Amardesh
আজঃঢাকা, শনিবার ১৫ সেপ্টেম্বর ২০১২, ৩১ ভাদ্র ১৪১৯, ২৭ শাওয়াল ১৪৩৩ হিজরী    আপডেট সময়ঃ রাত ১২.০০টা
 
 সাধারণ বিভাগ
 বিশেষ কর্ণার
 শোক ও মৃত্যুবার্ষিকী
 সাপ্তাহিকী
 
আবহাওয়া
 
 
আর্কাইভ: --
 

শিল্পকলায় শুরু গঙ্গা-যমুনা নাট্যোত্সব

স্টাফ রিপোর্টার
« আগের সংবাদ
পরের সংবাদ»
আবহমান বাংলার ঐতিহ্যপূর্ণ সংস্কৃতি দু’বাংলার মানুষে মানুষে মেলবন্ধন সৃষ্টিতে রেখে চলেছে এক ঐতিহাসিক ভূমিকা। অপরাজনীতি কিংবা মনুষ্যত্ব বিনাশ মানবতাবিরোধী শক্তি মানুষের মহামিলন ও সম্প্রীতির অগ্রযাত্রাকে কখনও রুদ্ধ করতে পারেনি। সংস্কৃতির এ মহাশক্তিকে আর একবার মর্ত্যলোকে উপস্থাপনের লক্ষ্যে শুরু হয়েছে গঙ্গা-যমুনা নাট্যোত্সব। গতকাল থেকে শুরু হলো ৯ দিনব্যাপী গঙ্গা-যমুনা নাট্যোত্সব। কলকাতার অনীক নাট্যদলের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো এই গঙ্গা-যমুনা নাট্যোত্সব শুরু হলো। সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এই নাট্যোত্সব উদ্বোধন করেন। উদ্বোধনী সন্ধ্যায় মহাকাল নাট্য সম্প্রদায় পরিবেশন করবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বিসর্জন’ আশ্রয়ে আনন জামানের নবনাট্যায়নকৃত ও আশিক রহমান লিয়ন নির্দেশিত ‘নিশিমন-বিসর্জন’। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন নাট্যজন মামুনুর রশীদ, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী, কলকাতা অনীক নাট্যদলের সম্পাদক অমলেশ চক্রবর্তী, গঙ্গা-যমুনা নাট্যোত্সব পর্ষদের বাংলাদেশ কমিটির আহ্বায়ক গোলাম কুদ্দুস, সদস্য সচিব আকতারুজ্জামান প্রমুখ। ‘বিসর্জন’ নাটকের অংশবিশেষে অভিনয় করেছেন রঘুপতি মাহফুজ রিজভী, জয়সিংহ, এস.এম. সালাউদ্দিন, অপর্ণা, শামীমা আক্তার মুক্তা প্রমুখ। নাট্যোত্সব চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত।
আজ নাট্যোত্সবে সন্ধ্যা ৭টায় লোক নাট্যদল (সিদ্ধেশ্বরী) পরিবেশন করবে লীলাবতী আখ্যান নাটকটি। ১৬ সেপ্টেম্বর আরণ্যক নাট্যদলের ‘রাঢ়াঙ, ১৭ সেপ্টেম্বর শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ‘ঠিকানা, ১৯ সেপ্টেম্বর ঢাকা পদাতিক পরিবেশন করবে আপদ, ২০ সেপ্টেম্বর সময় পরিবেশন করবে শেষ সংলাপ, ২১ সেপ্টেম্বর অনীক (কলতাকা) বিকাল ৪টায় পরিবেশন করবে ‘লাল ঘাসে নীল ঘোড়া’ এবং সন্ধ্যা ৭টায় ‘তাপসী এবং ২২ সেপ্টেম্বর গঙ্গা-যমুনা নাট্যোত্সবের শেষ দিন সুবচন নাট্য সংসদ মঞ্চস্থ করবে ‘মহাজনের নাও’ নাটকটি। প্রতিদিন সন্ধ্যা ৭টায় প্রদর্শনী শুরু হবে।
কচি স্মৃতি পথনাট্যোত্সব অনুষ্ঠিত : ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা মঞ্চে গতকাল বিকাল ৩টায় ‘কচি স্মৃতি নাট্যোত্সব উদ্বোধন করা হয়। পদাতিক নাট্য সংসদের প্রতিষ্ঠাতা সদস্য ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক প্রয়াত আবু মুহাম্মদ মুরতাইশ কচির দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ পথনাট্যোত্সবের আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে পথনাট্যোত্সব উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ও নাট্যব্যক্তিত্ব ম. হামিদ। বিশেষ অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুস, সাধারণ সম্পাদক হাসান আরিফ, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ঝুনা চৌধুরী এবং পথ নাট্যপরিষদের সভাপতি মান্নান হীরা। বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত নাট্য মঞ্চায়ন হবে।
আজ সন্ধ্যা ৭টায় রাধারমণের গান : দুই প্রজন্মের দুই শিল্পীর কণ্ঠে আজ পরিবেশন হবে রাধারমণের গান। সঙ্গীতানুষ্ঠানটি সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে হবে। বাংলাদেশ সঙ্গীত সমন্বয় পরিষদের আয়োজনে দর্শনীর বিনিময়ে পাক্ষিক সঙ্গীতানুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবে রাধারমণ সংস্কৃতিচর্চা কেন্দ্র। চন্দ্রাবতী রায় বর্মণ ও বিশ্বজিত্ রায় রাধারমণের গান পরিবেশন করবেন তারা।
দু’দিনব্যাপী অর্কিড প্রদর্শনী শুরু : বাংলাদেশ অর্কিড সোসাইটির আয়োজন গতকাল থেকে শুরু হয়েছে দু’দিনব্যাপী অর্কিড প্রদর্শনী। গুলশানের ৯৫ নম্বর সড়কে (সিএনসি) ২ নম্বর বাড়িতে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। প্রদর্শনী প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। প্রদর্শনীতে বিভিন্ন জাতের দুর্লভ অর্কিড পাওয়া যাচ্ছে। অর্কিডপ্রেমীরা এ প্রদর্শনী থেকে অর্কিডসহ বিভিন্ন গাছও কিনতে পারবেন। এছাড়া অর্কিড-সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও দর্শনার্থীরা জানতে পারবেন। এ প্রদর্শনীতে প্রবেশ মূল্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে।