চেঙ্গিস খান

২৪ আগস্ট ২০১২, ১৩:৫৫ অপরাহ্ন

মোঙ্গল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা চেঙ্গিস খান ১২২৭ খ্রিস্টাব্দের ২৫ আগস্ট মৃত্যুবরণ করেন। তার বাল্য নাম তেমুজিন। ইতিহাসের বিখ্যাত এই সেনাধ্যক্ষ মোঙ্গল গোত্রগুলোকে একত্রিত করে মোঙ্গল সাম্রাজ্যে পরিণত করেন। অভিযানকালে তার ভাবমূর্তি কখনও কখনও বিতর্কের ঊর্ধ্বে না থাকলেও তিনি মোঙ্গল জাতির জনক।
১১৫০ থেকে ১১৬০ সালের কোনো এক সময় চেঙ্গিস খান জন্মগ্রহণ করেন। সাম্রাজ্য প্রতিষ্ঠা করেই তিনি ইউরেশিয়া জয় করেন।
তার বাবার নাম ইসুজাই। মা হেলুন। কিংবদন্তি রয়েছে চেঙ্গিস খান মুঠিতে রক্ত নিয়ে জন্মেছিলেন, যা মোঙ্গলিয়ার ঐতিহ্য অনুসারে ভবিষ্যত্ নেতা হওয়ার পূর্বাভাস।
শাসকের মতোই ছিল চেঙ্গিসের শৈশব। প্রথা অনুসারে মাত্র ৯ বছর বয়সে কুরতাইয়ের সঙ্গে বিয়েতে আবদ্ধ হন বাবার ইচ্ছায়। তাতার এবং মোঙ্গলিদের অন্তর্দ্বন্দ্বে চেঙ্গিসের পিতাকে বিষ খাইয়ে হত্যা করা হয়। এ অবস্থায় গোত্রের প্রধান হিসেবে বাবার স্থলাভিষিক্ত হওয়ার বাসনা পোষণ করেন তিনি। কিন্তু অপরিণত বয়সের দোহাই দিয়ে তার গোত্র তাকে প্রত্যাখ্যান করে। তারা চেঙ্গিস এবং তার মা ও ভাইবোনদের অরক্ষিত ফেলে রাখে। চরম দারিদ্র্যের মুখোমুখি এই পরিবারটি জীবনের সঙ্গে যুঝতে থাকে। এ সময় তিনি সত্ ভাইকে হত্যা করেন এবং জেলেও যান। মুক্ত হয়ে চেঙ্গিস দেখতে পান রাজনৈতিক অনৈক্যে মোঙ্গল গোত্রগুলো লিপ্ত। চৌর্যবৃত্তি ও সন্ত্রাস এ সময় ছড়িয়ে পড়েছিল। এ সময় তিনি মায়ের কাছ থেকে ঐক্যের শিক্ষা লাভ করেন। যার ফসল আজকের মোঙ্গলজাতি। —ইমরান রহমান

ফিরে দেখা এর আরও সংবাদ

সাপ্তাহিকী


উপরে

X