবহাওয়ায় আলু চাষ নিয়ে শঙ্কিত কৃষকরা

সরদার আনিছুর রহমান, রাজশাহী
« আগের সংবাদ
পরের সংবাদ»
ভরা মৌসুমে প্রতিকূল আবহাওয়ার কারণে মাঠে নামতে পারছেন না রাজশাহীর আলুচাষীরা। এ পরিস্থিতিতে আলু চাষ নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন তারা।
আলু চাষী ও কৃষিবিদদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখন চলছে আলু চাষের ভরা মৌসুম। কিন্ু্ত এবার চলতি নভেম্বর মাসের প্রথম সপ্তাহে রাজশাহীতে পর্যাপ্ত বৃষ্টি হয়। এর ফলে জমিতে পানি জমে যাওয়ায় আলু চাষের জন্য চাষীরা এখন পর্যন্ত সেভাবে মাঠে নামতে পারছেন না। চাষীরা বলছেন, জমি নরম থাকায় ভরা মৌসুমেও তারা মাঠে নামতে পারছেন না। ফলে আলু চাষ কিছুদিন পিছিয়ে যাচ্ছে। শীতের ইমেজ শুরু হয়ে যাওয়ায় অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে বর্তমানে চলছে আলু চাষ। কয়েকদিন পর নিচু জমিতে ‘জো’ আসলে আলু লাগানো হবে। এই নামলা আলুর জন্য শেষেরদিকে প্রয়োজনীয় শীত না পড়লে আলু চাষীরা ক্ষতির মুখে পড়বে। এ পরিস্থিতিতে চাষীরা শঙ্কিত হয়ে পড়েছেন আলু চাষ নিয়ে। এর পরও এবার চাষীরা আলুর ভালো দাম পাওয়ায় এবং গত দুই মৌসুম যাবত্ আলুর উত্পাদন ভালো হওয়ায় চলতি মৌসুমে আলুর আবাদ বাড়বে বলে মনে করছেন কৃষি বিভাগ।
নওহাটার আলু চাষী আবদুল বারী জানালেন, গতবারের মতো এবারও তিনি প্রায় ৩৫ বিঘা জমিতে আলুর আবাদ করবেন। কিন্ু্ত অসময়ের বৃষ্টির কারণে সব জমিতে সময় মতো বীজ রোপণ করতে পারছেন না। তার এলাকার সব চাষী এই সমস্যায় পড়েছেন।
বীজ ও সারের দাম কিছুটা বৃদ্ধি পেলেও আবাদ পিছিয়ে যাওয়ায় উত্পাদন ঠিক থাকা নিয়ে তারা চিন্তায় আছেন।
রাজশাহী কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, চলতি মৌসুমে রাজশাহীতে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৫ হাজার ৫৮ হেক্টর। গত বছর এখানে আবাদ হয়েছিল ৩৪ হাজার ১৬৫ হেক্টর জমিতে। গতকাল পর্যন্ত বীজ রোপণ হয়েছে ১ হাজার ৭২৫ হেক্টরে।